অতিমারিতে হাহাকার! ‘অক্সিজেন লঙ্গর’ খুলে মানবতার পাঠ পড়াচ্ছে গুরুদ্বার

গত দু'দিন ধরে লম্বা লাইন গুরুদ্বারের সামনে। যাঁরা গাড়ি থেকে নামতে পারছেন না, তাঁদের জন্য অক্সিজেনের (Oxygen) সিলিন্ডার নিয়ে গাড়ি অবধি পৌঁছে যাচ্ছেন স্বেচ্ছাসেবকরা।

অতিমারিতে হাহাকার! 'অক্সিজেন লঙ্গর' খুলে মানবতার পাঠ পড়াচ্ছে গুরুদ্বার
ইন্দিরাপুরমে খোলা হয়েছে 'অক্সিজেন লঙ্গর'।
Follow Us:
| Updated on: Apr 24, 2021 | 9:46 AM

গাজিয়াবাদ: দেশজুড়ে অক্সিজেনের (Oxygen Langar) জন্য চলছে হাহাকার। কোথাও অক্সিজেন চাইতে গিয়ে মন্ত্রীর কাছ থেকে শুনতে হচ্ছে দুই চড়ের হুমকি। কোথাও আবার প্রভাবশালী ব্যক্তির বাড়ি থেকে উদ্ধার হচ্ছে অক্সিজেন ভর্তি সিলিন্ডার। রীতিমত কালোবাজারি শুরু হয়ে গিয়েছে দেশজুড়ে। তবে এসবের মধ্যে অভিনব ছবি দেখাল গাজিয়াবাদ। এখানকার একটি গুরুদ্বারে খোলা হয়েছে ‘অক্সিজেন লঙ্গর’। প্রয়োজন মত রোগীরা এসে অক্সিজেন নিচ্ছেন সেখানে। ইন্দিরাপুরমের পাশাপাশি দিল্লির বিভিন্ন জায়গা থেকে মানুষ আসছেন সেখানে। শুক্রবার রাত অবধি প্রায় ৭০০ জনকে অক্সিজেন দেওয়া হয়েছে এই লঙ্গর থেকে।

উদ্যোক্তারা জানালেন, মানুষ অক্সিজেনের জন্য যেভাবে হাহাকার করছেন, এই সময় একে অপরের পাশে দাঁড়ানোটাই মানব ধর্ম। তাঁরা সেই ধর্মই পালন করছেন মাত্র। ইন্দিরাপুরমের শ্রী গুরু সিং সভা গুরুদ্বার ও একটি এনজিও হাতে হাত রেখে এই প্রয়াস এগিয়ে নিয়ে চলেছে। গুরুদ্বার কমিটির গুরপ্রীত সিং বলেন, “কোভিড আক্রান্তরা একটু অক্সিজেনের জন্য ছটফট করছেন। তাঁদের পরিবারের লোকজন পাগলের মত গোটা রাজ্য ছুটে বেড়াচ্ছেন। তবু অক্সিজেনের একটা সিলিন্ডারের ব্যবস্থা করতে পারছেন না। যে সমস্ত মানুষ গুরুদ্বার অবধি আসতে পারছেন, ভলান্টিয়ারদের সাহায্য নিয়ে আমরা তাঁদের অক্সিজেন দিচ্ছি।”

গত দু’দিন ধরে লম্বা লাইন গুরুদ্বারের সামনে। যাঁরা গাড়ি থেকে নামতে পারছেন না, তাঁদের জন্য অক্সিজেনের সিলিন্ডার নিয়ে গাড়ি অবধি পৌঁছে যাচ্ছেন স্বেচ্ছাসেবকরা। গুরপ্রীত সিং বলেন, “আমরা অক্সিজেনের সিলিন্ডার কাউকে দিচ্ছি না। কিংবা সিলিন্ডার রিফিলও করছি না। রোগী গুরুদ্বার অবধি এলে তবেই অক্সিজেন দিতে পারছি। তবে যতক্ষণ না রোগী কোনও হাসপাতালে বেড পাচ্ছেন প্রয়োজনমত আমরা অক্সিজেন দেব।”

আরও পড়ুন: করোনার রক্তচক্ষু উপেক্ষা করেই মেলা, বন্ধ করতে বলে বেধড়ক ‘মার’ খেল পুলিশ

এই অতিমারির সময় একাংশ যখন আখের গোছাতে ব্যস্ত, তখন মানবতার সেই চিরন্তন পাঠ সকলের সামনে তুলে ধরছে এই গুরুদ্বার —মানব ধর্মই সর্বশ্রেষ্ঠ ধর্ম। সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে।