ধেয়ে আসছে তৃতীয় ঢেউ! স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে তড়িঘড়ি বৈঠকে বসবেন মোদী

বৃহস্পতিবারের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ছাড়াও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই এবং জি কিশান রেড্ডি থাকবেন বলে জানা গিয়েছে।

ধেয়ে আসছে তৃতীয় ঢেউ! স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে তড়িঘড়ি বৈঠকে বসবেন মোদী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 11:18 AM

নয়া দিল্লি: দেশ কার্যত করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউয়ের সর্বোচ্চ গতি দেখে ফেলেছে। একাধিক পূর্বাভাস অনুযায়ী, এ বার আসতে আসতে নিম্নমুখী হচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা। কিন্তু ওত পেতে বসে আছে করোনার তৃতীয় ঢেউ। কেন্দ্রের প্রধান বিজ্ঞান উপদেষ্টা আগেই জানিয়েছেন তৃতীয় ঢেউ অনিবার্য। এক শ্রেণির বিজ্ঞনীরা বলছেন, তৃতীয় ঢেউয়ে সবচেয়ে বেশি আক্রান্ত হবে শিশুরা। তাই তৃতীয় ঢেউর প্রস্তুতি সারতে বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবারের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ছাড়াও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই এবং জি কিশান রেড্ডি থাকবেন বলে জানা গিয়েছে। বৈঠকে তৃতীয় ঢেউর প্রস্তুতি ছাড়াও টিকাকরণ ও অক্সিজেন সরবরাহ নিয়ে কথা হতে পারে। প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিতে এসে টিকা নীতিতে বদল আনার কথা বলেছেন। সেই মতো সারা দেশে বিনামূল্যে করোনা টিকাকরণ শুরু হবে ২১ জুন থেকে। তার আগে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, দেশ করোনার তৃতীয় ঢেউ নিয়ে চিন্তিত। একাধিক রাজ্য সরকার ইতিমধ্যেই হাসপাতালে পেডিয়াট্রিক করোনা ওয়ার্ডের কাজ শুরু করে দিয়েছে। যদিও এইমসের ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, ভারত বা আন্তর্জাতিক স্তরেও এমন কোনও তথ্য নেই যেখানে বলা হয়েছে যে তৃতীয় ডেউয়ে শিশুরাই সবথেকে বেশি প্রভাবিত হবে। করোনা পরিস্থিতি নিয়ে একটি সাংবাদিক বৈঠকে ডঃ গুলেরিয়া জানান, করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ নিয়ে ভুল তথ্যের জেরে সাধারণ মানুষের মনে ভ্রান্ত ধারণা তৈরি হচ্ছে।

বরং পূর্ব অভিজ্ঞতা থেকে তাঁর আশ্বাস, সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে করোনা আক্রান্ত হয়ে যে সমস্ত শিশুদের হাসপাতালে ভর্তি হতে হয়েছিল, তাদের মধ্যে ৬০-৭০ শতাংশ শিশুরই কো-মর্বিডিটি ছিল অথবা রোগ প্রতিরোধ ক্ষমতা কম ছিল। যে সমস্ত শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি, তাদের মধ্যে স্বল্প উপসর্গই দেখা গিয়েছিল এবং হাসপাতালে ভর্তির প্রয়োজনও পড়েনি।

আরও পড়ুন: উদ্বেগের অবসান! করোনার ভয়ানক রূপকেও রুখছে কোভ্যাক্সিন