‘জিনপিংয়ের চক্রান্ত’, চিনে বসেই মুম্বইকে অন্ধকার করে দিচ্ছে হ্যাকাররা!

বিদ্যুৎ বিভ্রাটে চিনা (China) হ্যাকারদের জড়িত থাকার বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি কেন্দ্রের। তবে এ বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা।

  • TV9 Bangla
  • Published On - 17:45 PM, 2 Mar 2021
'জিনপিংয়ের চক্রান্ত', চিনে বসেই মুম্বইকে অন্ধকার করে দিচ্ছে হ্যাকাররা!
ফাইল চিত্র

নয়া দিল্লি: বারবার খবরের শিরোনামে উঠে আসছে চিনা হ্যাকারদের (Chinese Hackers) কথা। কয়েক দিন আগেই ভারতের ভ্যাকসিনের তথ্য চুরির চেষ্টা করেছে চিনা হ্যাকার গ্রুপ এপিটি১০। সে কথা জানিয়েছিল সাইবার নজরদারি সংস্থা সাইফার্মা। তবে তারও আগে বেজিংয়ে বসেই গোটা মায়ানগরী অন্ধকার করে দিয়েছিল চিনের হ্যাকাররা। এমনই তথ্য প্রকাশ করেছে ‘রেকর্ডেড ফিউচার’ নামে একটি সাইবার সংস্থা।

নিউ ইয়র্ক টাইমসে ‘রেকর্ডেড ফিউচার’-এর সেই রিপোর্ট প্রকাশিত হয়েছে। যেখানে সাইবার সংস্থাটি দাবি করেছে, লকডাউনের মধ্যে মুম্বইয়ে বিদ্যুৎ বিপর্যয়ের জন্য দায়ী চিনা হ্যাকাররা। গত ১২ অক্টোবর আচমকা বিদ্যুৎ বিভ্রাটে অন্ধকার হয়ে গিয়েছিল গোটা বাণিজ্য নগরী। এমনকি সেই বিভ্রাটের জেরে বন্ধ হয়ে গিয়েছিল মুম্বইর হাসপাতাল থেকে শুরু করে একাধিক জরুরি পরিষেবার।

বিদ্যুৎ বিভ্রাটে চিনা হ্যাকারদের জড়িত থাকার বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি কেন্দ্রের। তবে এ বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। সূত্রের খবর, একটি মেলওয়্যারের মাধ্যমে এই সাইবার হানা করে থাকতে পারে চিন। সূত্র মারফত এ-ও জানা গিয়েছে বিদেশমন্ত্রক এই ধরনের সাইবার হানা রুখতে পদক্ষেপ করছে। গোয়েন্দারাও চিনের এই সাইবার হানার বিষয় খতিয়ে দেখছেন।

ভারত অনেকাংশেই বিভিন্ন যন্ত্রাংশের জন্য চিনের উপর নির্ভরশীল। সে ক্ষেত্রে কোনও চিনা যন্ত্রাংশের মাধ্যমে ভারতে মেলওয়্যার এসেছে কিনা সে বিষয়টাও খতিয়ে দেখছে কেন্দ্র। এ ছাড়া ভবিষ্যতে যাতে কোনও যন্ত্রাংশের জন্য চিনের উপর নির্ভরশীল না থাকতে হয়, সে জন্য প্রয়োজনীয় পরিকাঠামোরও উন্নতি করছে ভারত। এ ছাড়াও সূত্র মারফত জানা গিয়েছে, যাতে মাইক্রোওয়েভের মাধ্যমে বিদেশ থেকে ভারতের কোনও গ্রিড বসিয়ে দেওয়া যায় কি না, সেটাও খতিয়ে দেখছে প্রতিরক্ষামন্ত্রক।

ভারতে এই বিদ্যুৎ বিভ্রাটে চিনা হ্যাকারদের জড়িত থাকার কথা প্রকাশ্যে আসতেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ভারতের পাশে দাঁড়াতে আর্জি জানিয়েছেন আমেরিকার কংগ্রেস নেতা ফ্রাঙ্ক পালোনে। সোমবার টুইটে তিনি লিখেছেন. “চিনের এই চক্রান্তের বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়ানো উচিত আমেরিকার।” মার্কিন স্টেট ডিপার্টমেন্টও জানিয়েছে, এই বিষয়ে তারা অবগত। যাতে আমেরিকার শরিক দলগুলি এই হানার শিকার না হয়, তার জন্য কাজ শুরু করে দিয়েছে আমেরিকা।

আরও পড়ুন: ভারতের বিরুদ্ধে ‘জলবোমা’ তৈরি করছে চিন, নতুন ফন্দি জিনপিংয়ের