Child Vaccination: আজ থেকে কো-উইনে রেজিস্ট্রেশন করতে পারবে ১৫-১৮ বছর বয়সীরা, কী ভাবে জানুন

Child Vaccination: কেন্দ্রের গাইডলাইন অনুযায়ী, শনিবার থেকেই ১৫ থেকে ১৮ বছর বয়সীরা টিকার জন্য কো-উইন অ্যাপে রেজিস্ট্রার করতে পারবেন।

Child Vaccination: আজ থেকে কো-উইনে রেজিস্ট্রেশন করতে পারবে ১৫-১৮ বছর বয়সীরা, কী ভাবে জানুন
১ জানুয়ারি থেকে নাম নথিভুক্ত করা যাবে কো-উইনে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 2:17 PM

নয়া দিল্লি : নতুন বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ভারতে করোনার টিকাকরণের এক নতুন পর্যায় শুরু হচ্ছে। একদিকে ষাটোর্ধ্ব ব্যক্তিদের দেওয়া হবে প্রিকশন ডোজ়, অন্যদিকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণও শুরু হচ্ছে। ৩ জানুয়ারি থেকে কিশোর- কিশোরীদের টিকা দেওয়া হবে। তার আগে ১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে রেজিস্ট্রেশনের প্রক্রিয়া।

কো-উইন (Co-WIN) প্ল্যাটফর্মের প্রধান ডঃ আরএস শর্মা জানিয়েছেন, ১ জানুয়ারি থেকেই ১৫ থেকে ১৮ বছর বয়সীরা কো-উইন প্ল্যাটফর্মে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে। দেশে মোট ১৫ লক্ষ কিশোর- কিশোরীদের এই টিকাকরণের আওতায় পড়বে বলে জানা গিয়েছে।

ডঃ আরএস শর্মা জানান, আপাতত পড়ুয়াদের পরিচয় পত্র বা স্টুডেন্ট আইডেনটিটি কার্ড (Identity Card) দিয়েই নাম নথিভুক্ত করা যাবে কো-উইন প্ল্যাটফর্মে। অনেক কিশোর-কিশোরীর কাছেই এখনও আধার কার্ড (Aadhar Card) বা অন্য কোনও পরিচয় পত্র না থাকায়, স্টুডেন্ট আইডি-ই ব্য়বহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, দশম শ্রেণির আইডি কার্ড (10th I-Card)-কেই পরিচয়পত্র হিসাবে গণ্য করা হবে। এছাড়া যাদের কাছে আধার কার্ড আছে, তারা সেই আধার নম্বর দিতেও নাম নথিভুক্ত করতে পারবেন।

১৫ থেকে ১৮ বছর বয়সীরা কী ভাবে আবেদন করবেন কো-উইনে?

১. cowin.gov.in-এর অফিসিয়াল পোর্টালে বা অ্যাপে লগ ইন করতে হবে।

২. মোবাইল নম্বর এবং ওটিপি অথবা আরোগ্য সেতু অ্যাকাউন্ট বা উমং অ্যাকাউন্ট- এই তিনটি বিকল্পের যে কোনও একটি ব্যবহার করে সাইন ইন করতে হবে।

৩. সেখানে পছন্দের তারিখ এবং সময় নির্বাচন করে টিকার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে।

৪. তালিকা থেকে পছন্দের টিকা কেন্দ্র নির্বাচন করতে হবে।

৫. এ ভাবেই অ্যাপয়েন্টমেন্ট বুক করার প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

ওয়াক-ইন অ্যাপয়েন্টমেন্ট

কোউইনে রেজিস্টার করার টিকা কেন্দ্রে গিয়ে ওয়াক-ইন অ্যাপয়েন্টমেন্টও নেওয়া যাবে। অর্থাৎ, টিকাকেন্দ্রে গিয়েও তাঁরা রেজিস্টার করাতে পারবেন। কো-উইন প্ল্যাটফর্মের তরফে জানা হয়েছে, শিশুদের টিকাকরণের জন্য আধার কার্ড না থাকলে রেজিস্ট্রেশনের জন্য স্কুলের আইডি কার্ডও গৃহীত হবে। কারণ কিশোর- কিশোরীদের আধার কার্ড বা অন্যান্য পরিচয়পত্র নাও থাকতে পারে।

করোনা সংক্রমণ বাড়ছে দেশে

একদিকে যখন টিকাকরণের নতুন পর্যায় শুরু হচ্ছে, তখন সার্বিক করোনাগ্রাফে পরির্বতন লক্ষ্য করা যাচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৭৭৫ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ১৬ হাজার ৭৬৪ জন। একদিনে করোনার বলি হয়েছেন ৪৬০ জন। দেশে ৮ হাজার ৯৪৯ জন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। মোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৩ কোটি ৪২ লাখ ৭৫ হাজার ৩১২ জন করোনাকে হারিয়ে বাড়ি ফিরেছেন।

আরও পড়ুন : Haryana Landslide: বছরের শুরুতেই বিপর্যয়! আচমকা ভূমিধস খনি অঞ্চলে, মৃত ১, নিখোঁজ কমপক্ষে ২০

আরও পড়ুন : Corona: স্বাস্থ্যকর্মীদের মধ্যে বাড়ছে সংক্রমণ! এবার করোনা আক্রান্ত চিত্তরঞ্জন ন্যাশনালের অধ্যক্ষ