Vedic Cricket: ধুতি-পাঞ্জাবি পরে ক্রিকেট, সংস্কৃতে ধারাভাষ্য! ভেদিক ক্রিকেট নিয়ে উন্মাদনা

Bhopal: মহর্ষি মহেশ যোগীর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয় ওই ক্রিকেট প্রতিযোগিতার। এই প্রতিযোগিতায় অংশ নেন ভেদিক পণ্ডিতরা।

Vedic Cricket: ধুতি-পাঞ্জাবি পরে ক্রিকেট, সংস্কৃতে ধারাভাষ্য! ভেদিক ক্রিকেট নিয়ে উন্মাদনা
ধুতি পাঞ্জাবি পরে চলছে ক্রিকেট
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2023 | 4:31 PM

ভোপাল: মধ্য প্রদেশের ভোপালে শুরু হয়েছে চার দিনের বার্ষিক ক্রিকেট প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার নাম মহর্ষি কাপ। কিন্তু দেশের বিভিন্ন প্রান্তে হওয়া ক্রিকেট প্রতিযোগিতার থেকে এই খেলা অনেকটাই আলাদা। খেলোয়াড়দের পোশাক থেকে কমেন্টেটরদের বক্তব্য। সবক্ষেত্রেই আর পাঁচ জায়াগার থেকে আলাদা এই প্রতিযোগিতা। ভোপালের সেই ক্রিকেট প্রতিযোগিতা নিয়ে আগ্রহ দেখিয়েছেন নেটিজেনরাও।

মহর্ষি মহেশ যোগীর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয় ওই ক্রিকেট প্রতিযোগিতার। এই প্রতিযোগিতায় অংশ নেন ভেদিক পণ্ডিতরা। তবে ক্রিকেট খেলতে টিশার্ট ও প্যান্ট পরে নামেন না তাঁরা। বদলে ধুতি পাঞ্জাবি পরেই ক্রিকেট প্রতিযোগিতায় নামেন তাঁরা। ধুতি পরেই চলে ক্রিকেট খেলা। ভোপালের অঙ্কুর মাঠে হয় এই খেলা।

ম্যাচের পাশাপাশি ধারাভাষ্যতেও রয়েছে চমক। হিন্দি, ইংরেজি নয়। মহর্ষি কাপে ধারাভাষ্য হয় সংস্কৃত ভাষায়। এমনকি খেলার মাঠে খেলোয়াড়রাও সংস্কৃত ভাষাতেই কথা বলেন নিজেদের মধ্যে। আম্পায়ারও সংস্কৃতেই নিজের সিদ্ধান্তের কথা জানান। মন্ত্রোচারণের মতো সংস্কৃত ভাষায় গমগম করে খেলার মাঠ।

এ বারই প্রথম নয়। এর আগেও আয়োজিত হয়েছে মহর্ষি কাপ। অল্প সময়েই এই প্রতিযোগিতা নজর কেড়েছে। ভোপালের পাশাপাশি নেটিজেনরাও উচ্ছ্বসিত এই প্রতিযোগিতা নিয়ে। ভেদিক সংস্কৃতিতে তুলে ধরতেই এই ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন বলে দাবি আয়োজকদের। নগদ অর্থ পুরস্কারের পাশাপাশি খেলোয়াড়দের জন্য একাধিক পুরস্কারের ব্যবস্থা থাকে। চার দিন ধরে এই প্রতিযোগিতা চলবে। বিভিন্ন ভেদিক প্রতিষ্ঠানের সদস্যরা অংশগ্রহণ করে এই প্রতিযোগিতায়।