জঙ্গিদের নজরে এ বার জম্মুর মন্দির, বড় নাশকতার সম্ভাবনায় উপত্যকায় জারি কড়া সতর্কতা

সম্প্রতি ড্রোনের নজরদারি ও তিনবার ড্রোনের মাধ্যমে আইইডি বিস্ফোরক পাঠানোর ঘটনা এই ইঙ্গিতই দিচ্ছে যে, পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি জম্মুর মন্দিরে বা তার আশেপাশের জনবহুল এলাকায় বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করছে।

জঙ্গিদের নজরে এ বার জম্মুর মন্দির, বড় নাশকতার সম্ভাবনায় উপত্যকায় জারি কড়া সতর্কতা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 10:43 AM

জম্মু: ধর্মীয় হিংসা ছড়াতে এ বার জম্মুর মন্দিরগুলিতেই নিশানা বানিয়েছে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি। গোপন সূত্রে এই খবর মিলতেই জম্মু জুড়ে জারি করা হল কড়া সতর্কতা। জানা গিয়েছে, জইশ-ই-মহম্মদ ও লস্কর-ই-তৈবা, এই দুই জঙ্গি সংগঠনই বড়সড় নাশকতার ছক কষেছে।

গোপন সূত্রে জানা গিয়েছে, আগামী ৫ অগস্টই জম্মুর বেশ কয়েকটি মন্দিরে নাশকতার ছক রয়েছে জঙ্গিদের। কারণ সেইদিনই জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তির দ্বিতীয় বর্ষপূর্তি হবে। এছাড়াও স্বাধীনতা দিবসের দিনও বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা রয়েছে জঙ্গি সংগঠনগুলির।

সম্প্রতি ড্রোনের নজরদারি ও তিনবার ড্রোনের মাধ্যমে আইইডি বিস্ফোরক পাঠানোর ঘটনা এই ইঙ্গিতই দিচ্ছে যে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি জম্মুর মন্দিরে বা তার আশেপাশের জনবহুল এলাকায় বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করছে, গতকাল এমনটাই জানান নাম প্রকাশে অনিচ্ছুক নিরাপত্তা বাহিনীর এক আধিকারিক।

এক আধিকারিক জানান, সম্প্রতিই তিনবার জঙ্গি হানার ছক বানচাল করা হয়েছে। বিগত কয়েক বছর ধরেই ড্রোনের মাধ্যমে অস্ত্র ও বিস্ফোরক পাঠানো হচ্ছে সীমান্তের ও পার থেকে। এ বারও ড্রোনের মাধ্যমেই আইইডি পাঠানো ও হামলা চালানোর পরিকল্পনা ছিল।

গত ফেব্রুয়ারি মাসেই জম্মুর বাসস্ট্যান্ড থেকে ৭ কেজি আইইডি বিস্ফোরক উদ্ধার হয়। এরপর জম্মু বিমানঘাঁটিতেও বিস্ফোরণের আগের দিন ৫ কেজি বিস্ফোরক সহ এক জঙ্গিকে গ্রেফতার করা হয়। জেরায় তাঁর আরও দুই সঙ্গীর খোঁজ মেলে এবং তাঁদেরও গ্রেফতার করা হয়।  সেই জঙ্গিদের কাছ থেকেই জম্মুর রঘুনাথ মন্দিরে হামলার ছক সম্পর্কে জানা যায়।

গত ২৩ জুলাই জম্মুর আখনুরেও আইইডি বোঝাই একটি ড্রোনকে গুলি করে নামায় নিরাপত্তাবাহিনী। এরপরই মন্দিরে হামলার সন্দেহ আরও জোরাল হয়।  আরও পড়ুন: ‘বেআইনি দখল লুকোনোর প্রচেষ্টা’, পাক অধিকৃত কাশ্মীরে নির্বাচন নিয়ে সরব বিদেশমন্ত্রক