Covid-19 Booster Dose : এই রাজ্যের বাসিন্দারা বিনামূল্যে পাবেন করোনার বুস্টার ডোজ়

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Apr 25, 2022 | 6:54 PM

Covid-19 Booster Dose : দেশের ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই হরিয়ানা সরকারের ঘোষণা, বিনামূল্যে পাওয়া যাবে কোভিডের বুস্টার ডোজ়। ১৮-৫৯ বছর বয়সীরা এই সুবিধা পাবেন।

Covid-19 Booster Dose : এই রাজ্যের বাসিন্দারা বিনামূল্যে পাবেন করোনার বুস্টার ডোজ়
প্রতীকী ছবি

নয়া দিল্লি : দেশে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ। এই আবহে সম্প্রতি প্রাপ্ত বয়স্ক সকল নাগরিকের জন্য কোভিডের বুস্টার ডোজ় বা প্রিকশনারি ডোজ় দেওয়ার ঘোষণ করা হয়েছে কেন্দ্রের তরফে। কেন্দ্রের তরফে জানানো হয়েছিল কোভিডের প্রথম ও দ্বিতীয় ডোজ়ের মতো এই টিকা সরকারি টিকাকরণকেন্দ্রে দেওয়া হবে না। কোভিডের বুস্টার ডোজ় টাকা দিয়ে কিনতেও হবে। বাজারে কোভিডের বুস্টার নিতে পরিষেবা কর সহ খরচ হয় ৩৮৫ টাকা। বিনামূল্যে বুস্টার ডোজ় না দেওয়ার কেন্দ্রের এই সিদ্ধান্তে বিরোধীরা সরব হয়েছিলেন। এই আবহে হরিয়ানার বাসিন্দাদের জন্য সুখবর। সোমবার হরিয়ানা সরকার জানিয়েছে, সরকারের তরফে বিনামূল্যে কোভিডের বুস্টার ডোজ় দেওয়া হবে। এই সুবিধা পাবেন ১৮ থেকে ৫৯ বছরের নাগরিকরা।

এর আগে দিল্লি ও বিহার একই ঘোষণা করা হয়েছিল। দিল্লি ও বিহারের বাসিন্দারাও বিনামূল্য়ে পাবেন কোভিডের বুস্টার ডোজ়। এই আবহে হরিয়ানাও একই পথে হাঁটল। দেশে ঊর্ধ্বমুখী কোভিড সংক্রমণের মধ্যে এই ঘোষণা অনেক তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশিষ্ট মহল। বিনামূল্যে কোভিডের বুস্টার ডোজ় না মেলায় অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণির সেই ডোজ় এড়িয়ে চলার প্রবণতাই দেখা যাবে বেশি। এদিকে চিকিৎসকরা জানিয়েছিলেন কোভিডের ডোজ় ৬ মাস পর্যন্ত দেহে অনাক্রম্যতা ধরে রাখতে পারে। কিন্তু ঊর্ধ্বমুখী সংক্রমণের মাঝে বুস্টার ডোজ়ের গুরুত্ব বেড়ে যায়। সেই আবহে হরিয়ানা সরকারের এই সিদ্ধান্ত বেশ আশাজনক। এই সিদ্ধান্তে হরিয়ানার বাসিন্দাদের মধ্যে বুস্টার ডোজ় নেওয়ার প্রবণতা বাড়বে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, দেশজুড়ে ১০ এপ্রিল থেকে সকল প্রাপ্ত বয়স্কদের বুস্টার ডোজ় দেওয়া শুরু হয়েছে। তবে তা দেওয়া হচ্ছে শুধুমাত্র বেসরকারি টিকাকরণকেন্দ্রগুলিতে। বিশ্বের বিভিন্ন প্রান্তে তখন করোনার এক্সই ভ্যারিয়েন্টের দাপটে জেরবার বেশ কয়েকটি দেশ। ভারত তাই আগে থেকেই সাবধানতা অবলম্বন করে বুস্টার ডোজ় দেওয়া শুরু করে দিয়েছে। প্রথমে টিকার দাম বেশি থাকলেও কেন্দ্রের সঙ্গে বৈঠকের পর টিকা প্রস্তুতকারী সংস্থাগুলি জানায় বুস্টার ডোজ়ের সকল টিকার দাম কমিয়ে দেওয়া হল। যেকোনও সংস্থার বুস্টার ডোজ়ের দাম ধার্য করা হয় ২২৫ টাকা। ১৫০ টাকা পরিষেবা কর দিতে হবে টিকা প্রাপকদের।

আরও পড়ুন : Bhagwant Mann : কেজরীবালের দেখানো পথেই হাঁটবে মান! শিক্ষাব্যবস্থা নিয়ে কী ঘোষণা পঞ্জাবের মুখ্যমন্ত্রীর?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla