মুখ্যমন্ত্রীর মুখোমুখি হবেন কৃষক নেতা তিকাইত, অভিনন্দন বার্তার নেপথ্যে কি থাকবে ‘অন্য’ আলোচনাও?

গত সোমবারই ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ তিকাইত জানান যে, তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে দেখা করবেন এবং সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যক ভোটে জয়ের জন্য অভিনন্দন জানাবেন।

মুখ্যমন্ত্রীর মুখোমুখি হবেন কৃষক নেতা তিকাইত, অভিনন্দন বার্তার নেপথ্যে কি থাকবে 'অন্য' আলোচনাও?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 12:46 PM

কলকাতা: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কমতেই ফের একবার কৃষক আন্দোলনকে জোরদার করার করার ডাক দিয়েছেন ভারতীয় কিসান ইউনিয়নের প্রধান রাকেশ তিকাইত। গত বছরই কৃষক আন্দোলনের শুরুতে সমর্থন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এ বার তাই আন্দোলন শুরুর আগেই তাঁর সমর্থন পেতে বুধবার মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবেন কৃষক নেতা রাকেশ তিকাইত।

গত সোমবারই ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ তিকাইত জানান যে, তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে দেখা করবেন এবং সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যক ভোটে জয়ের জন্য অভিনন্দন জানাবেন। উল্লেখ্য, ভোটের আগেও রাজ্যে এসেছিলেন রাকেশ তিকাইত। সেই সময়ে নন্দীগ্রামের কৃষকদের সঙ্গে দেখা করে তৃণমূলের হয়েই প্রচার চালিয়েছিলেন তিনি। বিজেপিকে বিপুল ভোটে হারিয়ে যেভাবে জাতীয় রাজনীতির চর্চার কেন্দ্রে উঠে এসেছেন, সেই জনপ্রিয়তাকেই কাজে লাগাতে চাইছেন রাকেশ তিকাইত, এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

এ দিন সকালে তিনি বলেন, “আমি ওনার (মমতা বন্দ্যোপাধ্যায়) সঙ্গে দুপুর তিনটের সময় দেখা করব। রাজ্যের কৃষকদের বিষয়ে কথা বলা ছাড়াও কৃষিকাজ, স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থা নিয়েও আলোচনা করা হবে।” রাজ্যভিত্তিক কেন্দ্রের নীতি ভিন্ন এই অভিযোগ তুলে তিনি বলেন, “বাংলার কৃষকদের সঙ্গে সরকারের খোলামেলা আলোচনা করা উচিত। উত্তর প্রদেশে প্রতি মাসে জেলাশাসক ও প্রতিটি দফতরের আধিকারিকদের উপস্থিতিতে বৈঠক করা হয়। একই নীতি সকল রাজ্যেই অনুসরণ করা উচিত।”

ইতিমধ্যেই রাজ্যে উপস্থিত হয়েছেন কৃষকদলের তিন প্রতিনিধি। গতকাল সন্ধেবেলাই কলকাতায় পৌঁছন রাকেশ তিকাইত, অনুজ সিং, যদুবীর সিং। বড়বাজারের গুরুদ্বারে রাত্রিবাস করার পর এ দিন দুপুর তিনটে নাগাদ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবেন তাঁরা। রাজ্যের কৃষকদের স্বার্থ সুরক্ষিত করার বিষয়ে আলোচনা করবেন তাঁরা।

গতবছরের নভেম্বর মাস থেকে কেন্দ্রের তিন কৃষি আইনের বিরোধিতায় দিল্লির তিন সীমান্তে আন্দোলন শুরু করেছিল পঞ্জাব, হরিয়ানা সহ দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। সেই সময়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও কৃষকদের সমর্থনেই কেন্দ্রের আইনের সমালোচনা করেছিলেন। রাজ্যের তরফে প্রতিনিধি হিসাবে তৃণমূলের সাংসদরা আন্দোলনকারী কৃষকদের সঙ্গে দেখাও করেছিলেন।

অন্যদিকে, জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে কেন্দ্রের সঙ্গে ১১ দফা বৈঠক করেও কৃষি আইন প্রত্যাহারের বিষয়ে কোনও সুরাহা মেলেনি। দীর্ঘদিন ধরে দিল্লি সীমান্তে বসে থাকার পর সম্প্রতিই কৃষক সংগঠনগুলির তরফে কেন্দ্রের সঙ্গে ফের আলোচনা শুরুর প্রস্তাব দেওয়া হয়েছে। এই বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানান, কৃষকরা যদি আইন প্রত্যাহারের দাবি ছাড়া অন্য কিছু নিয়ে আলোচনা করতে চান, তবে কেন্দ্র তাদের সঙ্গে কথা বলতে রাজি।

আরও পড়ুন: ধেয়ে আসছে তৃতীয় ঢেউ! স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে তড়িঘড়ি বৈঠকে বসবেন মোদী