আবারও নিষ্ফলা! কেন্দ্র এ বার বল ঠেলল চাষিদের কোর্টে

আকাঙ্খিত অবস্থানে আসতে পারেনি কোনও পক্ষ। বরং কেন্দ্রের পক্ষ থেকে হাত তুলে কৃষকদের বলে দেওয়া হয়েছে, 'বল এবার আপনাদের কোর্টে।'

আবারও নিষ্ফলা! কেন্দ্র এ বার বল ঠেলল চাষিদের কোর্টে
কৃষকদের বলে দেওয়া হয়েছে, 'বল এবার আপনাদের কোর্টে- ফাইল চিত্র।
ঋদ্ধীশ দত্ত

|

Jan 22, 2021 | 9:28 PM

নয়া দিল্লি: শুধুই কথা হচ্ছে, কিন্তু রফাসূত্র বেরোচ্ছে না। আন্দোলনকারী চাষিদের (Farmers Protest) সঙ্গে শুক্রবার ১১তম বৈঠক সারল কেন্দ্র (Central Government)। তারপরও আকাঙ্খিত অবস্থানে আসতে পারেনি কোনও পক্ষ। বরং কেন্দ্রের পক্ষ থেকে হাত তুলে কৃষকদের বলে দেওয়া হয়েছে, ‘বল এবার আপনাদের কোর্টে।’

সম্প্রতি নিজেদের অবস্থান থেকে সরে এসে বেশ কিছুটা নরম মনোভাব দেখিয়ে কেন্দ্র জানিয়েছিল, দেড় বছরের জন্য এই আইন (Farmers Law) স্থগিত করতে তারা রাজি। প্রস্তাব নিয়ে শলা-পরামর্শের জন্য এক দিন সময় নিয়ে চাষিরা জানায়, ডাল এতে গলবে না। কৃষি আইনের বিতর্কিত তিনটি সংশোধনী পুরোপুরি বাতিল করতে হবে কেন্দ্রকে। এই নিয়েই শুক্রবার ফের এক দফা বৈঠক হয় উভয় পক্ষে। বৈঠক শেষে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Sing Tomar) চাষিদের বলে দেন, ‘বল এখন আপনাদের কোর্টে’।

নতুন আইনে ন্যূনতম সহায়ক মূল্যের নিশ্চয়তা নেই, চাষিদের নানা আপত্তির মধ্যে এটাই অন্যতম। আইনগতভাবে ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করতে সরকার একটি কমিটি গঠনের প্রস্তাব দেয়। কিন্তু সেটাও খারিজ করে দেওয়া হয় কৃষকদের পক্ষ থেকে। সূত্রের খবর, কৃষি মন্ত্রী চাষিদের বলেন, “আমরা আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করে দেখলাম। এবার আপনারা ঠিক করুন কী করবেন।” পাল্টা কৃষকদের দাবি, সরকারের দিক থেকে বিষয়টি নিয়ে কোনও অগ্রগতি দেখতে পাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন: বাজেটের মুখে ৭ লক্ষ কোটি টাকার হিসেব খুঁজছেন নির্মলা!

কৃষি মন্ত্রীর কথায়, “আলোচনার কোনও ফল মেলেনি কারণ কৃষক সংগঠন হৃদয় থেকে চাষিদের কল্যাণ চায় না। আমি বিষয়টি নিয়ে মর্মাহত। আমরা বারবার করে আমাদের প্রস্তাব ভেবে দেখতে বলেছিলাম, কেননা এটা চাষিদের স্বার্থে। আমরা এটাও বলেছি যে আইন বাতিল বাদে তাঁরা যে কোনও প্রস্তাব আমাদের দিন। কিন্তু কৃষক সংগঠন সেটা করতে রাজি না।” এরপরও যদি আন্দোলনকারীরা আলোচনা চালিয়ে যেতে চান তবে কাল দুপুরের মধ্যে কেন্দ্রকে জানাতে বলা হয়েছে। তাহলে নতুন করে বসা হবে বলে জানিয়েছেন নরেন্দ্র সিং তোমার।

অন্যদিকে বিক্ষোভকারী চাষিরা এদিনও আগের কথার পুনরাবৃত্তি করেছেন। তাঁরা জানিয়েছেন, যেহেতু এই আন্দোলন ইতিমধ্যেই ৬০ দিন পেরিয়ে গিয়েছে, ফলে আইন বাতিল ছাড়া আর কিছুই ভাবছেন না তাঁরা। পরবর্তী বৈঠকের দিনক্ষণ এখনও নির্ধারিত হয়নি।

আরও পড়ুন: সাড়ে তিন ঘণ্টা অপেক্ষা করিয়ে ‘অপমান’, স্থির হল না আগামি বৈঠকের দিনও

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla