Tragic Incident: সাপের কামড়ে অসুস্থ শিশুকে নিয়ে ৬ কিলোমিটার হেঁটে হাসপাতালে, পথেই মৃত্যু

সাপে কামড়ানো ১৮ মাসের শিশুকন্যাটিকে নিয়ে হেঁটে ৬ কিলোমিটার যেতে গিয়েই মর্মান্তিক পরিণতি ঘটে। যদি রাস্তা ঠিক থাকত, তাহলে যথাসময়ে শিশুটিকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হত এবং সঠিক সময় চিকিৎসা পেলে শিশুটি বেঁচে যেত বলে তার পরিবারের দাবি।

Tragic Incident: সাপের কামড়ে অসুস্থ শিশুকে নিয়ে ৬ কিলোমিটার হেঁটে হাসপাতালে, পথেই মৃত্যু
শিশুর দেহ কোলে নিয়ে হাঁটছেন মা।
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 7:13 PM

ভেলোর: ১৮ মাসের শিশুকন্যাকে সাপে কামড়েছে। পরিবারের লোকেরা শিশুটিকে তড়িঘড়ি অ্যাম্বুলেন্সে নিয়ে হাসপাতালে রওনা দিলেও রাস্তা প্রচণ্ড খারাপ। ফলে মাঝপথেই থেমে যায় অ্যাম্বুলেন্স। তারপর ৬ কিলোমিটার হেঁটে শিশুটিকে নিয়ে যেতে হয়। কিন্তু, ততক্ষণে সাপের বিষ ছোট্ট শিশুটির গোটা শরীরে ছড়িয়ে যায়। ফলে হাসপাতালে যাওয়ার আগে মাঝপথেই মৃত্যু হয় খুদের। মর্মান্তিক ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর (Tamilnadu) ভেলোর (Vellore) জেলায়। পরিবারের বক্তব্য, যদি রাস্তা ঠিক থাকত এবং হাসপাতাল পর্যন্ত অ্যাম্বুলেন্স যেতে পারত, তাহলে শিশুটি বেঁচে যেত।

জানা গিয়েছে, মৃত শিশুটি ভেলোর জেলার ধানুশকা গ্রামের বাসিন্দা ছিল। ধানুশকা গ্রাম থেকে হাসপাতালের দূরত্ব যথেষ্ট। অথচ রাস্তা এতটাই খারাপ যে অ্যাম্বুলেন্স বা অন্য কোনও গাড়ি যাওয়া সম্ভব নয়। ফলে হেঁটে যাওয়া ছাড়া উপায় নেই। সাপে কামড়ানো ১৮ মাসের শিশুকন্যাটিকে নিয়ে হেঁটে ৬ কিলোমিটার যেতে গিয়েই মর্মান্তিক পরিণতি ঘটে। যদি রাস্তা ঠিক থাকত, তাহলে যথাসময়ে শিশুটিকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হত এবং সঠিক সময় চিকিৎসা পেলে শিশুটি বেঁচে যেত বলে তার পরিবারের দাবি।

ধানুশকা গ্রামের শিশুটির মর্মান্তিক পরিণতির ঘটনায় জেলা কালেক্টরের সাফাই, ওই পথে আগে মিনি অ্যাম্বুলেন্স পাওয়া যেত। আর যদি ওই পরিবার আশাকর্মীদের সঙ্গে যোগাযোগ করত তাহলে শিশুটি প্রাথমিক চিকিৎসা পেত। শিশুটির পরিবার আশাকর্মীদের সঙ্গে যোগাযোগ করেনি বরং তৎক্ষণাৎ মোটরবাইকে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। তবে রাস্তার অবস্থা যে খারাপ সেকথা স্বীকার করে নিয়েছেন ভেলোর জেলা কালেক্টরেট এবং এলাকায় রাস্তা তৈরির প্রচেষ্টা শুরু হয়েছে বলে জানান তিনি।

অন্যদিকে, শিশুর মর্মান্তিক মৃত্যুর ঘটনায় স্ট্যালিন সরকারের বিরুদ্ধেই তোপ দেগেছেন বিজেপি নেতা কে. আন্নামালাই। রাস্তার সমস্যার জন্য শিশুর মৃত্যুর ঘটনা মেনে নেওয়া যায় না বলে দুঃখ প্রকাশ করেছেন তিনি। কয়েক কিলোমিটার হেঁটে শিশুটির দেহ বয়ে নিয়ে আসার ঘটনা আরও খারাপ বলেও আক্ষেপ প্রকাশ করেন আন্নামালাই।