পরমবীরের দাবিতেই সম্মতি আদালতের, স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে তোলাবাজির অভিযোগে তদন্ত করবে সিবিআই

পরমবীর সিং (Param Bir Singh) প্রথমে সুপ্রিম কোর্টে (Supreme Court) সিবিআই তদন্ত(CBI Investigation)-র আবেদন জানান। তবে শীর্ষ আদালতের তরফে প্রথমে হাইকোর্টে আবেদন করার নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশ মেনেই বম্বে হাইকোর্টে (Bombay High Court) আবেদন জানান তিনি।

  • TV9 Bangla
  • Published On - 13:24 PM, 5 Apr 2021
পরমবীরের দাবিতেই সম্মতি আদালতের, স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে তোলাবাজির অভিযোগে তদন্ত করবে সিবিআই
পরমবীর সিং। ফাইল চিত্র।

মুম্বই: অবশেষে পরমবীরের আবেদন পূরণ করল আদালত। মুম্বই পুলিশের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিং(Param Bir Singh)-র বদলির পরই তিনি স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ(Anil Deshmukh)-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ এনে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray)-কে চিঠি লিখেছিলেন। তবে রাজ্য সরকারের তরফে সেই দাবি উড়িয়ে দেওয়া হলে তিনি প্রথমে সুপ্রিম কোর্ট (Supreme Court) ও পরে বম্বে হাইকোর্টে (Bombay High Court) সিবিআই তদন্তের আবেদন জানান। সোমবার আদালতের তরফে সেই আবেদনেই সম্মতি দেওয়া হল। আগামী ১৫ দিনের মধ্যে সিবিআই(CBI)-কে প্রাথমিক তদন্তের নির্দেশ দিয়েছে।

গতমাসেই মুম্বইয়ের পুলিশ কমিশনার পরমবীর সিং কে বদলি করা হয়। তাঁর বদলে দায়িত্ব নেন হেমন্ত নাগরালে। এই ঘটনার পরই প্রাক্তন পুলিশকর্তা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে একটি ছয় পাতার চিঠি লেখেন। সেই চিঠিতে তিনি জানান, মুম্বইয়ে অনিল অম্বানীর বাড়ির সামনে বিস্ফোরক উদ্ধারের তদন্ত থেকে সরাতেই তাঁকে সরানো হয়েছে। একইসঙ্গে তিনি মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের বিরুদ্ধেও তোলাবাজির অভিযোগ তোলেন। চিঠিতে তিনি বলেন, “অম্বানীকাণ্ডে ধৃত পুলিশ অফিসার সচিন ভাজ়েকে প্রতিমাসে ১০০ কোটি টাকা তোলাবাজির লক্ষ্যমাত্রা দিয়েছিলেন। এরজন্য মুম্বইয়ের ১৬০০ বার-রেস্তরাঁকেও চিহ্নিত করেছিলেন তিনি।”

স্বরাষ্ট্রমন্ত্রী সরাসরি এই অভিযোগ অস্বীকার করলেও তোলপাড় শুরু হয় সরকারের অন্দরে। তবে এনসিপি শীর্ষ নেতারা নিজেদের মধ্যে বৈঠকের পর প্রবীণ নেতা শরদ পাওয়ার জানান, পরমবীর সিং চিঠিতে যে দিনের উল্লেখ করেছিলেন, সেই সময় করোনা আক্রান্ত হওয়ায় প্রথমে হাসপাতালে ও পরবর্তী সময়ে বাড়িতে ছিলেন অনিল দেশমুখ।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News Live: এক দিনেই ১ লক্ষ, দৈনিক সংক্রমণে সর্বকালের রেকর্ড ভারতে, করোনার হানা বলি মহলে

সরকারের কাছ থেকে সহযোগিতা না পেয়ে সুপ্রিম কোর্টে সিবিআই তদন্তের আবেদন জানান পরমবীর সিং। তবে শীর্ষ আদালতের তরফে প্রথমে হাইকোর্টে আবেদন করার নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশ মেনেই বম্বে হাইকোর্টে আবেদন জানান তিনি।

গত সপ্তাহে মামলার শুনানিতে বিচারপতি সিজে দত্ত প্রশ্ন করেন তিনি এফআইআর দায়ের করেননি কেন পরমবীর সিং। তিনি বলেন, “আপনি পুলিশ কমিশনার। আপনার জন্য আইন আলাদা হবে কেন? পুলিশ অফিসার, মন্ত্রী ও নেতারা কী আইনের উর্ধ্বে? আপনি কি বলছেন যে আইনের উর্ধ্বে আপনি?”

পরমবীর সিং চিঠির প্রসঙ্গ তুলতে বিচারপতি ধমকের সুরেই বলেন, “আপনি নিজে একজন পুলিশ অফিসার। যদি আপনি দেখেন যে কোনও অপরাধ হচ্ছে, তবে অভিযোগ দায়ের করতে আপনি বাধ্য। আপনি কেন অভিযোগ দায়ের করেননি? অপরাধ হচ্ছে জেনেও আপনি যদি অভিযোগ দায়ের না করেন, তবে আপনি নিজের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন বলেই মনে করা হবে। কেবল মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেই হবে না।

সেইদিন আদালতের তরফে কোনও নির্দেশ দেওয়া না হলেও আজ মামলার দ্বিতীয় শুনানিতে আদালতের তরফে সিবিআইকে আগামী ১৫ দিনের মধ্যে প্রাথমিক তদন্তের নির্দেশ দেওয়া হয়। শুনানি শেষে পিটিশনার জয়শ্রী পাটিল জানান, বম্বে হাইকোর্ট সিবিআই ডিরেক্টরকে প্রাথমিক তদন্তের নির্দেশ দিয়েছেন। আগামী ১৫ দিনের মধ্যে তদন্ত শেষ করে যদি অপরাধের কোনও প্রমাণ মেলে, তবে এফআইআর দায়েরের নির্দেশও দেওয়া হয়েছে। অন্যদিকে, পরমবীর সিং এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া দেননি।

আরও পড়ুন: সংসদ ভবনের অদূরে বোমাতঙ্ক, গোটা এলাকা ঘিরে ফেলল পুলিশ