আসল ‘হিরো’ তো এই সাদামাটা মানুষগুলিই, প্রধানমন্ত্রীর শপথ গ্রহণে পেলেন আমন্ত্রণ

PM Narendra Modi's oath Taking Ceremony: ইতিমধ্যেই জারি হয়েছে ১৪৪ ধারা। শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যেইই এসে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আসছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে ও মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুও।

আসল 'হিরো' তো এই সাদামাটা মানুষগুলিই, প্রধানমন্ত্রীর শপথ গ্রহণে পেলেন আমন্ত্রণ
মোদীর শপথ গ্রহণে আমন্ত্রিতরা।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 09, 2024 | 7:09 AM

নয়া দিল্লি: আজ প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেবেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন তিনি। এই শপথ গ্রহণ অনুষ্ঠান ঘিরেই সাজো সাজো রব রাজধানীতে। ইতিমধ্যেই জারি হয়েছে ১৪৪ ধারা। শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যেইই এসে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। আসছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে ও মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুও। তবে শুধু রাষ্ট্রপ্রধানরাই নন, মোদীর শপথ গ্রহণে উপস্থিত থাকবেন পর্দার পাশাপাশি বাস্তব জীবনের ‘হিরো’-রাও। কারা এরা?

জানা গিয়েছে, প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়েছে সেন্ট্রাল ভিস্তা(Central Vista) প্রকল্পে নিযুক্ত শ্রমিকদের। বন্দে ভারত তৈরির কারিগররাও উপস্থিত থাকবেন আজকের অনুষ্ঠানে। এর পাশাপাশি উত্তরাখণ্ড টানেল বিপর্যয়ে রক্ষা পাওয়া শ্রমিকদের আমন্ত্রণ করা হয়েছে। ওই সু়ডঙ্গ থেকে আটকে পড়া শ্রমিকদের যারা উদ্ধার করে এনেছিলেন, সেই র‌্যাট হোল মাইনারদেরও (Rat hole miner) আমন্ত্রণ করা হয়েছে

আদিবাসী মহিলা, নানা কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা পাওয়া মানুষজনও আমন্ত্রিত হয়েছেন এই অনুষ্ঠানে। মন কি বাত অনুষ্ঠানে নরেন্দ্র মোদীর কাছে স্বীকৃতি পাওয়া কিছু মানুষও আমন্ত্রিত। এছাড়া পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত কয়েকজনকেও আমন্ত্রণ করা হয়েছে। আইনজীবী, চিকিৎসক, জনা পঞ্চাশেক ধর্মগুরু, রেল কর্মীরাও আমন্ত্রিত। তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদেরও আমন্ত্রণ করা হয়েছে।

এছাড়াও আমন্ত্রণ পেয়েছেন বলিউডের বহু অভিনেতা-অভিনেত্রী। সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররাও আমন্ত্রণ পেয়েছেন। বিদেশি অতিথিদের মধ্যে বাংলাদেশ, শ্রীলঙ্কা, মরিশাস, মলদ্বীপ ও নেপালের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ করাল হয়েছে। সব মিলিয়ে দেশ-বিদেশের মোট ৮ হাজার অতিথি আমন্ত্রিত প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে।

নিয়ম অনুযায়ী, রাষ্ট্রপতি ভবনের চত্বরে হবে  শপথ গ্রহণ অনুষ্ঠান। নিরাপত্তার কারণে রবি ও সোমবার লুটিয়েন্স দিল্লিতে ১৪৪ ধারা জারি করেছে দিল্লি পুলিশ। রাষ্ট্রপতি ভবন সংলগ্ন এলাকা নো ফ্লায়িং জোন ঘোষণা করা হয়েছে।

অনুষ্ঠানের নিরাপত্তায় মোতায়েন রয়েছে দিল্লি পুলিশ, আধা সামরিক বাহিনী, এনএসজি কম্যান্ডো (NSG commando), স্নাইপার, ড্রোন। নিরাপত্তার জন্য পাঁচ স্তরীয় বলয় তৈরি করা হয়েছে।