Manipur Violence: স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের আগেই ফের উত্তপ্ত মণিপুর, সংঘর্ষে পুলিশ সহ কমপক্ষে ৫ জনের মৃত্যু

Manipur Violence: আজ, সোমবারই মণিপুরে যাওয়ার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। ঠিক তার আগেই নতুন করে উত্তেজনা ছড়ানোয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফর ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

Manipur Violence: স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের আগেই ফের উত্তপ্ত মণিপুর, সংঘর্ষে পুলিশ সহ কমপক্ষে ৫ জনের মৃত্যু
উত্তপ্ত মণিপুর। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 9:56 AM

ইম্ফল: ফের উত্তপ্ত মণিপুর (Manipur)। নতুন করে সংঘর্ষ ছড়িয়েছে রাজ্যে। রবিবারের সংঘর্ষে কমপক্ষে ৫ জন নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এদের মধ্যে একজন পুলিশকর্মীও রয়েছেন। সংঘর্ষ আহত হয়েছেন কমপক্ষে ১২ জন। আজ, সোমবারই মণিপুরে যাওয়ার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah)। ঠিক তার আগেই নতুন করে উত্তেজনা ছড়ানোয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফর ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়েছে। রবিবারই মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং জানিয়েছিলেন, আট ঘণ্টারও বেশি সময় ধরে সেনা বাহিনীর সঙ্গে সংর্ঘষ হয়েছে বিক্ষোভকারীদের। রাজ্যের তরফে তাদের সন্ত্রাসবাদী বলেই অ্যাখ্যা দেওয়া হয়েছে। কমপক্ষে ৩০ জন সন্ত্রাসবাদীকে নিকেশ করা হয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী।

জনজাতির সংরক্ষণের নিয়মে বদল ঘিরে এপ্রিলের শেষভাগ থেকেই উত্তেজনা ছড়াতে শুরু করেছিল মণিপুরে। মে মাসের গোড়াতেই সেই সংঘর্ষ ভয়ঙ্কর আকার ধারণ করে। একটি মিছিল ঘিরে দফায় দফায় সংঘর্ষ হয়, ভাঙচুর-আগুন লাগিয়ে দেওয়া হয় বাড়িঘর-দোকানপাটে। ওই সংঘর্ষে কমপক্ষে ৮০ জনের মৃত্যু হয়েছিল।

রবিবার নতুন করে মণিপুরের সেকমাই, সুগনু, কুম্বি, ফায়েং এবং সেরু-সহ বেশ কয়েকটি এলাকায় সংঘর্ষ শুরু হয়, উত্তেজনা ছড়ায়। সেনার সঙ্গে গুলির লড়াই শুরু হয় সন্ত্রাসবাদীদের। হামলাকারীরা মূলত কুকি সম্প্রদায়ের বলেই জানা গিয়েছে। এই বিষয়ে মুখ্য়মন্ত্রী এন বীরেন সিং বলেন, “জঙ্গিরা সাধারণ মানুষের উপরে এম-১৬ ও একে-৪৭ রাইফেল অ্যাসল্ট রাইফেল ব্যবহার করছে। বহু গ্রামের একাধিক বাড়ি পুড়িয়ে দিয়েছে তারা। সেনা ও অন্য়ান্য নিরাপত্তা বাহিনীর সাহায্য নিয়ে আমরা এবার কঠোর ব্য়বস্থা নিচ্ছি। জানতে পেরেছি ৪০ জন জঙ্গিকে গুলি করে নিকেশ করা হয়েছে।”