‘তৃতীয় ফ্রন্টের বৈঠক নয়!’ তাহলে দিল্লিতে ‘পাওয়ার’ মিটিংয়ের লক্ষ্য কী?

সদ্য তৃণমূলে আসা যশবন্তের দাবি, এটি রাষ্ট্রমঞ্চের বৈঠক। যা নিজের বাসভবনে করার অনুমতি দিয়েছেন শরদ পাওয়ার।

'তৃতীয় ফ্রন্টের বৈঠক নয়!' তাহলে দিল্লিতে 'পাওয়ার' মিটিংয়ের লক্ষ্য কী?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 1:42 PM

নয়া দিল্লি: ১০ দিনের ব্যবধানে দু’বার পিকের পওয়ার সাক্ষাৎ। এই থেকেই রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছিল ভোটকুশলী প্রশান্ত কিশোরের (Prashant Kishor) পৌরহিত্যে ২০২৪ লোকসভা নির্বাচনে বিরোধীদের এককাট্টা করার কাজ শুরু করছেন জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির প্রধান শরদ পওয়ার (Sharad Pawar)। সোমবার প্রশান্ত সাক্ষাতের পর অকংগ্রেসি বিরোধী দলগুলিকে বৈঠকে ডাকার পর কার্যত সেই তত্ত্বে সিলমোহর বসিয়ে দেন রাজনৈতিক বিশ্লেষকরা। জোর জল্পনা শুরু হয়, মোদী বিরোধী ‘তৃতীয় ফ্রন্ট’ গড়ে ‘মিশন ২০২৪’-এর জন্যই এই বৈঠক। আপাতত সেই জল্পনা ওড়ালেন যশবন্ত সিনহা, পবন বর্মা, সঞ্জয় রাউতরা। সদ্য তৃণমূলে আসা যশবন্তের দাবি, এটি রাষ্ট্রমঞ্চের বৈঠক। যা নিজের বাসভবনে করার অনুমতি দিয়েছেন শরদ পওয়ার।

জল্পনা উড়িয়ে যশবন্ত সিনহা টুইট করে জানিয়েছেন, বিকেল ৪টায় রাষ্ট্রমঞ্চের বৈঠকে যোগ দেবেন তিনি। এই রাষ্ট্রমঞ্চ গড়ে উঠেছিস ২০১৮ সালে। দিল্লিতে বিকেল ৪টের এই মিটংয়ে ডাক পেয়েছেন বিজেপি বিরোধী অকংগ্রেসি একাধিক আঞ্চলিক দলের নেতৃত্ব। সঙ্গে ডাক পেয়েছেন বিভিন্ন ক্ষেত্রের খ্যাতিসম্পন্নরাও। প্রাক্তন জনতা দলের নেতা পবন বর্মা জানিয়েছেন, এর আগেও একাধিকবার বৈঠক করেছে রাষ্ট্রমঞ্চ। যেখানে বিভিন্ন ক্ষেত্রের ব্যক্তিরা এসে নিজেদের মত জানান। অর্থাৎ যশবন্ত, পবনরা অন্তত এই বৈঠকে ‘তৃতীয় ফ্রন্টকে’ আলোচনায় আনতে চাইছেন না।

শিবসেনা নেতা সঞ্জয় রাউতও জানিয়েছেন, তাঁর মনে হয় না এটা তৃতীয় ফ্রন্টের বৈঠক। তিনি বলেন, “আমি বিশ্বাস করি এটা বিরোধীদের সম্মিলিত মিটিং নয়। কারণ এই বৈঠকে শিবসেনা, সমাজবাদী পার্টি, বিএসপি ও চন্দ্রবাবু নাইডু নেই।” তাঁর মতে, এটি বিরোধীদের এককাট্টা করার প্রথম প্রচেষ্টা হতে পারে। সমাজবাদী পার্টির নেতা নবাব মলিক জানিয়েছেন, বৈঠকে আমন্ত্রিতদের মধ্যে রয়েছেন সিনিয়র আইনজীবী কেটিএস তুলসি, প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি, জাভেদ আখতার, প্রিতিস নন্দী, করন থাপার-সহ আরও অনেকে।

বৈঠকে থাকছেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহর ছেলে ওমর আবদুল্লাহও। সব মিলিয়ে সর্বস্তরের ব্যক্তিদের নিয়ে বৈঠকে ভারতের বর্তমান রাজনীতি ও ফ্রন্ট তৈরির পরিস্থিতি নিয়ে কথা হতে পারে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। সোমবার পিকে সাক্ষাতের পরই অকংগ্রেসি মোদী বিরোধী দলগুলিকে বৈঠকে ডাকেন শরদ পওয়ার। সেখান থেকে তৃতীয় ফ্রন্টের প্রসঙ্গ বারবার উঠে আসছিল। যদিও পরে প্রশান্ত কিশোর এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে বলেন, “আমার মনে হয় না বিজেপির সঙ্গে লড়াইয়ে তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট সফল ভাবে উঠে আসতে পারবে।”

বিজেপিকে বঙ্গে আটকে দেওয়ার পর বিজেপি বিরোধিতার অন্য়তম বড় মুখ হয়ে উঠেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে মমতার প্রাক্তন স্ট্র্যাটেজিস্ট বারংবার দেখা করছেন শরদ পাওয়ারের সঙ্গে। তারপরেও কেন পাওয়ার বৈঠকে নেই তৃণমূল? তাহলে কি তৃণমূল অন্য কিছু ভাবছে? সে বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা আপাতত বলছেন তৃণমূল আমন্ত্রণ পায়নি এমনটা হতে পারে না। অর্থাৎ ইচ্ছে করেই তৃণমূল পাওয়ারের ফ্রন্ট এড়িয়ে যাচ্ছে কি না তা নিয়েও প্রশ্ন উঠছে।

প্রসঙ্গত, ২০১৯ এর লোকসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee) স্বতঃপ্রণোদিতভাবে মোদী বিরোধী ফেডারেল ফ্রন্ট গঠন করেছিলেন। পাশে পেয়েছিলেন চন্দ্রবাবু নাইডু ও চন্দ্রশেখর রাওকে। যদিও বিজেপি বিরোধিতায় সেই ফেডারেল ফ্রন্ট উঠে দাঁড়াতে পারেনি। সেদিক থেকে এ বার কোন পথে এগোবে মোদী বিরোধী ফ্রন্ট সেটাই দেখার। যদিও এই ফ্রন্টকে একেবারেই গুরুত্ব দিতে নারাজ বঙ্গ বিজেপি। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের সাফ কথা, “এই সব নাটক আমরা অনেক দিন ধরেই দেখছি। এই ফ্রন্ট ওই ফ্রন্ট অনেক হচ্ছে। মোদীর ফ্রন্টই একমাত্র থাকবে। কংগ্রেস, সিপিএমও ধীরে ধীরে আঞ্চলিক দল হয়ে যাচ্ছে। বিজেপির ভবিষ্যৎ উজ্জ্বল।”

আরও পড়ুন: দিল্লির পাওয়ার-বৈঠকে যোগ নেই তৃণমূলের! প্রশান্ত-শলায় কি জল মাপছেন মমতা বন্দ্যোপাধ্যায়?