দিল্লির হাড় কাঁপানো ঠান্ডায় খালি গায়ে প্রতিবাদ কৃষকদের

এদিন সকাল থেকেই দিল্লিতে আকাশের মুখ ভার। ভোরের দিকে ঝড়-বৃষ্টিও হয়েছে। এর মধ্যেও জারি রইল তাঁবু করে সীমান্তে আটকে থাকা কৃষকদের। রবিবার ৩৯ দিনে পা রাখা এই আন্দোলনের তীব্রতাও সময়ের সঙ্গে বাড়ছে

দিল্লির হাড় কাঁপানো ঠান্ডায় খালি গায়ে প্রতিবাদ কৃষকদের
Follow Us:
| Updated on: Jan 03, 2021 | 5:46 PM

নয়া দিল্লি: রাজধানীর পারদ হিমাঙ্ক ছুঁই ছুঁই করছে। তার উপর নাগাড়ে হতে থাকা বৃষ্টি আরও বাড়িয়েছে ঠান্ডার প্রকোপ। তবে চরম আবহাওয়ার মধ্যেও নিজেদের আন্দোলন (Farmer Protest) থেকে এক ইঞ্চি সরে আসছেন না উত্তর ভারতের কৃষকেরা। কেন্দ্রীয় কৃষি আইনের বিরুদ্ধে ‘জয় জওয়ান, জয় কিষাণ’ আওয়াজ তুলে পোশাক খুলেই প্রতিবাদ জানাচ্ছেন আন্দোলনকারীদের একাংশ।

এদিন সকাল থেকেই দিল্লিতে আকাশের মুখ ভার। ভোরের দিকে ঝড়-বৃষ্টিও হয়েছে। এর মধ্যেও জারি রইল তাঁবু করে সীমান্তে আটকে থাকা কৃষকদের। রবিবার ৩৯ দিনে পা রাখা এই আন্দোলনের তীব্রতাও সময়ের সঙ্গে বাড়ছে। কেন্দ্র কৃষকদের সঙ্গে বার ছয়েক বৈঠক করলেও কোনও সমাধান সূত্র বের হয়নি। তিনটি কৃষি আইন (Farm Law) বাতিলের দাবিতে অনড় রয়েছেন চাষিরা। সরকারও আইন না প্রত্যাহার করার বিষয়ে একগুঁয়ে মনোভাব দেখাচ্ছে।

এই অবস্থায় রবিবার নিজের জামা খুলে খালি গায়ে বিক্ষোভ দেখালেন পঞ্জাবের কৃষক হারজিৎ সিং জোহাল। “শীতের মধ্যে কষ্ট হলেও জমিতে জল তো দিতে হয়। তাই হাজারো শীতের মধ্যেও এই আন্দোলন থামবে না।” হারজিতের মতো বাকি অনেক কৃষকও কেন্দ্রীয় সরকারের এই আইনের প্রতিবাদে ঠান্ডার মধ্যে জামা খুলে বিক্ষোভ দেখান দিল্লি সীমান্তে।

আরও পড়ুন: মর্মান্তিক দুর্ঘটনা! শেষকৃত্যে যোগ দিতে এসে মৃত্যু হল ১৮ জনের

তাঁদের বক্তব্য, “চাষিরা সমসময় কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে প্রস্তুত থাকে। তাই আমাদের দাবি পূরণ না হলে ২৬ জানুয়ারি এভাবে জামা খুলেই মিছিল করা হবে।” ইতিমধ্যেই আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে কিষাণ প্যারেড করার হুঁশিয়ারি দিয়ে রেখেছে কৃষক সংগঠনগুলি। তার মধ্যে একই দিনে খালি গায়ে মিছিলের হুমকি দিয়ে রাখলেন কৃষকেরা।

আরও পড়ুন: ৩০ শতাংশ ভোট নিয়ে সরকার বানাত মমতা, তাই এত কাটাকাটা-মারামারি: বিজেপি