এবার ভোটার কার্ডও ডিজিটাল! কীভাবে পাবেন এই কার্ড?

নতুন ভোটার কার্ডের জন্য আবেদনকারীরা ২৫ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি অবধি মোবাইল নম্বরের সাহায্যেই ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন।

এবার ভোটার কার্ডও ডিজিটাল! কীভাবে পাবেন এই কার্ড?
ফাইল চিত্র।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jan 23, 2021 | 9:52 PM

নয়া দিল্লি: ভোটার কার্ড হারিয়ে ফেলেছেন? কিংবা নতুন ভোটার কার্ড এখনও হাতে পাননি? চিন্তা নেই, ডিজিটাল যুগে এবার ভোটার কার্ডও পাওয়া যাবে ডিজিটাল রূপে। ২৫ জানুয়ারি, জাতীয় ভোটার দিবসেই নির্বাচন কমিশন (Election Commission) আনতে চলেছে ই-ভোটার কার্ড (digital Voter-ID Card)। শনিবার কমিশনের তরফে এই ঘোষণা করা হয়।

ই-ইপিক বা ইলেকট্রনিক ইলেকটোরাল ফোটো আইডেন্টিটি কার্ড (Electronic Electoral Photo Identity Card) হল একটি পরিচয়পত্র যা পিডিএফ (PDF) ফরম্যাটে পাওয়া যাবে। এই পরিচয়পত্রে ভোটার কার্ডের মতোই ছবি, সিরিয়াল নম্বর, পার্ট নম্বর থাকবে। সঙ্গে নতুন সংযোজন কেবল একটি কিউআর কোড (QR Code)। এই কোড স্ক্যান করলেই যাবতীয় তথ্য জানা যাবে। মোবাইল বা কম্পিউটারে ডাউনলোড করা যাবে ই-ইপিক (e-EPIC)।

ডিজিটাল ভোটার কার্ডের কারণে সাধারণ ভোটার কার্ডের কোনও গুরুত্ব থাকবে না, তা নয়। মূলত ডিজিটাল যুগে নাগরিকদের অতিরিক্ত সুবিধার জন্যই এই ডিজিটাল পরিচয়পত্র তৈরি করা হয়েছে। দুই দফায় এই প্রকল্পের উদ্বোধন করা হবে। প্রথম দফায় যাঁরা নতুন ভোটার, অর্থাৎ নতুন ভোটার কার্ডের জন্য আবেদনকারীরা ২৫ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি অবধি মোবাইল নম্বরের সাহায্যেই এই কার্ড ডাউনলোড করতে পারবেন।

আরও পড়ুন: ট্রাক্টর মিছিলে অবশেষে সম্মতি দিল্লি পুলিসের, ‘নৈতিক জয়’ বললেন অন্নদাতারা

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়, দ্বিতীয় দফা শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। এই দফায় সাধারণ ভোটাররা নিজেদের মোবাইল নম্বরের সাহায্যে তাঁদের ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন। এক নির্বাচন আধিকারিক বলেন, “ভোটার কার্ড না পাওয়া, হারিয়ে যাওয়া বা দেরীতে পাওয়ার জন্য ভোটারদের যে সমস্যার মুখে পড়তে হত, তা আর পড়তে হবে না। এক ক্লিকেই পাওয়া যাবে ডিজিটাল ভোটার আইডি কার্ড। এছাড়াও কেবল ভোটার পরিচয়পত্রই নয়, বাকি পরিচয়পত্রও বর্তমানে ডিজিটাল মাধ্যমে রূপান্তরিত করা হচ্ছে।”

কীভাবে ডাউনলোড করবেন ই-ভোটার কার্ড?

নতুন ভোটারদের ক্ষেত্রে বাড়িতে ভোটার আইডি কার্ড পাঠানো হলেও তাঁরা উল্লেখিত লিঙ্কে ক্লিক করেও নিজেদের পরিচয়পত্র ডাউনলোড করতে পারেন। এই লিঙ্কটি হল- https://voterportal.eci.gov.in/https://nvsp.in/

আরও পড়ুন: হাতে ‘হালুয়া’ নিয়ে শুরু প্রস্তুতি, বাজেট অ্যাপের উদ্বোধন করলেন অর্থমন্ত্রী

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla