Elon Musk: ‘তাড়াতাড়ি টেসলার গাড়ি আনুন’, এলন মাস্কের কাছে আর্জি যুবকের, জবাবে তিনি বললেন…

Tesla in India: শনিবার টেসলার সিইও লেখেন, "আমরাও ভারতে টেসলার গাড়ি আনতে চাই। কিন্তু ভারতে বৈদ্যুতিন গাড়ি আমদানির উপর কর বিশ্বের বড় দেশগুলির মধ্যে সবচেয়ে বেশি।"

Elon Musk: 'তাড়াতাড়ি টেসলার গাড়ি আনুন', এলন মাস্কের কাছে আর্জি যুবকের, জবাবে তিনি বললেন...
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 2:33 PM

নয়া দিল্লি: ভারতে কবে আসবে টেসলার বৈদ্যুতিন গাড়ি, টুইটারে সরাসরি প্রস্তুতকর্তা এলন মাস্ককেই জিজ্ঞাসা করেছিলেন এক যুবক। তার জবাবও দিলেন এলন মাস্ক, তবে সেই উত্তরে মন খারাপ হয়েই যেতে পারে আপনার।

সম্প্রতিই এক যুবক টেসলার একটি গাড়ির ছবি পোস্ট করে লিখেছিল, “এলন মাস্ক, দয়া করে তাড়াতাড়ি ভারতে টেসলার গাড়ি লঞ্চ করুন।” এরই জবাবে শনিবার টেসলার সিইও লেখেন, “আমরাও ভারতে টেসলার গাড়ি আনতে চাই। কিন্তু ভারতে বৈদ্যুতিন গাড়ি আমদানির উপর কর বিশ্বের বড় দেশগুলির মধ্যে সবচেয়ে বেশি।”

তিনি আরও লেখেন, “ভারতে পেট্রল বা ডিজেল গাড়ির সমকক্ষ বলে মনে করা হয় বিদ্যুৎ চালিত গাড়িকে, যা সঠিক নয়। তবে আমরা আশাবাদী যে, ভারতে বিদ্যুৎ চালিত গাড়ির উপর সাময়িক কর ছাড় দেওয়া হবে।”

বর্তমানে ভারতে বিদেশ থেকে ৪০ হাজার ডলারের বেশি দামি গাড়ি আমদানি করার ক্ষেত্রে  সিআইএফ (Cost, Insurance and Freight) জুড়ে ১০০ শতাংশই কর নেয়। যেসমস্ত বিদেশী গাড়ির দাম ৪০ হাজার ডলারের কম, সেক্ষেত্রে ৬০ শতাংশ কর বসানো হয়।

চলতি বছরেই ভারতে টেসলার গাড়ি আনার পরিকল্পনা থাকলেও অতিরিক্ত করের বোঝা বহন করতে রাজি নন এলন মাস্ক। সেই কারণেই তিনি কেন্দ্র ও নীতি আয়োগের কাছে বিদেশী গাড়ি আমদানিতে কর ১০০ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশ করার আবেদন জানিয়েছেন, এমনটাই সূত্রের খবর। যদিও দেশীয় প্রযুক্তির উপর জোর দেওয়া মোদী সরকার কর আদায়ের মাধ্যমেই স্থানীয় শিল্পোদ্যোগগুলিকে সাহায্য করতে চায়। সেই কারণেই এলন মাস্কের আবেদন কতটা গ্রহণ করা হবে, তা নিয়ে সন্দেহ রয়েছে। আরও পড়ুন: টিকাকেন্দ্র তো নয়, এ যেন কুস্তির আখাড়া! মহিলাদের চুলোচুলিতে চক্ষু চরকগাছ নেটাগরিকদের