G-20 Meeting: কাশ্মীরে আসন্ন জি-২০ বৈঠকে নাশকতার আশঙ্কা, নিরাপত্তায় জোর কেন্দ্রের

Kashmir security: জি-২০ বৈঠকের সময় উপত্যকায় নাশকতার ঘটনা রুখতে ইতিমধ্যে রাজ্য পুলিশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং। সমগ্র কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে খোঁজ-খবর নেন তিনি।

G-20 Meeting: কাশ্মীরে আসন্ন জি-২০ বৈঠকে নাশকতার আশঙ্কা, নিরাপত্তায় জোর কেন্দ্রের
কড়া নিরাপত্তার মোড়কে কাশ্মীর।
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2023 | 7:39 PM

শ্রীনগর: আগামী ২২ মে থেকে ২৪ মে জম্মু-কাশ্মীরের (J&K) রাজধানী শ্রীনগরে বসছে জি-২০ বৈঠক (G-20 Meeting)। সেই সময়ে ভূ-স্বর্গে (Kashmir) নাশকতা ঘটতে পারে, বিশেষত স্কুলগুলি জঙ্গিদের নিশানায় রয়েছে বলে গোয়েন্দা সূত্রে খবর। তাই কোনও ঝুঁকি নিতে নারাজ কেন্দ্র। জি-২০ বৈঠকের সময় যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য আগাম প্রস্তুতি নিতে শুরু করেছে নরেন্দ্র মোদীর সরকার (Narendra Modi Government)। এখন থেকেই সমগ্র ভূ-স্বর্গে নিরাপত্তা জোরদার করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রের এক আধিকারিক জানান, জি-২০ বৈঠকের আগে বা বৈঠক চলাকালীন হামলা চালানোর আশঙ্কা রয়েছে। যা উদ্বেগ বাড়িয়েছে। তাই এখন থেকে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

চলতি বছরের সেপ্টেম্বরে নয়া দিল্লিতে জি-২০ সামিট বসছে। তার আগে আগামী ২২ মে থেকে ২৪ মে পর্যন্ত তিনদিন ব্যাপী কাশ্মীরে পর্যটন কার্যনির্বাহী গোষ্ঠীর বৈঠক হবে। সেই বৈঠক চলাকালীন বা তার আগে ভূ-স্বর্গে জঙ্গিরা নাশকতার পরিকল্পনা করছে বলে গোয়েন্দা সূত্রে খবর। বিশেষত, খুদে পড়ুয়াদের নিশানা করে স্কুলে হামলা চালানো হতে পারে বলে গোয়েন্দা সূত্রে খবর মিলেছে। তাই এখন থেকে উপত্যকায় নিরাপত্তা জোরদার করতে তৎপরতা শুরু করেছে প্রশাসন।

জি-২০ বৈঠকের সময় উপত্যকায় নাশকতার ঘটনা রুখতে ইতিমধ্যে রাজ্য পুলিশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং। সমগ্র কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে খোঁজ-খবর নেন তিনি। রাজ্যের প্রতিটি স্তরে নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছেন ডিজিপি। কেউ কোনও সমস্যা সৃষ্টি করার চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করারও নির্দেশ দিয়েছেন তিনি। সমগ্র শহরে পুলিশি টহল বাড়ানো সহ চেক পয়েন্টগুলিতে তল্লাশি জোরদার করারও নির্দেশ দিয়েছেন ডিজিপি দিলবাগ সিং।

কাশ্মীর উপত্যকার পুলিশ প্রধান বিজয় কুমার বলেন, গোটা শহরে কম্যান্ডো বাহিনী মোতায়েন করা হয়েছে এবং সন্ত্রাস-বিরোধী বাহিনীর সদস্যদের বিভিন্ন জায়গায় মোতায়েন করা হবে।