Ghulam Nabi Azad’s Remarks : ‘ক্ষমা করি না… বিভাজন সৃষ্টি করে আমার দলও’, কাশ্মীর ফাইলস বিতর্কের মাঝে মন্তব্য আজাদের

Ghulam Nabi Azad's Remarks : এদিন আজাদ বলেছেন, "রাজনৈতিক দলগুলো ধর্ম, বর্ণ এবং অন্যান্য বিষয়ের ভিত্তিতে ২৪x৭ বিভাজন তৈরি করতে পারে... আমি আমার দলসহ কোনও দলকেই ক্ষমা করছি না এর জন্য।"

Ghulam Nabi Azad's Remarks : ‘ক্ষমা করি না... বিভাজন সৃষ্টি করে আমার দলও’, কাশ্মীর ফাইলস বিতর্কের মাঝে মন্তব্য আজাদের
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 11:02 PM

জম্মু : “দেশে সব রাজনৈতিক দলই বিভাজন সৃষ্টি করে।” জম্মুতে এক সমাবেশে বক্তৃতা রাখতে গিয়ে এমনই বললেন কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গুলাম নবি আজাদ। এদিন আজাদ বলেছেন, “রাজনৈতিক দলগুলো ধর্ম, বর্ণ এবং অন্যান্য বিষয়ের ভিত্তিতে ২৪x৭ বিভাজন তৈরি করতে পারে… আমি আমার দলসহ কোনও দলকেই ক্ষমা করছি না এর জন্য।” দ্য কাশ্মীর ফাইলস সিনেমা নিয়ে চলমান রাজনৈতিক চাপানউতোর এবং বিতর্কের মাঝেই এই প্রসঙ্গে মুখ খোলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। আজাদ বলেন, “উপত্যকায় যা ঘটেছিল তার জন্য দায়ী ছিল পাকিস্তান ও সন্ত্রাসবাদ।”

কংগ্রেসের বিক্ষুব্ধ গোষ্ঠীর নেতা আজাদ এদিন বলেন, “আমি বিশ্বাস করি মহাত্মা গান্ধী ছিলেন সবচেয়ে বড় হিন্দু এবং ধর্মনিরপেক্ষতাবাদী। জম্মু ও কাশ্মীরে যা ঘটেছে তার জন্য পাকিস্তান এবং সন্ত্রাসবাদ দায়ী। এটা সমস্ত হিন্দু, কাশ্মীরি পণ্ডিত, কাশ্মীরি মুসলমান, ডোগরাদের প্রভাবিত করেছে।” আজাদ আরও বলেন, “সুশীল সমাজকে একসঙ্গে থাকতে হবে। জাতি-ধর্ম নির্বিশেষে সবাইকে ন্যায়বিচার দিতে হবে।”

উল্লেখ্য, বিবেক অগ্নিহোত্রী রচিত ও পরিচালিত এবং জি স্টুডিওজ দ্বারা প্রযোজিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি রাজনৈতিক চাপানউতোর সৃষ্টি করেছে দেশ জুড়ে। একদিকে যেখানে কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলগুলি অভিযোগ করছে যে এই সিনেমা আদতে সত্যি ঘটনা দেখায়নি এবং এই সিনেমার মাধ্যমে দেশে সাম্প্রদায়িকতা ছড়িয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। এমনকি কংগ্রেস অভিযোগ করেছে, ১৯৯০ সালে যখন কাশ্মীরি পণ্ডিতদের উপত্যকা ত্যাগ করতে বাধ্য করা হয়েছিল, সেই সময় কেন্দ্রে বিজেপি সমর্থিত ভিপি সিংয়ের সরকার ছিল। এবং কংগ্রেস বিজেপির বিরুদ্ধে সেই সময় নিষ্ক্রিয় থাকার অভিযোগ তুলেছে। অপরদিকে বহু বিজেপি শাসিত রাজ্যে এই সিনেমাটিকে করমুক্ত ঘোষণা করা হয়েছে। বিজেপি নেতারা এই সিনেমার সমর্থন করেছেন প্রকাশ্যে। প্রধানমন্ত্রী মোদী নিজে বিজেপির সংসদীয় দলের বৈঠকে সিনেমাটির প্রশংসা করে বিরোধীদের তোপ দেগেছেন। বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও এই সিনেমার কলাকুশলীদের সঙ্গে সাক্ষাৎ করেন। এদিকে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহর মতো বিরোধী নেতারা সিনেমাটির সত্যতা নিয়ে প্রশ্ন তোলেন এবং ১৯৯০-এর দশকে কাশ্মীরি পণ্ডিতদের উচ্ছেদের ঘটনার নতুন করে তদন্তের দাবি জানান।

আরও পড়ুন : Hyderabad Mutton Cooking : স্ত্রী পাঁঠার মাংস না রাঁধায় পুলিশকে বারবার বিরক্ত! তারপর যা হল যুবকের সঙ্গে…