‘দুমুখো’ চিন! লাদাখ সীমান্তে মিলিটারি ট্যাঙ্ক নিয়ে হাজির লাল ফৌজ

সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, লাদাখ সীমান্তে এলএসির কাছে এসে পৌঁছেছে প্রায় ৩৫০টি ট্যাঙ্ক। সাউথ ব্যাঙ্ক, ডেসপাং-সহ একাধিক জায়গায় ট্যাঙ্ক মজুত করেছে বেজিং।

'দুমুখো' চিন! লাদাখ সীমান্তে মিলিটারি ট্যাঙ্ক নিয়ে হাজির লাল ফৌজ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 12:46 PM

নয়া দিল্লি: নবম দফার বৈঠকের পরেও শান্তি ফেরেনি লাদাখ সীমান্তে। বারবার সেনা সরোনা নিয়ে প্রতিশ্রুতিবদ্ধ হলেও তীব্র ঠান্ডার মধ্যেও সেনা সরায়নি চিন (China)। ফের আরও একবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে ভারতীয় জওয়ানদের উসকানি দেওয়ার চেষ্টা করছে লাল ফৌজ। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এলএসির কাছে সামরিক শক্তি বাড়াচ্ছে চিন। একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে  একাধিক মিলিটারি ট্যাঙ্ক নিয়ে হাজির হয়েছে পিওপল লিবারেশন আর্মি।

সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, লাদাখ সীমান্তে এলএসির কাছে এসে পৌঁছেছে প্রায় ৩৫০টি ট্যাঙ্ক। সাউথ ব্যাঙ্ক, ডেসপাং-সহ একাধিক জায়গায় ট্যাঙ্ক মজুত করেছে বেজিং। গত ২৪ জানুয়ারি দুই দেশের মধ্যে উচ্চ সামরিক পর্যায়ের নবম দফার বৈঠক হয়েছিল। মলদো সীমান্তে নবম দফার বৈঠক চলেছিল প্রায় ১৬ ঘন্টা। কিন্তু তারপরেও কোনও রফাসূত্র মেলেনি।

আরও পড়ুন: অধিবেশন শুরু হতেই উত্তাল রাজ্যসভা, ওয়াকআউট বিরোধীদের

লাদাখ সীমান্তে গালোয়ান উপত্যকায় ৫মের রক্তক্ষয়ী সংঘর্ষে শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান। চিনের পক্ষ থেকে কোনও তালিকা প্রকাশ না করা হলেও মার্কিন গোয়েন্দারা জানিয়েছিলেন, লাল ফৌজের একাধিক জওয়ানও প্রাণ হারিয়েছেন। তারপর থেকেই উত্তপ্ত লাদাখ সীমান্ত। ২৪ জানুয়ারি সামরিক বৈঠকের পর ভারত ও চিন দুই দেশ যৌথ বিবৃতি প্রকাশ করে বৈঠকের সফলতার বিষয়ে আশা প্রকাশ করেছিল। কিন্তু তারপরেও শান্তি এল না সীমান্তে। একদিকে চিন যখন কূটনৈতিক বৈঠকের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার কথা বলছে, তেমনই অন্য দিকে সীমান্তে উসকানি দিতেও ছাড়ছে না। এর আগেও একাধিকবার চিনের তরফ থেকে উসকানি এসেছে। বৈঠকে শান্তির কথা বলে, ভারত মহাসাগরে ‘আন্ডারওয়াটার ড্রোন’ও পাঠিয়েছে চিন। যার ফলে কেউ কেউ চিনকে ‘দুমুখো’ তকমাও দিতে ছাড়ছেন না।