‘বিরোধীরা জনগণের কণ্ঠ, আশা করি কথা বলতে দেবেন’, স্পিকারকে পক্ষপাতহীন হওয়ার পরামর্শ রাহুলের

Rahul Gandhi: রাহুল গান্ধী বলেন, “স্পিকার স্যর, বিরোধীদের পক্ষ থেকে আপনাকে অভিনন্দন জানাই। এই সংসদ দেশের কণ্ঠ। সরকারের হাতে ক্ষমতা রয়েছে, কিন্তু বিরোধীরাও দেশের জনগণের কণ্ঠস্বর। বিরোধীরা চায় সংসদ অধিবেশন ভালভাবে হোক। বিরোধীদের কণ্ঠ পৌঁছে দেওয়া জরুরি।"

'বিরোধীরা জনগণের কণ্ঠ, আশা করি কথা বলতে দেবেন', স্পিকারকে পক্ষপাতহীন হওয়ার পরামর্শ রাহুলের
সংসদে রাহুল গান্ধী।Image Credit source: ANI
Follow Us:
| Updated on: Jun 26, 2024 | 1:21 PM

নয়া দিল্লি: সংসদে এবার বিরোধী দলনেতার আসনে রাহুল গান্ধী। আর বিরোধী দলনেতার দায়িত্ব নিতেই নৈতিকতার পাঠ দিলেন রাহুল। লোকসভার স্পিকারকে পক্ষপাতিত্বহীন কাজ করতে বললেন। মনে করিয়ে দিলেন, সংবিধান রক্ষার দায়িত্ব তাঁর।

এ দিন সংসদের লোকসভায় স্পিকার হিসাবে নির্বাচিত হন ওম বিড়লা। তাঁকে স্পিকার আসনে নিয়ে গিয়ে বসান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধী। প্রধানমন্ত্রী মোদী অভিনন্দন জানান তাঁকে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীও তাঁকে অভিনন্দন জানান। একইসঙ্গে তিনি স্পিকারকে নিজের দায়িত্বও মনে করিয়ে দেন।

রাহুল গান্ধী বলেন, “স্পিকার স্যর, বিরোধীদের পক্ষ থেকে আপনাকে অভিনন্দন জানাই। এই সংসদ দেশের কণ্ঠ। সরকারের হাতে ক্ষমতা রয়েছে, কিন্তু বিরোধীরাও দেশের জনগণের কণ্ঠস্বর। বিরোধীরা চায় সংসদ অধিবেশন ভালভাবে হোক। বিরোধীদের কণ্ঠ পৌঁছে দেওয়া জরুরি। আশা করি, আপনি আমাদের কথা বলার সুযোগ দেবেন। সংসদ কত ভালভাবে চলল, সেটা প্রশ্ন নয়। বরং প্রশ্ন হল, দেশের জনগণের কণ্ঠস্বর কতটা শোনা হল। বিরোধীদের কণ্ঠরোধ করে সংসদ সুচারুভাবে চালানো গণতান্ত্রিক চিন্তাধারা নয়।”

তিনি আরও বলেন, “এবারের নির্বাচনের ফলাফল বলছে, জনগণ চায় বিরোধীরা সংবিধান রক্ষা করুক। আশা করি, আপনি নিজের দায়িত্ব পালন করবেন।”

শুধুমাত্র রাহুল গান্ধীই নয়, অখিলেশ যাদব, সুদীপ বন্দ্যোপাধ্যায় সহ একাধিক বিরোধী নেতাই এ দিন সংসদে বক্তব্য রাখতে গিয়ে গত অধিবেশনে বিরোধী সাংসদদের গণ সাসপেন্ড করার বিষয়টি তুলে ধরেন।