Opposition Meeting: ‘মোদীকে হারানোর এটাই সুযোগ’, নীতীশের ডাকে সাড়া কংগ্রেসেরও

Congress to Join Opposition Meeting:বিহারের মুখ্য়মন্ত্রী নীতীশ কুমার বিরোধীদের বৈঠকের ডাক দিয়েছেন আগামী ১২ জুন। সেই বৈঠকে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আরজেডি, ডিএমকে, আম আদমি পার্টিকে আমন্ত্রণ জানানো হয়েছে।         

Opposition Meeting: 'মোদীকে হারানোর এটাই সুযোগ', নীতীশের ডাকে সাড়া কংগ্রেসেরও
পাখির চোখ লোকসভা, একজোট হচ্ছে বিরোধাীরা।
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 9:23 AM

নয়া দিল্লি: লোকসভা নির্বাচন ২০২৪-এ। এক বছর আগে থেকেই কেন্দ্রের গদি দখল করতে উঠে-পড়ে লেগেছে শাসক-বিরোধী দল। রবিবার যখন নতুন সংসদ ভবনের উদ্বোধন হচ্ছে, সেই সময়ই বিরোধী দলগুলি কোমর বেঁধে নামল জোট বাধতে। রবিবারই জানা যায়, বিহারের মুখ্য়মন্ত্রী তথা জনতা দল (ইউনাইটেড)-র সুপ্রিমো নীতীশ কুমার বিরোধী জোটের জন্য বৈঠকের ডাক দিয়েছে। আগামী ১২ জুন পটনায় বিরোধীদের বৈঠক ডাকা হয়েছে। তৃণমূল কংগ্রেস, এনসিপি, আরজেডি সহ একাধিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণ জানানো হয়েছে কংগ্রেসকেও। তবে বিরোধী জোটের ওই বৈঠকে কংগ্রেস যাবে কিনা, তা নিয়ে সংশয় ছিল। তবে রবিবারই সেই সংশয় দূর করে দেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী। তিনি জানান, কংগ্রেস নীতীশ কুমারের এই জোটের বৈঠকের আমন্ত্রণ গ্রহণ করেছে। ১২ জুনের বৈঠকে তাঁদের দলের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন।

গত বছর এনডিএ জোট থেকে বেরিয়ে আরজেডি, কংগ্রেস সহ ৯টি দলের হাত ধরে বিহারে নতুন সরকার গঠনের পর থেকেই বিজেপিকে হারাতে উঠেপড়ে লেগেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বিরোধী জোটের মুখ হয়ে ওঠার জন্য একাধিক সম মনস্ক বিরোধী দলের সঙ্গে বৈঠকেও বসেছেন তিনি। বারংবার জানিয়েছিলেন, আসন্ন লোকসভা নির্বাচনের জন্য বিরোধী দলগুলিকে একজোট করার কাজ করতে রাজি তিনি, প্রয়োজন শুধু কংগ্রেসের সবুজ সংকেতের।

রবিবারের সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের ডাক দিয়েছিল ২০টি বিরোধী দল। এরমধ্যে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি, আরজেডি, জেডিইউ-র মতো দল ছিল। উদ্বোধনী অনুষ্ঠান শেষ হতে না হতেই জানা যায়, লোকসভা নির্বাচনের জন্য জোটের সলতে পাকাচ্ছে বিরোধীরা। ফের একবার তারা একজোট হতে চলেছেন। বিহারের মুখ্য়মন্ত্রী নীতীশ কুমার বিরোধীদের বৈঠকের ডাক দিয়েছেন আগামী ১২ জুন। সেই বৈঠকে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আরজেডি, ডিএমকে, আম আদমি পার্টিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

রবিবারই কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেন, “মোদীকে হারানোর সুযোগ এটা। আমি প্রথমদিন থেকেই এই কথা বলে আসছি। কিছু বিরোধীরা একমত হয়েছিলেন, কেউ কেউ বিরোধিতা করেছিলেন। মূলত কিছু আঞ্চলিক দলই কংগ্রেসের সঙ্গে জোট বাধা নিয়ে সমস্যা।”