CBSE 12th Result 2021: অপেক্ষার অবসান, আজই ফলপ্রকাশ CBSE-র দ্বাদশ শ্রেণির, কোথায় দেখা যাবে ফলাফল?

১৩ সদস্যের কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, লিখিত পরীক্ষার ক্ষেত্রে ৩০ শতাংশ নম্বর দশম শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে দেওয়া হবে। একাদশ শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে ৩০ শতাংশ এবং বাকি ৪০ শতাংশ নম্বর দ্বাদশ শ্রেণির প্রি-বোর্ড বা মিড টার্ম পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে দেওয়া হবে।

CBSE 12th Result 2021: অপেক্ষার অবসান, আজই ফলপ্রকাশ CBSE-র দ্বাদশ শ্রেণির, কোথায় দেখা যাবে ফলাফল?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 12:08 PM

নয়া দিল্লি: প্রতীক্ষার অবসান। আজই প্রকাশিত হতে চলেছে সিবিএসই(CBSE)-র দ্বাদশ শ্রেণির ফলাফল (Class 12 Result)। শুক্রবার দুপুর দু’টো নাগাদ ফল প্রকাশ হবে। সরাসরি সিবিএসই বোর্ডের ওয়েবসাইট অর্থাৎ cbseresults.nic.in- এই সাইট থেকে দেখা যাবে।

মে মাসেই পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা সংক্রমণের জেরে এ বারও পরীক্ষা বাতিল হয়ে গিয়েছিল। পরীক্ষার্থীদের ফলাফল নির্ধারণের জন্য ১৩ সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, লিখিত পরীক্ষার ক্ষেত্রে ৩০ শতাংশ নম্বর দশম শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে দেওয়া হবে। একাদশ শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে ৩০ শতাংশ এবং বাকি ৪০ শতাংশ নম্বর দ্বাদশ শ্রেণির প্রি-বোর্ড বা মিড টার্ম পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে দেওয়া হবে।

পরীক্ষা না হওয়ার কারণে এ বার পড়ুয়ারা নিজেদের রোল নম্বরও জানে না। এক্ষেত্রে সিবিএসই-র রোল নম্বর ফাইন্ডার ব্যবহার করে পড়ুয়ারা নিজেদের রোল নম্বর জানতে পারবে। এরপর cbseresults.nic.in -র সাইটে গিয়ে সেই নম্বর বসালেই ফলাফল দেখা যাবে।

একইসঙ্গে সিবিএসই-র তরফে জানানো হয়েছে, যারা প্রাইভেটে পরীক্ষা দিচ্ছে, তাদের জন্য আগামী ১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর অবধি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হবে।  কারণ প্রাইভেটের ছাত্রছাত্রীদের আগের পরীক্ষা গুলির রেকর্ড বোর্ডের কাছে নেই।

সিবিএসই বোর্ডের কন্ট্রোলার সন্যম ভরদ্বাজ জানান, যথা সম্ভব কম সময়ের মধ্যেই প্রাইভেট পরীক্ষার্থীদেরও ফল প্রকাশের চেষ্টা করা হবে। আরও পড়ুন: জঙ্গিদের নজরে এ বার জম্মুর মন্দির, বড় নাশকতার সম্ভাবনায় উপত্যকায় জারি কড়া সতর্কতা