প্রজাতন্ত্র দিবসে হিংসার ঘটনায় কৃষকদের মামলা লড়বে সরকারি আইনজীবীরাই, সাফ জবাব কেজরী ক্যাবিনেটের

Delhi Government on New Lawyers Panel for Farmers Protest Cases: প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিল ঘিরে যে বিশৃঙ্খলা ও হিংসা ছড়িয়েছিল, একইসঙ্গে লালকেল্লায় ভাঙচুর ও জাতীয় পতাকার যে অবমাননা করা হয়েছিল, সেই ঘটনার তদন্ত করছে দিল্লি পুলিশ।

প্রজাতন্ত্র দিবসে হিংসার ঘটনায় কৃষকদের মামলা লড়বে সরকারি আইনজীবীরাই, সাফ জবাব কেজরী ক্যাবিনেটের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 9:08 AM

নয়া দিল্লি: কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের হয়ে মামলা লড়ার জন্য আইনজীবীদের প্যানেল তৈরির প্রস্তাব দিয়েছিল দিল্লি পুলিশ। শুক্রবার ক্যাবিনেট বৈঠকে সেই প্রস্তাব খারিজ করে দিল দিল্লি সরকার।

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের নেতৃত্বে ক্যাবিনেট বৈঠকে স্থির করা হয়, দিল্লি পুলিশের স্থির করে দেওয়া আইনজীবী নয়, দিল্লির সরকারের আইনজীবীরাই পাবলিক প্রসিকিউটর হিসাবে কৃষকদের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলিতে লড়বেন, এমনটাই সূত্রের খবর। এই সিদ্ধান্ত দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজলের কাছেও পাঠানো হবে বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবারই দিল্লি সরকার অভিযোগ করে, কৃষকদের হয়ে যে সমস্ত সরকারি আইনজীবীরা লড়ছেন, তাদের বদল করার জন্য ক্রমাগত চাপ দিচ্ছে বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার। মুখ্যমন্ত্রীর দফতর থেকে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়, লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজল দিল্লি সরকারের আইনজীবাীদের প্য়ানেলকে খারিজ করে দিয়েছেন কৃষি আইনবিরোধী আন্দোলনকারীদের মামলা লড়ার জন্য। কেন্দ্রের তরফে ক্রমাগত কেজরীবাল সরকারের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে আইনজীবী বদল করার জন্য। কেন্দ্র সরাসরিই আন্দোলনকারী কৃষকদের বিরোধিতা করছে।

এ দিকে, দিল্লি পুলিশ সূত্রে জানানো হয়েছে, প্রজাতন্ত্র দিবসে যে হিংসার ঘটনা ঘটেছিল এবং জাতীয় পতাকাকে অবমাননা করা হয়েছিল, সেই মামলাতেই একজন বিশেষ সরকারি আইনজীবী নিয়োগ করার প্রস্তাব দেওয়া হয়েছিল, এরসঙ্গে কৃষক আন্দোলনের কোনও সম্পর্ক নেই।

প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিল ঘিরে যে বিশৃঙ্খলা ও হিংসা ছড়িয়েছিল, একইসঙ্গে লালকেল্লায় ভাঙচুর ও জাতীয় পতাকার যে অবমাননা করা হয়েছিল, সেই ঘটনার তদন্ত করছে দিল্লি পুলিশ। এখনও অবধি ৪০টিরও বেশি মামলা দায়ের হয়েছে কৃষকদের বিরুদ্ধে। নিজেদের আইনজীবীর প্যানেল গঠনের প্রস্তাব দেওয়া হলেও দিল্লির আইনমন্ত্রী সত্যেন্দর জৈন সেই প্রস্তাব খারিজ করে দেন। তবে লেফটেন্যান্ট গভর্নরের ক্রমাগত চাপেই দিল্লি সরকার গতকাল ক্যাবিনেট বৈঠক ডাকতে বাধ্য হয়। আরও পড়ুন: ‘আর বেশিদিন নয়’, হাইকোর্টে শিশুদের টিকাকরণ নিয়ে কেন্দ্র বলল…

COVID third Wave