মোদীর ‘আমন্ত্রণে’ সাড়া দিচ্ছে গুপকর জোট, উপত্যকা নিয়ে জল্পনা তুঙ্গে

সূত্রের খবর, কাশ্মীরকে (Kashmir) রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র।

মোদীর 'আমন্ত্রণে' সাড়া দিচ্ছে গুপকর জোট, উপত্যকা নিয়ে জল্পনা তুঙ্গে
গুপকর জোট
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 1:30 PM

শ্রীনগর: কাশ্মীর নিয়ে জরুরি বৈঠকে বসতে চলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। বৈঠক নিয়ে জল্পনার পারদ চড়ে। আর সেই বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানালেন কাশ্মীরের গুপকর জোটের (Gupkar alliance) সদস্যরা। ফারুক আব্দুল্লা নেতৃত্বাধীন এই জোট পরপর দুটি বৈঠকে বসে। মোদীর বৈঠকের আগে বিশেষ আলোচনা ছিল তাঁদের। আর সেই বৈঠকেই মোদীর আমন্ত্রণ নিয়ে আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সামনে নিজেদের দাবি তুলে ধরতে বৈঠকে উপস্থিত থাকবেন গুপকর জোটের প্রতিনিধিরা। জোটের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মোদীর ডাকা বৈঠকে রহাজির থাকবেন ফারুক আব্দুল্লা, মেহবুবা মুফতি ও মহম্মদ তারিগামি। কাশ্মীরের মোট সাতটি আঞ্চলিক রাজনৈতিক দল মিলে তৈরি এই গুপকর জোট। কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানোর দাবিতেই এই জোট গঠন করা হয়।

গত বছর ৩৭০ ধারা উঠে যাওয়ার পর জম্মু ও কাশ্মীরে প্রথম নির্বাচন ছিল। স্থানীয় সেই নির্বাচনে বড় জয় পান ফারুক আবদুল্লার নেতৃত্বাধীন এই গুপকর জোট। ২০টি জেলার মধ্যে ১৩টি ছিল গুপকর জোটের দখলে। সেই ফলাফলে রাজনৈতিক মহল মনে করেছিল যে, কাশ্মীরের মানুষ কেন্দ্রের সিদ্ধান্তে খুশি নয়।

অন্যদিকে, মোদীর বৈঠক ঘিরেও রাজনৈতিক জল্পনা তুঙ্গে। সূত্রের খবর, ২৪ জুন ডাকা সর্বদলীয় বৈঠকে সে বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপত্যকার রাজনৈতিক দলগুলির সঙ্গে কথা বলতে পারেন। এমনটাই দাবি সূত্রের। কেন্দ্র মনে করছে জম্মু ও কাশ্মীরে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে, তাই এই ধরনের সিদ্ধান্ত হতে পারে বলে জানা গিয়েছে সূত্র মারফত। তবে জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার সম্ভাবনা থাকলেও লাদাখ নিয়ে তেমন কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন: ‘তৃতীয় ফ্রন্টের বৈঠক নয়!’ তাহলে দিল্লিতে ‘পাওয়ার’ মিটিংয়ের লক্ষ্য কী?

কয়েকদিন আগেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা, আইবি ডিরেক্টর অরবিন্দ কুমার, ‘র’ প্রধান সামন্ত কুমার গোয়েল, সিআরপিএফ ডিরেক্টর জেনারেল কুলদীপ সিং ও জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিংয়ের সঙ্গে বিশেষ বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্ত হওয়ার পর থেকেই কেন্দ্রের শাসকদল বিজেপির বিরুদ্ধে চলে যায় জম্মু-কাশ্মীরের সমস্ত রাজনৈতিক দল। সেই সময়ে গ্রেফতার হয়েছিলেন মেহবুবা মুফতি, ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লার মতো শীর্ষ নেতারা। এবার তাঁদেরই মুখোমুখি হতে চলেছেন মোদী।