Congress on BJP Minister : বিধানসভা বয়কটের হুমকি, বিজেপি নেতার ‘লাল কেল্লায় গেরুয়া পতাকা উত্তোলন’ মন্তব্যের বিরুদ্ধে সরব কংগ্রেস

Congress Showing Agitation : কর্নাটকের পঞ্চায়েত রাজ মন্ত্রী কেএস ঈশ্বরাপ্পার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা করার দাবি তুলল কংগ্রেস। নয়তো বিধানসভার উচ্চ কক্ষ এবং নিম্ন কক্ষ বয়কটের হুমকি দিয়েছে কংগ্রেস।

Congress on BJP Minister : বিধানসভা বয়কটের হুমকি, বিজেপি নেতার 'লাল কেল্লায় গেরুয়া পতাকা উত্তোলন' মন্তব্যের বিরুদ্ধে সরব কংগ্রেস
ছবি : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 6:27 PM

বেঙ্গালুরু : লালকেল্লায় গেরুয়া পতাকা উত্তোলন নিয়ে ভারতীয় জনতা পার্টির (BJP) নেতা কেএস ঈশ্বরাপ্পার মন্তব্যের আঁচ এইবার পৌঁছল কর্নাটক বিধানসভায়। এর আগে বিজেপি নেতার এই মন্তব্য নিয়ে কংগ্রেস বিজেপির মধ্যে শব্দের লড়াই সপ্তমে উঠেছিল। এইবার পঞ্চায়েত রাজ মন্ত্রী কেএস ঈশ্বরাপ্পার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা করার দাবি তুলল কংগ্রেস। নয়তো বিধানসভার উচ্চ কক্ষ এবং নিম্ন কক্ষ বয়কটের হুমকি দিয়েছে কংগ্রেস। এর আগে ঈশ্বরাপ্পার পদত্যাগের দাবিতে বিধানসভার সামনে জাতীয় পতাকা নিয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন কংগ্রেসের নেতারা। কর্নাটকে হিজাব বিতর্কের সময় মন্তব্য় করতে গিয়ে বিজেপি নেতা কেএস ঈশ্বরাপ্পা বলেছিলেন যে, কোনও একদিন গেরুয়া পতাকা ভারতের জাতীয় পতাকা হতে পারে এবং তা লালকেল্লায় উড়তে পারে।

কর্নাটক প্রদেশ কংগ্রেসের সভাপতি ডি কে শিবকুমার কেএস ঈশ্বরাপ্পাকে কটাক্ষ করেন এবং তাকে “ভণ্ড” বলে অভিহিত করেন। মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের মন্ত্রিসভা থেকে বরখাস্ত করার এবং তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের করার দাবিও তোলেন তিনি। সাংবাদিকদের তিনি আজ বলেছেন, “এই বিজেপি মন্ত্রী একজন গুণ্ডা…দেশের ভাবমূর্তি বিপন্ন। তাঁরা জাতীয় পতাকা প্রতিস্থাপন করতে চায়… এটা দেশের আইনের পরিপন্থী। এখনও রাজ্যপাল (সেই মন্ত্রীকে) বরখাস্ত করেননি, মুখ্যমন্ত্রী বরখাস্ত করেননি, এবং রাষ্ট্রদ্রোহের কোনো মামলা নেই…।” শিবকুমার ঘোষণা করেছেন, “আমরা তাঁর পদত্যাগ দাবি করছি এবং তাঁর নামে মামলা রুজু করার দাবি জানাচ্ছি। আমরা সারারাত বিধানসভায় ঘুমাব এবং প্রয়োজনে সারা দিন (আগামীকাল) ঘুমাব।”

কংগ্রেস নেতা এর আগে বিজেপি কেএস ঈশ্বরাপ্পার বিরুদ্ধে পদক্ষেপ করার জন্য সময়সীমাও বেধে দিয়েছিল। সেই সময়সীমা ছিল বৃহস্পতিবার সকাল ১১ টা। কিন্তু তখনও পর্যন্ত বিজেপির তরফে কোনও পদক্ষেপ না করায় কংগ্রেসের নেতারা বিধানসভা বয়কটের ডাক তোলে। প্রসঙ্গত, গতকাল কংগ্রেসের বিক্ষোভের প্রতিবাদকে কটাক্ষ করেছিলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। তিনি গতকাল বলেছিলেন যে, তাঁর সহকর্মী রাজ্য মন্ত্রিসভায় “আইনত কোনও ভুল করেননি”। সুতরাং তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবে না বলে জানিয়েছেন তিনি। গতকাল সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বোম্মাই জানিয়েছিলেন যে ঈশ্বরাপ্পা একটি বিবৃতি জারি করেছিলেন। যেখানে তিনি স্পষ্টভাবে জানিয়েছেন যে, লাল কেল্লায় “অবিলম্বে” গেরুয়া পতাকা উত্তোলন করার কথা তিনি বলেননি কিন্তু “আরও ৩০০ বা ৫০০ বছর” পরে তা হতে পারে বলেছেন।

সংবাদ সংস্থা এএনআই কে ঈশ্বরাপ্পা বলেছিলেন, “ভবিষ্যতে কোনও না কোনও সময় দেশে ‘হিন্দু ধর্ম’ বিরাজ করবে। তারপর আমরা লাল কেল্লায় গেরুয়া পতাকা উত্তোলন করব।” ঈশ্বরাপ্পার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদ করার সময় কংগ্রেস নেতা এবং কর্নাটকের বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া বলেছিলেন যে কর্নাটকের মন্ত্রীর বক্তব্যের জন্য তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করা উচিত। দিল্লির লালকেল্লায় নিজেদের পতাকা উত্তোলনের জন্য কৃষকদের বিরুদ্ধেও যেরকম মামলা দায়ের করা হয়েছিল।

আরও পড়ুন : Haryana Wins In Supreme Court : সুপ্রিম কোর্টে জয় হরিয়ানার, বজায় থাকল বেসরকারি ক্ষেত্রে ৭৫ শতাংশ সংরক্ষণ