নজরে দেশের স্বাস্থ্যও, আফগানিস্তান থেকে ফিরতেই পোলিও টিকাকরণের ব্যবস্থা কেন্দ্রের

রবিবার সকালেই কাবুল থেকে ১৬৮ জন যাত্রীকে নিয়ে দিল্লির হিন্দন এয়ারবেসে অবতরণ করে বায়ুসেনার সি-১৭ বিমান।

নজরে দেশের স্বাস্থ্যও, আফগানিস্তান থেকে ফিরতেই পোলিও টিকাকরণের ব্যবস্থা কেন্দ্রের
বিমানবন্দরেই আফগানিস্তান ফেরত যাত্রীদের দেওয়া হয় টিকা।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 3:45 PM

নয়া দিল্লি: আফগান নাগরিকদের আশ্রয় দিচ্ছে ভারত। রবিবার সকালেই ভারতীয় বায়ুসেনার সি-১৭ বিমানে করে দিল্লিতে এসে পৌছন ১৬৮ জন। এদের মধ্যে ১০৭ জন ভারতীয় রয়েছেন। এছাড়াও ২৪ জন শিখ আফগান ও দুইজন আফগান সেনেটরও রয়েছেন। দিল্লি বিমানবন্দরে পৌঁছতেই তাদের করোনা পরীক্ষার পাশাপাশি বিনামূল্যে পোলিও ভ্য়াকসিন দেওয়ার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

ভারত পোলিও মুক্ত হয়েছে অনেক আগেই, কিন্তু প্রতিবেশী আফগানিস্তানে এখনও পোলিওর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে ভারতে ঠাঁই পাওয়া আফগান নাগরিকদের মাধ্যমে যাতে ফের পোলিও না ছড়ায়, সেই কারণেই সময় নষ্ট না করে টিকাকরণের সিদ্ধান্ত নিল ভারত সরকার।

এ দিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট করে লেখেন, “আফগানিস্তান থেকে যারা ফিরেেন, তাদের সকলকে বিনামূল্যে পোলিও ভ্যাকসিন, ওপিভি ও এফআইপিভি ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পোলিও ভাইরাস থেকে মুক্তি পেতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জনস্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্য দফতরের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই।” আফগানিস্তান ফেরত যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষা ও পোলিও টিকাকরণের ছবিও পোস্ট করেন তিনি।

রবিবার সকালেই কাবুল থেকে ১৬৮ জন যাত্রীকে নিয়ে দিল্লির হিন্দন এয়ারবেসে অবতরণ করে বায়ুসেনার সি-১৭ বিমান। অন্যদিকে, মার্কিন ও ন্যাটো বাহিনীর সহযোগিতায় ১৩৫ জন ভারতীয়, যাদের উদ্ধার করে দোহায় নিয়ে যাওয়া হয়েছিল, তারাও আজ দেশে ফেরেন।

গত সপ্তাহের রবিবার তালিবানরা কাবুল দখলের পরই সেদিন রাতেই বায়ুসেনার দুটি বিমান পৌঁছে যায় ভারতীয়দের উদ্ধার করে আনতে। সোমবার প্রথম বিমানে ৪৫ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়। এদের মধ্যে অধিকাংশই ভারতীয় দূতাবাসের কর্মী ছিলেন। মঙ্গলবার অপর সি-১৭ বিমানে প্রায় ১৫০ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়। এদের মধ্যে ভারতীয় কূটনীতিবিদ, আধিকারিক, আইটিবিপির জওয়ান ও আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হয়।  গতকালই ভারতীয় বায়ুসেনার বিমানে আরও ৮৫জনকে দেশে ফিরিয়ে আনা হয়। এ দিন সকালে ফেরেন ১৬৮ জন।

তবে সরকারি সূত্রে খবর, আফগানিস্তানে এখনও প্রায় এক হাজার মতো ভারতীয় আটকে রয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রক ও দূতাবাসের তরফে তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। বর্তমানে বিমানবন্দরের সামনেই একটি অনুষ্ঠানবাড়িতে ২৫০ থেকে ৩০০ জন ভারতীয় রয়েছেন। এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো ও ভিস্তারার যাত্রীবাহী বিমানে করে তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে।  আরও পড়ুন: ‘আফগানিস্তানের হাল দেখে শিক্ষা নেওয়া উচিত’, মুফতির মন্তব্যে তুমুল বিতর্ক, সমালোচনা কং-বিজেপির