Covaxin Booster Dose: ডেল্টা ও ওমিক্রনকে নিষ্ক্রিয় করে কোভ্যাকসিনের বুস্টার ডোজ়, দাবি ভারত বায়োটেকের

Booster Dose: ভারত বায়োটেকের ম্যানেজিং ডিরেক্টর ডঃ কৃষ্ণ এল্লা বলেছেন, "কোভ্যাকসিনে মানোন্নয়নে আমরা ক্রমাগত চেষ্টা চালাচ্ছি এবং বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা চলছে।

Covaxin Booster Dose: ডেল্টা ও ওমিক্রনকে নিষ্ক্রিয় করে কোভ্যাকসিনের বুস্টার ডোজ়, দাবি ভারত বায়োটেকের
ভারত বায়োটেকের দাবিতে আশার আলো (ফাইল চিত্র)

নয়া দিল্লি: দেশেজুড়ে করোনা পরিস্থতি ক্রমেই উদ্বেগজনক হয়ে উঠছে। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমিতের সংখ্যা। করোনা সংক্রমণের পাশাপাশি চোখ রাঙাচ্ছে করোনার নয়া ওমিক্রন ভ্যারিয়েন্ট। মাস্ক ব্যবহার ও যাবতীয় কোভিড বিধি মেনে চলার পাশাপাশি ভাইরাসের সংক্রমণ রুখতে বুস্টার ডোজ়ের প্রয়োজনীয়তা অনুভব করছেন অনেকেই। ইতিমধ্যেই ১০ জানুয়ারি থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণা অনুযায়ী ষাটোর্ধ্ব ব্যক্তি ও স্বাস্থ্যকর্মীদের প্রিকশন ডোজ় দেওয়া শুরু হয়েছে। এই অবস্থায় ভ্যাকসিন নির্মাতা সংস্থা ভারত বায়োটেকের দাবিতে আশার আলো দেখা গেল। বুধবার ভারত বায়োটেকের (Bharat Biotech) পক্ষ থেকে দাবি করা হয়েছে করোনার ডেল্টা ও ওমিক্রন ভ্যারিয়েন্টকে নিষ্ক্রিয় করতে সক্ষম সংস্থার তৈরি কোভ্যাকসিন (Covaxin) বুস্টার ডোজ় (Booster Dose)

সংস্থার অফিসিয়াল টুইটার প্রোফাইলে এই দাবি করেছে ভ্যাকসিন নির্মাতা সংস্থা ভারত বায়োটেক। সংস্থার তরফে বলা হয়েছে, কোভ্যাকসিন বুস্টার ডোজ়ের ফলে তৈরি হওয়ার রোবাস্ট ওমিক্রন ও ডেল্টার বিরুদ্ধে অ্যান্টিবডি প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম, গবেষণার ফলে এমন ফলাফলই পেয়েছে তাঁরা। ওই বায়োটেকনোলজি সংস্থা জানিয়েছে পরীক্ষা চলাকালীন দেখা গিয়েছে বুস্টার ডোজ় ব্যবহারের ডেল্টা ভ্যারিয়েন্ট ১০০ শতাংশ ও ওমিক্রন ভ্যারিয়েন্ট ৯০ শতাংশ নিষ্ক্রিয় হয়েছে।

জানা গিয়েছে, বুস্টার ডোজ় সংক্রান্ত এই গবেষণাটি এমরি বিশ্ববিদ্যালয়তে করা হয়েছে। গবেষণার ফলে এই ফলাফল পেয়েছেন বিজ্ঞানীরা। গবেষণায় দেখা গিয়েছে, করোনা টিকার দুটি ডোজ়ের পর BBV152 সিরিজের টিকা কোষ-মধ্যস্থতা প্রতিরোধ ক্ষমতা এবং অ্যান্টিবডি নিষ্ক্রিয় করা ক্ষেত্রে হোমোলগাস (D614G) এবং হেটেরোলগাস স্ট্রেন (আলফা, বিটা, ডেল্টা এবং ডেল্টা প্লাস) উভয়ের জন্য অস্তিত্ব থেকে যায়।

এমরি ভ্যাকসিন সেন্টারে গবেষক ডঃ মেহুল সুথার কোভ্যাকসিনের বুস্টার ডোজ় নিয়ে হওয়া এই গবেষণা নিয়ে কথা বলার সময় জানিয়েছেন, “এই গবেষণা থেকে পাওয়া প্রাথমিক ফলাফল বিশ্লেষণ করে জানা গিয়েছে কোনও ব্যক্তিকে কোভ্যাকসিনে বুস্টার ডোজ় দেওয়া হলে ওমিক্রন ও ডেল্টা স্ট্রেনের বিরুদ্ধে তার রোগ প্রতিরোধ ক্ষমতা উল্লেখযোগ্যভাবে কাজ করে। এই গবেষণা থেকে সহজেই এটা বলা সম্ভব কোভ্যাকসিনের বুস্টার ডোজ় মারাত্মক সংক্রমণ এবং হাসপাতালে ভর্তি হাত থেকে রক্ষা করবে।”

ভারত বায়োটেকের ম্যানেজিং ডিরেক্টর ডঃ কৃষ্ণ এল্লা বলেছেন, “কোভ্যাকসিনে মানোন্নয়নে আমরা ক্রমাগত চেষ্টা চালাচ্ছি এবং বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা চলছে। ওমিক্রন এবং ডেল্টা ভেরিয়েন্টের বিরুদ্ধে ইতিবাচক নিরপেক্ষকরণ প্রতিক্রিয়ার ফলে আমাদের তৈরি ভ্যাকসিনের কার্যকারিতা আরও বেশি মাত্রায় প্রমাণিত হয়। এই ভ্যাকসিন নেওয়ার ফলে হিউমোরাল এবং কোষ-মধ্যস্থিত প্রতিরোধ ব্যবস্থা উভয়ই তৈরি হয়।” এল্লা জানিয়ছেন, এই সফল গবেষণা ফলে ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিন বিশ্বব্যাপি ব্যবহার বাড়বে বং এরফলে প্রাপ্তবয়স্ক ও বাচ্চাদের টিকাকরণ সম্ভব হবে।

উল্লেখ্য, ভারতে করোনার বিরুদ্ধে অভিযানে পুনের সিরাম ইন্সটিটিউট তৈরি কোভিশিল্ড ও হায়দরবাদের ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন ব্যপকভাবে ব্যবহার করা হয়েছে। এখন ভারত বায়োটেকের বুস্টার ডোজ় সংক্রান্ত এই দাবি যদি কেন্দ্রীয় সরকারের অনুমোদন পায় তবে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আরও একধাপ এগিয়ে যাওয়া সম্ভব হবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন Sushmita Dev on opposition: বিরোধীদের উচিৎ নরেন্দ্র মোদীর ‘বিকল্প মুখ’ তুলে ধরা, মত সুস্মিতা দেবের

আরও পড়ুন Punjab Election 2022 : ১৮ বছরের উপরে মহিলাদের প্রতি মাসে ১ হাজার টাকা, নির্বাচনের প্রাক্কালে ‘পঞ্জাব মডেল’ ঘোষণা কেজরীবালের

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla