আন্দোলনে যোগ দিতে যাচ্ছিলেন কৃষকরা, দিল্লিই পৌঁছল না ট্রেন

স্বরাজ ইন্ডিয়ার প্রধান যোগেন্দ্র যাদব বলেন, "দিল্লির কৃষক আন্দোলনে যোগ দিতেই এক হাজারেরও বেশি কৃষক পঞ্জাব মেইলে করে যাচ্ছিলেন। তাঁরা যাতে দিল্লি পৌছতে না পারেন, তারজন্য পরিকল্পনা করেই ট্রেন দিল্লিতে দাঁড় করানো হয়নি।"

আন্দোলনে যোগ দিতে যাচ্ছিলেন কৃষকরা, দিল্লিই পৌঁছল না ট্রেন
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 10:09 AM

নয়া দিল্লি: দিল্লির আন্দোলনে যোগ দিতে যাচ্ছিলেন কৃষকরা, অথচ ট্রেন পৌঁছলোই না রাজধানীতে। হরিয়ানাগামী আরেকটি ট্রেনেরও নির্ধারিত রুট সংক্ষেপিত করে দেওয়ায় ক্ষুব্ধ পঞ্জাবের কৃষকরা। তাঁদের অভিযোগ, দিল্লি ও হরিয়ানা সীমান্তে আন্দোলনকারী কৃষকদের পৌঁছনোয় বাধা দেওয়ার জন্যই পরিকল্পনামাফিক এই কাজটি করেছে রেল কর্তৃপক্ষ। এদিকে রেলের তরফে সাফাই, যান্ত্রিক কারণে রুট বদল করা হয়েছিল।

ফিরোজিপুর থেকে মুম্বইগামী পঞ্জাব মেইল (Punjab Mail) দিল্লি হয়ে যাওয়ার কথা থাকলেও সোমবার হরিয়নার রোহতক থেকেই তার রুট বদল করে রেওয়ারি দিয়ে ট্রেনটি চালানো হয়। অন্যদিকে, আরেকটি ট্রেন পঞ্জাব থেকে হরিয়না অবধি যাওয়ার কথা থাকলেও কৃষকদের অভিযোগ, সেই ট্রেনটিও বাহাদুরগঢ়েই থামিয়ে দেওয়া হয়।

এই বিষয়ে স্বরাজ ইন্ডিয়ার প্রধান যোগেন্দ্র যাদব বলেন, “দিল্লির কৃষক আন্দোলনে যোগ দিতেই এক হাজারেরও বেশি কৃষক পঞ্জাব মেইলে করে যাচ্ছিলেন। তাঁরা যাতে দিল্লি পৌছতে না পারেন, তারজন্য পরিকল্পনা করেই ট্রেন দিল্লিতে দাঁড় করানো হয়নি।”

আরও পড়ুন: সাতসকালে জোড়া ভূমিকম্প, দুলে উঠল সিকিম

আন্দোলনকারীদের একাংশ জানান, বাহাদুরগঢ়ে দাঁড় করিয়ে দেওয়া ট্রেনটিতেও টিকরিগামী বহু কৃষক ছিলেন। সেই কারণেই টিকরি থেকে চার কিলোমিটার দূরেই ট্রেনটি দাঁড় করিয়ে দেওয়া হয়েছিল। তাঁরা বাধ্য হয়ে রোহতক ও রেওয়ারিতে নেমে যান, সেখান থেকে বাসে করে আন্দোলনস্থলে পৌঁছন।

ভারতীয় কিষাণ ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট মনজিৎ ধানের জানান, প্রজাতন্ত্র দিবসের ট্রাক্টর মিছিলে যোগ দেওয়ার উদ্দেশে যে কৃষকরা নিজেদের ট্রাক্টর নিয়ে গিয়েছিলেন, তাঁরা সেখানেই ট্রাক্টর দাঁড় করিয়ে রাখার কারণে এখন ট্রেনে করেই পুনরায় আন্দোলনে যোগ দিতে যাচ্ছেন। তাঁদের বাধা দিতেই প্রশাসনের তরফে এই পরিকল্পনা করা হচ্ছে।

এদিকে উত্তর রেল কর্তৃপক্ষের (Northern Railway Authority) তরফে মুখপাত্র বলেন, “যান্ত্রিক গোলযোগ এড়াতে একদিনের জন্যই রুট পরিবর্তন করা হয়েছিল। যে সমস্যাগুলি দেখা গিয়েছিল, তা বর্তমানে ঠিক করে দেওয়া হয়েছে। আজ থেকে নির্দিষ্ট রুটেই ট্রেন চলবে।”

আরও পড়ুন: কৃষক আন্দোলন নিয়ে টুইট, প্রায় আড়াইশো অ্যাকাউন্ট সাময়িক বন্ধ করল কর্তৃপক্ষ