Cyclone Michaung: ল্যান্ডফলের আগেই বৃষ্টিতে জল থৈ থৈ শহর, বেলা বাড়তেই কী খেল দেখাবে মিগজাউম?

Weather Update: বঙ্গোপসাগরের উপরে তৈরি হয়েছে ঘূর্ণিঝড় মিগজাউম। মায়ানমার এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে। বর্তমানে ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। চেন্নাই থেকে ১৯০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ও নেল্লোর থেকে ৩১০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

Cyclone Michaung: ল্যান্ডফলের আগেই বৃষ্টিতে জল থৈ থৈ শহর, বেলা বাড়তেই কী খেল দেখাবে মিগজাউম?
বৃষ্টিতে জলমগ্ন চেন্নাই।Image Credit source: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2023 | 8:39 AM

চেন্নাই: বছর শেষে ঘূর্ণিঝড়ের প্রকোপ। অন্ধ্র উপকূলে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় মিগজাউম (Cyclone Michaung)। ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই অন্ধ্র প্রদেশ (Andhra Pradesh), তামিলনাড়ু (Tamil Nadu) জুড়ে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। আগামী দুই দিন মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পন্ডিচেরী, করাইকানাল, ইয়ানাম সহ একাধিক জায়গায়। ঘূর্ণিঝড় নিয়ে রবিবার উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। গতকালই তিনি অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির সঙ্গে কথা বলেন এবং সবরকম সাহায্যের আশ্বাস দেন। এদিকে, ঘূর্ণিঝড় ও বৃষ্টিপাতের প্রভাবে আজ থেকে অন্ধ্র প্রদেশ ও পন্ডিচেরী সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান আগামী দুই দিনের জন্য বন্ধ রাখা হচ্ছে। বেসরকারি অফিসগুলিকেও কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বঙ্গোপসাগরের উপরে তৈরি হয়েছে ঘূর্ণিঝড় মিগজাউম। মায়ানমার এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে। বর্তমানে ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। চেন্নাই থেকে ১৯০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ও নেল্লোর থেকে ৩১০ কিলোমিটার দূরে অবস্থান করছে। বিগত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ৮ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ঘূর্ণিঝড়টি। অন্ধ্র প্রদেশের মছলিপত্তনমে ল্যান্ডফল করবে এই ঘূর্ণিঝড়টি। ঘূর্ণিঝড়ের প্রভাবে অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু ও ওড়িশার কিছু অংশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাংলায় ঘূর্ণিঝড়ের কোনও প্রভাব পড়বে না। তবে মিগজাউমের কাটায় আটকে গিয়েছে শীত।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই চেন্নাই, চেঙ্গালপেট, কাঞ্চিপুরম, তিরুভাল্লুর সহ একাধিক জায়গায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। ৫ ডিসেম্বর অবধি ভারী বৃষ্টিপাত জারি থাকবে। আজ দুপুরের মধ্যেই দক্ষিণ অন্ধ্র প্রদেশ ও সংলগ্ন উত্তর তামিলনাড়ুতে প্রবেশ করতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বহু ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে।

বিপর্যয় মোকাবিলায় তামিলনাড়ু বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৪টি দল, জাতীয় বিপর্যয় মোকাবিলার ৯টি দল প্রস্তুত রাখা হয়েছে। এনডিআরএফের তরফে মোট ২১টি দল পাঠানো হয়েছে তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশ ও পুদুচেরীতে।