Coromandel Express Derailed: সবের উর্ধ্বে মানবতা, রাত থেকে রক্তদানের লম্বা লাইন ওড়িশার বিভিন্ন হাসপাতালে, সামিল পুলিশও

Blood Donation: বালেশ্বরের দুর্ঘটনাস্থলে রেললাইন জুড়ে এখন শুধুই চাপ চাপ রক্ত পড়ে। ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে আহত-নিহত ট্রেনযাত্রীদের ছেঁড়া জামাকাপড়, ব্যাগপত্র। শুক্রবার রাত থেকেই গ্য়াস কাটার দিয়ে ট্রেনের কামরাগুলি কেটে আহত যাত্রীদের উদ্ধার করে আনা হয়েছে।

Coromandel Express Derailed: সবের উর্ধ্বে মানবতা, রাত থেকে রক্তদানের লম্বা লাইন ওড়িশার বিভিন্ন হাসপাতালে, সামিল পুলিশও
রক্তদানের ভিড় ওড়িশার হাসপাতালে।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 1:02 PM

ভুবনেশ্বর: মৃত্য়ুপুরীতে পরিণত হয়েছে বালেশ্বর (Balasore)। চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে মৃতদেহ। দুর্ঘটনার প্রায় ২০ ঘণ্টা পরও শোনা যাচ্ছে আহতদের কাতরানি। শুক্রবার রাতে ভয়াবহ দুর্ঘটনার মুখে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। যশবন্তপুর-হাওড়া হামসফর এক্সপ্রেস, হাওড়া-চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস ও মালগাড়ির সংঘর্ষ হয়। কাগজ দলা পাকালে যে অবস্থা হয়, সেই রকমই অবস্থা হয়েছে করমণ্ডল এক্সপ্রেসের কামরাগুলির। দুর্ঘটনায় এখনও অবধি কমপক্ষে ২৬৬ জনের মৃত্যু হয়েছে। আহত ৯০০-রও বেশি। আহতদের ওড়িশার বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। একদিকে যেখানে হাসপাতালের বেড, মেঝেতে শুয়ে রোগীদের কাতরানির দৃশ্য দেখা গিয়েছে, সেখানেই হৃদয়স্পর্শী দৃশ্যও দেখা গেল। হাসপাতালের বাইরে লম্বা লাইন। দূর-দূরান্ত থেকে সাধারণ মানুষ এসে হাসপাতালে লাইন দিচ্ছেন। তবে চিকিৎসার জন্য নয়, সবাই লাইন দিচ্ছেন রক্তদানের জন্য।

বালেশ্বরের দুর্ঘটনাস্থলে রেললাইন জুড়ে এখন শুধুই চাপ চাপ রক্ত পড়ে। ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে আহত-নিহত ট্রেনযাত্রীদের ছেঁড়া জামাকাপড়, ব্যাগপত্র। শুক্রবার রাত থেকেই গ্য়াস কাটার দিয়ে ট্রেনের কামরাগুলি কেটে আহত যাত্রীদের উদ্ধার করে আনা হয়েছে। তাদের নিয়ে যাওয়া হয়েছে বালেশ্বর, কটক, ভুবনেশ্বর সহ আশেপাশের বিভিন্ন হাসপাতালে।

এত সংখ্যক আহত, তাদের মধ্যে অধিকাংশের অবস্থাই সঙ্কটজনক। এই পরিস্থিতিতে তাদের চিকিৎসার জন্য প্রচুর রক্তের প্রয়োজন পড়বে, এটাই স্বাভাবিক। সেই কাজেই এগিয়ে এসেছেন ওড়িশার স্থানীয় বাসিন্দারা। আশেপাশের যে সমস্ত হাসপাতালে আহতদের নিয়ে আসা হচ্ছে, সেখানেই তাঁরা লাইন দিচ্ছেন রক্তদানের জন্য। শুধু স্থানীয় বাসিন্দারাই নয়, পুলিশকর্মীরাও রক্তদান করছেন।

বিপদের মুহূর্তে মানুষই তো মানুষের পাশে দাঁড়াবে,এটাই মানবতার নিয়ম। যারা রক্তদান করতে এসেছেন, তারা শুধু এই কথাই বলছেন। সুধাংশু নামক এক স্থানীয় যুবক, যিনি এসসিবি মেডিক্যাল কলেজ হাসপাতালে রক্তদান করতে এসেছিলেন, তিনি বলেন, “আহতদের এই হাসপাতালে নিয়ে আসা হচ্ছে। আমার মনে হল যে রক্তদান করা উচিত। আশা করছি আমার রক্তদান করায় অন্তত কয়েকজনের প্রাণ রক্ষা হবে। আমি বাকিদের কাছেও আবেদন করছি, সকলে এসে যেন রক্তদান করেন।”