কংগ্রেসের টুইটার হ্যান্ডেলে অভিষেক, মমতার রাজধানী সফরের আগে নতুন কোনও ইঙ্গিত?

Congress: কংগ্রেসের এই টুইট নিয়ে তৃণমূল শিবিরও যে বেশ আশাবাদী তারও প্রমাণ ইতিমধ্যেই পাওয়া গিয়েছে।

কংগ্রেসের টুইটার হ্যান্ডেলে অভিষেক, মমতার রাজধানী সফরের আগে নতুন কোনও ইঙ্গিত?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 5:03 PM

নয়া দিল্লি: মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের আগে তৃণমূলের সঙ্গে ‘নৈকট্য’ বাড়ল কংগ্রেসের। এই প্রথমবার কংগ্রেসের ভেরিফায়েড টুইটার হ্যান্ডেলে উঠে এল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি। সোমবার চারদিনের দিল্লি সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগের দিন কংগ্রেসের এই পোস্ট ঘিরে স্বাভাবিক ভাবেই শুরু হয়েছে নয়া জল্পনা। তবে কি ২০২৪ সালের লোকসভা ভোটকে সামনে রেখে দিল্লিতে নতুন ‘জোট’-এর সম্ভাবনা তৈরি হল?

রবিবার কংগ্রেসের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে পেগাসাস ইস্যু নিয়ে একটি টুইট করা হয়। সেখানে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনে আড়ি পাতার অভিযোগকে সামনে এনে তীব্র নিন্দা করা হয়। সেই বিবৃতিতে ব্যবহার করা হয় তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবিও। সোমবার দিল্লি যাচ্ছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে কংগ্রেসের এই পোস্ট নিঃসন্দেহে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

কংগ্রেসের এই টুইট নিয়ে তৃণমূল শিবিরও যে বেশ আশাবাদী তারও প্রমাণ ইতিমধ্যেই পাওয়া গিয়েছে। তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ ব্রায়েন কংগ্রেসের টুইটটি রিট্যুইটও করেছেন। সঙ্গে লিখেছেন ‘খেলা হবে’। এই টুইটটিও যথেষ্ট ইঙ্গিতবাহী।

কংগ্রেসের টুইট প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, “কংগ্রেসকে ধন্যবাদ জানাই। ওরা অভিষেকের ফোনে আড়ি পাতা নিয়ে নিন্দা করেছে। এতে বিরোধী দলের সম্পর্ক আরও ভাল হবে।” অন্যদিকে কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্যের বক্তব্য, “সামগ্রিক ভাবে কংগ্রেস আড়ি পাতার ঘটনারই নিন্দা করছে। সেখানে তৃণমূলের নেতার ক্ষেত্রে যা হয়েছে তাও নিন্দনীয়। কিন্তু এটার মধ্যে দিয়ে এই মুহূর্তে পশ্চিমবঙ্গে রাজনীতির ক্ষেত্রে কোনও একটা অভাবনীয় পরিবর্তন ঘটে যাবে সে রকম ভাবার কোনও কারণ নেই।” অর্থাৎ প্রদীপবাবুর বক্তব্যে এ কথা স্পষ্ট, রাজ্যে এই মুহূর্তে রাজনীতির সমীকরণে কোনও বদল না এলেও সর্বভারতীয় রাজনীতিতে সম্ভাবনা যে একেবারে নেই তেমনটাও নয়।

যদিও গোটা বিষয়টিতে ‘সস্তা রাজনীতি’ খুঁজে পাচ্ছেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। শমীকের কথায়, “গণতান্ত্রিক দেশ। কেউ কারও নিকটে আসতেই পারে। কিন্তু সস্তা রাজনীতির সমস্ত সীমা কংগ্রেস পার করে গিয়েছে। অন্তত আজকের এই টুইট সেটাই প্রমাণ করছে।”

রাজনীতির ধারা কোন খাতে বইবে তার জবাব সময়ের কাছে গচ্ছিত থাকে ঠিকই। তবে মমতার দিল্লি সফরের আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কংগ্রেসের অফিশলিয়াল টুইটার পেজে ছবি-সহ তৃণমূল সাংসদের পক্ষ নিয়ে টুইট নিঃসন্দেহে বড় ঘটনা। কারণ, ২১ জুলাইয়ের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের এনডিএ সরকারের বিরুদ্ধে একটা সর্বাত্মক জোটের ডাক দিয়েছেন। সেই জোটে কংগ্রেসের আগ্রহ তৈরি হল কি না এদিনের টুইটে সে জল্পনাই আরও জোরাল হচ্ছে। আরও পড়ুন: ‘সংসদই হিসেবে ভুল করেছে’, বিজ্ঞপ্তি প্রকাশের পরই জমা পড়ছে একগুচ্ছ অভিযোগ