Rahul Gandhi: কংগ্রেসের অন্দরেই রাহুলের বিরুদ্ধে ষড়যন্ত্র? বিস্ফোরক দাবি বিজেপির

BJP on Rahul Gandhi's disqualification: শুক্রবার, রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছে। এর জন্য দায়ী কংগ্রেসের অন্দরের ষড়যন্ত্র? বিস্ফোরক দাবি বিজেপির।

Rahul Gandhi: কংগ্রেসের অন্দরেই রাহুলের বিরুদ্ধে ষড়যন্ত্র? বিস্ফোরক দাবি বিজেপির
অনুরাগ ঠাকুর এবং ধর্মেন্দ্র প্রধান
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 8:26 PM

নয়া দিল্লি: রাহুল গান্ধীর বিরুদ্ধে কংগ্রেসের ভিতরেই ষড়যন্ত্র চলছে? বিস্ফোরক অভিযোহ করল বিজেপি। শুক্রবার (২৪ মার্চ), রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছে। সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, এরপরই বিজেপির পক্ষ থেকে দাবি করা হয়েছে, রাহুল গান্ধীর দোষী সাব্যস্ত হওয়ার পিছনে কংগ্রেসের অভ্যন্তরীণ ষড়যন্ত্র থাকতে পারে। কারণ, পবন খেরার ক্ষেত্রে কংগ্রেস নেতারা যতটা উদ্যোগী হয়ে কয়েক ঘণ্টার মধ্যেই উচ্চ আদালতে আবেদন করেছিলেন, রাহুলের ক্ষেত্রে তা দেখা যায়নি। সুরাটের এক আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করার পর ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও, এখনও পর্যন্ত নিম্ন আদালতের সেই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করে উঠতে পারেনি কংগ্রেস।

অন্যদিকেস, কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং অনুরাগ ঠাকুর – দুজনেই নেহেরু-গান্ধী পরিবারকে “সামন্তান্ত্রিক মানসিকতা” এবং “বিশেষ অধিকারের অনুভূতি” পোষণ করার অভিযোগ করেছেন। তাঁদের মতে নেহেরু-গান্ধী পরিবারের সদস্যরা আসলে মনে করে তাঁদের জন্য আইন আলাদা এবং তাঁদের জন্য একটি পৃথক গণতান্ত্রিক ব্যবস্থা রয়েছে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে ধর্মেন্দ্র প্রধান, মোদী পদবীর সঙ্গে চুরির মতো অপরাধকে জড়ানোর জন্য রাহুল গান্ধীর তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, “আইন সবার জন্য সমান।” মল্লিকার্জুন খাড়্গের অভিযোগ, আদানি-হিন্ডেনবার্গ ইস্যুতে সত্য কথনের জন্যই ‘শাস্তি’ দেওয়া হয়েছে রাহুলকে। কংগ্রেস সভাপতির এই মন্তব্যের প্রেক্ষিতে ধর্মেন্দ্র প্রধান পাল্টা প্রশ্ন তুলেছেন, সুবিধাবঞ্চিত এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে আক্রমণ করা কি সত্য কথা বলা?

অন্যদিকে, অনুরাগ ঠাকুর জানিয়েছেন, উল্টোপাল্টা কথা বলা রাহুল গান্ধীর অভ্যাস। তিনি মনে করেন, তিনি যা খুশি বলতে পারেন, কিন্তু তাঁকে কোনও শাস্তি পেতে হবে না। অনুরাগ ঠাকুর বলেন, “রাহুল গান্ধী মনে করেন যে তিনি ভারতের সরকার, আইন-কানুন এবং জনগণের ঊর্ধ্বে। অসংসদীয় আচরণের প্রতীক রাহুল। আজ ওয়ানাড়ের মানুষ তার হাত থেকে মুক্তি পেলেন। রাহুল গান্ধীকে ২০১৮ সালেই মানহানির মামলায় তাঁর মুখে লাগাম দিতে বলা হয়েছিল। কিন্তু, তিনি তা থেকে কোনও শিক্ষা নেননি। তিনি আসলে মনে করেন যে, তিনি সংসদেরও ঊর্ধ্বে।”

দুই বিজেপি নেতারই দাবি, সাংসদ হিসেবে রাহুল গান্ধীর অযোগ্য ঘোষিত হওয়া একটি স্বাভাবিক আইনি প্রক্রিয়ার ফল। সুপ্রিম কোর্টের রায় উদ্ধৃত করে তাঁরা বলেছেন, কোনও সাংসদ বা বিধায়ক দোষী সাব্যস্ত হওয়ার মুহুর্ত থেকেই তাঁকে অযোগ্য বলে ঘোষণা করা হয়। লোকসভার স্পিকার এই বিধানকেই অনুসরণ করেছেন। এরপর, উচ্চতর আদালত নিম্ন আদালতের রায় খারিজ করে রাহুল গান্ধীর কারাদণ্ড বাতিল না করলে, পরবর্তী আট বছরের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না কংগ্রেস নেতা।