Maharashtra Political Crisis : বিপাকে উদ্ধব, ভাঙন রুখতে বিধানসভার দলনেতা পদ থেকে ছাঁটাই বিদ্রোহী শিন্ডেকে

Maharashtra Political Crisis : বিপাকে উদ্ধব, ভাঙন রুখতে বিধানসভার দলনেতা পদ থেকে ছাঁটাই বিদ্রোহী শিন্ডেকে
ছবি সৌজন্যে : গুগল

Maharashtra Political Crisis : এদিন সকাল থেকেই যোগাযোগ করা যাচ্ছিল না মহারাষ্ট্রের নগরোন্নায়ন মন্ত্রী একনাথ শিন্ডে। তাঁর সঙ্গে আরও ২১ জন সুরাটের একটি হোটেলে আশ্রয় নেন বলে জানা গিয়েছিল। এদিনই তাঁকে বিধানসভায় দলনেতার পদ থেকে সরানো হল শিন্ডেকে।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 21, 2022 | 4:44 PM

মুম্বই : বিধান পরিষদের নির্বাচনের পরই সংকটের মুখে পড়ল মহারাষ্ট্র সরকার। সূত্রের খবর অনুযায়ী, এদিন মহারাষ্ট্রের নগরোন্নায়ন মন্ত্রী সহ ২২ জন শিবসেনা বিধায়ক বিজেপি শাসিত গুজরাটের একটি হোটেলে আশ্রয় নিয়েছেন। এই পরিস্থিতিতে তাঁদের বিজেপিতে যোগ দেওয়ার সম্ভাবনা উঁকি দিয়েছে। যদিও বিজেপির তরফে এই সম্ভাবনা নস্যাৎ করা হয়েছে। তবে শিবসেনা বিধায়কের এই পদক্ষেপে সংকটে মহারাষ্ট্রের মহাবিকাশ আগাধি জোট সরকার (শিবসেনা, কংগ্রেস ও এনসিপি)। এবার এই সংকটের কারণকেই ছেঁটে ফেলতে চাইলেন শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে। একনাথ শিন্ডের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হল শিবসেনার তরফে। শিবসেনার পরিষদীয় দলের নেতার পদ থেকে সরিয়ে দেওয়া হল শিন্ডেকে।

এদিকে দল থেকে অপসারিত হওয়ার আগেই চলতি রাজনৈতিক চাপানোতর নিয়ে মুখ খোলেন মহারাষ্ট্রের নগরোন্নয়ন মন্ত্রী একনাথ শিন্ডে। টুইটে তিনি জানিয়েছেন, ‘আমরা বালাসাহেবের কট্টর শিব সৈনিক। বালাসাহেব আমাদের হিন্দুত্ব শিখিয়েছেন। ক্ষমতার জন্য আমরা কোনওদিন বালাসাহেবের চিন্তাধারা ও আনন্দ দিঘে সাহেবের শিক্ষার প্রতারণা করতে পারি না।’ অন্যদিকে তাঁকে বিধানসভা দলনেতার পদ থেকে সরিয়ে সেই জায়গায় অজয় চৌধুরিকে তাঁর দায়িত্ব দেওয়া হয়েছে শিবসেনার তরফে।

এদিকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই পরিস্থিতিকে শিবসেনার অভ্যন্তরীণ বিষয় বললেন এনসিপি নেতা শরদ পওয়ার। মহারাষ্ট্রের রাজনীতিতে হঠাৎ মোড় পরিবর্তনে এদিন রাতেই বৈঠকে বসতে পারেন এনসিপি নেতা শরদ পওয়ার ও মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তিনি এদিন বলেছেন, ‘আমরা নিশ্চিত যে উদ্ধব ঠাকরে এই পরিস্থিতি সামলে নেবেন।’ এর পাশাপাশি তিনি সাংবাদিকদের জানিয়েছেন যে, এটি শিবসেনার সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়। এর সঙ্গে জোটের বাকি দলের কোনও সম্পর্ক নেই বলেই জানান তিনি। এদিকে সূত্র মারফত জানা যাচ্ছিল একনাথ শিন্ডে নিজেকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে দেখতে চান। এই বিষয়ে শরদ পওয়ার এদিন বলেছেন, ‘একনাথ শিন্ডে আমাদের কাছে এসে কখনও জানাননি যে তিনি মুখ্যমন্ত্রী হতে চান। শিবসেনার কাছে মুখ্য়মন্ত্রী পদ রয়েছে। উপমুখ্যমন্ত্রী পদ এনসিপি-র জন্য। এটি শিবসেনার অভ্যন্তরীণ বিষয়। তাঁরা যা সিদ্ধান্ত নেবেন আমরা তাঁদের সঙ্গে রয়েছি।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA