Cyclone Biparjoy Update: মুখ ঘুরিয়ে পাকিস্তানে ধেয়ে যাচ্ছে ‘বিপর্যয়’, আর কতটা দেরি করাবে বর্ষার?

Weather Update: কর্নাটক, গোয়া, মহারাষ্ট্র ও গুজরাট উপকূল থেকে বেশ কিছুটা দূরে সরে গেলেও, ঘূর্ণিঝড় স্থলভাগে প্রবেশ করলে বিক্ষিপ্ত জায়গায় ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৬ ঘণ্টার মধ্যেই তা অতি শক্তিশালী ঘূর্ণাবর্তে পরিণত হবে।

Cyclone Biparjoy Update:  মুখ ঘুরিয়ে পাকিস্তানে ধেয়ে যাচ্ছে 'বিপর্যয়', আর কতটা দেরি করাবে বর্ষার?
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2023 | 9:18 AM

নয়া দিল্লি: সাগরে শক্তি বাড়াচ্ছে ‘বিপর্যয়’ (Cyclone Biparjoy)। এই বিপর্যয়ের জেরে বড় বিপর্যয় হতে পারে পাকিস্তানে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আরব সাগরে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় বিপর্যয়। মঙ্গলবার থেকেই গভীর ঘূর্ণাবর্তে পরিণত হতে শুরু করেছে ঘূর্ণঝড় বিপর্যয়। আগামী ৬ ঘণ্টার মধ্যেই তা গভীর ঘূর্ণাবর্তে পরিণত হতে পারে। তবে বাংলার চিন্তার কারণ নেই, এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হবে পাকিস্তানে (Pakistan)। মঙ্গলবারই মৌসম ভবনের তরফে জানানো হয় , করাচি থেকে দক্ষিণে ১৪৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়। ‘বিপর্যয়’র কারণে প্রভাব পড়বে বর্ষার প্রবেশেও। আগামী ১০ জুন পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, বর্তমানে ঘূর্ণিঝড়টি উপকূল থেকে সরতে শুরু করেছে। কর্নাটক, গোয়া, মহারাষ্ট্র ও গুজরাট উপকূল থেকে বেশ কিছুটা দূরে সরে গেলেও, ঘূর্ণিঝড় স্থলভাগে প্রবেশ করলে বিক্ষিপ্ত জায়গায় ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৬ ঘণ্টার মধ্যেই তা অতি শক্তিশালী ঘূর্ণাবর্তে পরিণত হবে।

ঘূর্ণিঝড় বিপর্যয়ের কারণে আগামী ২৪ ঘণ্টা উপকূলবর্তী এলাকাগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে বাতাস বইতে পারে। আরব সাগরের উত্তর-পূর্বে ও গুজরাট উত্তর উপকূলে ঘণ্টায় ৬৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

সাধারণত ঘূর্ণিঝড়ের কারণে প্রভাব পড়ে বর্ষার প্রবেশেও। আন্দামান-নিকোবরে বর্ষা প্রবেশ করলেও, এখনও কেরলে প্রবেশ করেনি বর্ষা। ঘূর্ণিঝড় বিপর্যয়ের কারণে বর্ষার প্রবেশে আরও দেরি হতে পারে। কারণ ঘূর্ণিঝড়ের কারণে আরব সাগরেই আটকে থাকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। ঘূর্ণিঝড়ের রেশ কাটলে, তারপরই আন্দাজ করা যাবে কবে বর্ষা প্রবেশ করবে।