Rahul Gandhi: ‘আদানি ইস্যুতে সরব হওয়ায় বাড়ি এসে হেনস্থা?’ পুলিশি হানার পরই তড়িঘড়ি ৪ পাতার জবাব লিখে পাঠালেন রাহুল

Delhi Police: রবিবার সকাল ১০টা নাগাদ রাহুল গান্ধীর দিল্লির ১২, তুঘলক লেনের বাড়িতে হাজির হয় পুলিশ। প্রায় দুই ঘণ্টা অপেক্ষা করার পর বেলা ১২টা নাগাদ তারা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে পারেন।

Rahul Gandhi: 'আদানি ইস্যুতে সরব হওয়ায় বাড়ি এসে হেনস্থা?' পুলিশি হানার পরই তড়িঘড়ি ৪ পাতার জবাব লিখে পাঠালেন রাহুল
রাহুল গান্ধী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 6:25 AM

নয়া দিল্লি: বাড়িতে পুলিশ হানা দিতেই চিঠিতে জবাব দিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। মহিলাদের যৌন হেনস্থা (Pysical Assault) নিয়ে করা মন্তব্যের জন্য দিল্লি পুলিশের (Delhi Police) তরফে গত সপ্তাহে কংগ্রেস নেতা রাহুল গান্ধী নোটিস পাঠানো হয়েছিল। যেসমস্ত মহিলারা রাহুলের কাছে যৌন নিগ্রহের অভিযোগ জানিয়েছিলেন,. তাদের সাহায্যের জন্য পুলিশ ওই মহিলাদের সম্পর্কে বিস্তারিত তথ্য় জানতে চেয়েছিল। তবে রাহুল  কোনও উত্তর না দেওয়াতেই রবিবার সকালে তাঁর নয়া দিল্লির বাসভবনে হাজির হয় পুলিশ। সূত্র্রের খবর, পুলিশি হানার পরই চার পাতার একটি উত্তর পত্র পাঠান রাহুল। ওই উত্তর পত্রে তিনি ১০টি বিষয় তুলে ধরেছেন বলেই জানা গিয়েছে।

ভারত জোড়ো যাত্রা চলাকালীন রাহুল গান্ধী এই বিতর্কিত মন্তব্য় করেছিলেন। শ্রীনগরে দাঁড়িয়ে তিনি বলেছিলেন, “আমি জানতে পেরেছি মহিলারা এখনও যৌন নিগ্রহের শিকার হচ্ছেন”। তাঁর এই মন্তব্যের প্রেক্ষিতেই গত সপ্তাহের বৃহস্পতিবার দিল্লি পুলিশের তরফে নোটিস পাঠানো হয়। পুলিশের তরফে জানানো হয়েছিল, মহিলাদের যৌন নিগ্রহের অভিযোগ অত্যন্ত গুরুতর। রাহুল গান্ধী যদি মহিলাদের যৌন নিগ্রহের শিকার হওয়া নিয়ে কিছু জেনে থাকেন, তবে তাঁকে সেই তথ্য পুলিশের সঙ্গে ভাগ করে নেওয়ার অনুরোধ করা হয়েছে। এতে নিগৃহীত মহিলাদের সাহায্য করতে পারবে পুলিশ।

জানা গিয়েছে, রবিবার সকাল ১০টা নাগাদ রাহুল গান্ধীর দিল্লির ১২, তুঘলক লেনের বাড়িতে হাজির হয় পুলিশ। প্রায় দুই ঘণ্টা অপেক্ষা করার পর বেলা ১২টা নাগাদ তারা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে পারেন। এরপরে দুপুর ১টা নাগাদ পুলিশ আধিকারিকদের রাহুলের বাড়ি থেকে বেরিয়ে যেতে দেখা যায়।

কংগ্রেস নেতাকে পুলিশি নোটিস এবং তাঁর বাড়িতে হানা দেওয়ার বিষয়ে পুলিশ সূত্রে জানানো হয়েছে, যেহেতু ভারত জোড়ো যাত্রা দিল্লির উপর দিয়েও গিয়েছিল, তাই পুলিশ নিশ্চিত হতে চায় যে দিল্লির কোনও মহিলা রাহুল গান্ধীর কাছে যৌন নিগ্রহের অভিযোগ জানিয়েছিলেন কি না। যদি কেউ অভিযোগ জানান, তবে সেই অনুযায়ী তদন্ত শুরু করা হবে এবং ওই নির্যাতিত মহিলাকে সাহায্যের যথাযথ ব্যবস্থা করা হবে। পুলিশের তরফে সেই কারণেই রাহুলের কাছ থেকে বিস্তারিত তথ্য জানতে চাওয়া হয়েছিল।

অন্যদিকে, পুলিশি হানার পরই সঙ্গে সঙ্গে নোটিসের জবাবে একটি প্রাথমিক উত্তরপত্র পাঠান রাহুল। জানা গিয়েছে, বিকেল ৪টের আগেই তিনি চার পাতার উত্তরপত্র লিখে পাঠান। একইসঙ্গে তিনি পুলিশের এই পদক্ষেপকে ‘অভূতপূর্ব’ বলেই উল্লেখ করেছেন। সংসদের ভিতরে ও বাইরে আদানি ইস্যু নিয়ে সরব হওয়ার কারণেই কি এই অভিযান, সে বিষয়েও প্রশ্ন করেন রাহুল।