পোলিও টিকার বদলে খাওয়ানো হল স্যানিটাইজার, হাসপাতালে ১২ শিশু

পোলিও সেন্টারে উপস্থিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের অসতর্কতা ও অবহেলার কারণেই এই ঘটনা ঘটেছে বলে অভিযোগ শিশুদের বাড়ির লোকজনের।

পোলিও টিকার বদলে খাওয়ানো হল স্যানিটাইজার, হাসপাতালে ১২ শিশু
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 1:55 PM

মুম্বই: পোলিও টিকা খাওয়ানোর বদলে ১২টি শিশুকে খাইয়ে দেওয়া হল স্যানিটাইজার! রবিবার চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের ইয়াভাতামল (Yavatmal) জেলায়। বর্তমানে ওই ১২টি শিশু সুস্থ রয়েছেন বলেই জানিয়েছেন জেলা কাউন্সিলের চিফ এক্সেকিউটিভ অফিসার শ্রীকৃষ্ণ পঞ্চাল।

করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার কারণে পিছিয়ে গিয়েছিল চলতি বছরের পোলিও টিকাকরণ কর্মসূচি (Polio immunization Programme)। অবশেষে গত ৩০ জানুয়ারি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) রাষ্ট্রপতি ভবনেই কয়েকজন শিশুকে পোলিও টিকা খাইয়ে চলতি বছরের পোলিও টিকাকরণ কর্মসূচি শুরু করেন। ৩১ জানুয়ারি থেকে দেশজুড়ে পোলিও টিকাকরণ শুরু হয়। এদিকে, পোলিও টিকাকরণ কর্মসূচির শুরুতেই এইধরনের ঘটনায় বিপাকে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রক। কাজ গাফিলতির অভিযোগে ইতিমধ্যেই অভিযুক্ত একজন স্বাস্থ্যকর্মী, চিকিৎসক ও আশা কর্মীকে সাসপেন্ড করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: আন্দোলনে যোগ দিতে যাচ্ছিলেন কৃষকরা, দিল্লিই পৌঁছল না ট্রেন

সোমবার ইয়াভাতামল জেলার চিফ এক্সেকিউটিভ অফিসার শ্রীকৃষ্ণ পঞ্চাল বলেন, “রবিবার পোলিও টিকাকরণ কর্মসূচি চলাকালীন মোট ১২ শিশুকে ভুল করে পোলিও টিকার বদলে স্যানিটাইজার খাইয়ে দেওয়া হয়। বিষয়টি জানাজানি হতেই ওই ১২ শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তাঁরা সকলেই সুস্থ রয়েছেন। ঘটনার তদন্ত শুরু হয়েছে। ওই পোলিও কেন্দ্রে উপস্থিত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও আশাকর্মীদের সাসপেন্ড করা হয়েছে।”

পোলিও সেন্টারে উপস্থিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের অসতর্কতা ও অবহেলার কারণেই এই ঘটনা ঘটেছে বলে অভিযোগ শিশুদের বাড়ির লোকজনের। বড়সড় বিপদের হাত থেকে তাঁদের সন্তানরা রক্ষা পেয়েছে বলেই জানান তাঁরা।

বিগত এক দশক ধরেই ভারত পোলিওমুক্ত হলেও প্রতি মাসেই এই কর্মসূচির আয়োজন করা হয় এবং পাঁচ বচরের কম বয়সী শিশুদের নির্দিষ্ট সময় অন্তর পোলিও টিকা খাওয়ানো হয়।

আরও পড়ুন: সাতসকালে জোড়া ভূমিকম্প, দুলে উঠল সিকিম