অধিবেশন শুরু হতেই উত্তাল রাজ্যসভা, ওয়াকআউট বিরোধীদের

বিগত দুই মাস ধরে চলা কৃষক আন্দোলন নিয়ে আলোচনার দাবিতে প্রস্তাব দেন বিরোধীরা। বেঙ্কাইয়া নাইডু সেই প্রস্তাব খারিজ করে দিতেই বিরোধী দলগুলি ওয়াকআউট করে, স্থগিত করে দেওয়া হয় অধিবেশন।

অধিবেশন শুরু হতেই উত্তাল রাজ্যসভা, ওয়াকআউট বিরোধীদের
ছবি: রাজ্যসভা টিভি
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 12:03 PM

নয়া দিল্লি: বিগত দুই মাস ধরে রাজধানীতে কৃষি আইন নিয়ে যে আন্দোলন চলছে, তা নিয়ে রাজ্যসভায় আলোচনার জন্য আবেদন জানিয়েছিল বিরোধীরা। চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু সেই আবেদন খারিজ করায় বিরোধীরা রাজ্যসভা থেকে ওয়াকআউট করল। মঙ্গলবার সকাল সাড়ে ১০টা অবধি স্থগিত থাকবে রাজ্যসভার অধিবেশন।

বাজেট অধিবেশন শুরুর আগে থেকেই বিরোধী দলগুলি কৃষি বিল প্রত্যাহার ও কৃষক আন্দোলন নিয়ে আলোচনার কথা বলেছিলেন। আজ সকাল ন’টায় রাজ্যসভার অধিবেশন শুরু হতেই কংগ্রেস, বাম, তৃণমূল, ডিএমকে সহ বিরোধীদলগুলি আজকের কর্মসূচি স্থগিত রেখে কৃষক আন্দোলন নিয়ে আলোচনার জন্য আবেদন জানান। রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু বলেন, “আজ নয়, আগামিকাল এই বিষয়ে আলোচনা হবে। আগে লোকসভায় আলোচনা হোক, তারপর রাজ্যসভায় আলোচনা হবে।”

আরও পড়ুন: পোলিও টিকার বদলে খাওয়ানো হল স্যানিটাইজার, হাসপাতালে ১২জন শিশু

বিরোধীরা আলোচনার দাবিতে স্লোগানও তোলেন এবং স্পিকারের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন, উত্তাল হয়ে ওঠে রাজ্যসভা। এরপরই বিরোধীরা রাজ্যসভা থেকে ওয়াক আউট করেন, সকাল ১০.৩০ অবধি স্থগিত করে দেওয়া হয় অধিবেশন। অন্যদিকে, আজ বিকেল চারটে থেকে শুরু হবে লোকসভার অধিবেশন। সেখানে কৃষি আইন ও কৃষক আন্দোলন নিয়ে আলোচনা হতে পারে।

গতকাল দুইকক্ষের উপস্থিতিতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আগামী অর্থবর্ষের বাজেট পেশ করেন। আজ প্রকাশিত বাজেট নিয়েই বিরোধীদের প্রশ্ন করার পরিকল্পনা ছিল। গতকালই বাজেট পেশের পরই বিরোধীরা এই বাজেটের সমালোচনা করে বলেন, “অত্যন্ত হতাশাজনক বাজেট এটি। সাধারণ মানুষকে বিভ্রান্ত করার জন্যই এই বাজেট পেশ করা হয়েছে।” রাহুল গান্ধী থেকে তেজস্বী যাদব সকলেই সরব হন সমালোচনায়।

আরও পড়ুন: আন্দোলনে যোগ দিতে যাচ্ছিলেন কৃষকরা, দিল্লিই পৌঁছল না ট্রেন