Bhagwant Mann : কেজরীবালের দেখানো পথেই হাঁটবে মান! শিক্ষাব্যবস্থা নিয়ে কী ঘোষণা পঞ্জাবের মুখ্যমন্ত্রীর?

Bhagwant Mann : প্রশাসন চালাতে অরবিন্দ কেজরীবালের পরিকল্পনা বাস্তবায়নের ঘোষণা করলেন পঞ্জাবের মুখ্য়মন্ত্রী ভগবন্ত মান। তিনি এদিন জানিয়েছেন পঞ্জাবে এমন শিক্ষাব্যবস্থা বাস্তবায়িত করা হবে যেখানে বিভিন্ন অর্থনৈতিক স্তর থেকে উঠে আসা ছাত্র-ছাত্রীরা উন্নতমানের শিক্ষা পাবে।

Bhagwant Mann : কেজরীবালের দেখানো পথেই হাঁটবে মান! শিক্ষাব্যবস্থা নিয়ে কী ঘোষণা পঞ্জাবের মুখ্যমন্ত্রীর?
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের সঙ্গে রাজধানীর স্কুল পরিদর্শন করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান (ছবি সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 6:06 PM

নয়া দিল্লি : কেজরীবালের ‘দিল্লি মডেলের’ আদলেই পঞ্জাবকে গড়ে তুলতে চাইছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। এদিন তিনি নিজে ঘোষণা করেছেন যে, পঞ্জাব সরকার দিল্লির শিক্ষা মডেলের প্রতিলিপি পঞ্জাবের স্কুলে স্কুলে বাস্তবায়িত করতে চায়। সোমবার তিনি জানিয়েছেন, এই শিক্ষাব্যবস্থায় বিভিন্ন অর্থনৈতিক স্তরের ছাত্র-ছাত্রীরা উন্নতমানের শিক্ষা পাবে। দিল্লিতে গিয়ে কেজরীবাল সরকার চালিত বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র, স্কুল পরিদর্শন করেন মান।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান তাঁর প্রশাসনের কয়েকজন সিনিয়র আধিকারিকদের নিয়ে দু’দিনের সফরে দিল্লি গিয়েছেন। সেখানে কেজরীবালের সঙ্গে পঞ্জাব সরকারের কার্যকলাপ নিয়ে আলোচনা করতেই এই সফর বলে জানা গিয়েছিল। এই সফরকালীন সিনিয়র আধিকারিকদের সঙ্গে নিয়ে দিল্লির বিভিন্ন স্বাস্থ্য়কেন্দ্র, স্কুল পরিদর্শন করেন ভগবন্ত মান। সেখানে গিয়ে পুরো ব্যবস্থা খতিয়ে দেখেন তিনি। কেজরীবালের ‘দিল্লি মডেল’ বুঝে তা পঞ্জাবে বাস্তবায়িত করার উদ্দেশেই এই পরিদর্শন করেন তিনি। চিরাগ এনক্লেভে তাঁদের সঙ্গ দিয়েছেন খোদ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ও তাঁর ডেপুটি মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া।

ভগবন্ত মান সোমবার বলেছেন, “শিক্ষাব্যবস্থায় বিপ্লব দেশজুড়ে আলোচিত হচ্ছে। এই মডেল আমরা পঞ্জাবেও কার্যকর করব। যেখানে দরিদ্র ও ধনী উভয় পরিবারের ছাত্র-ছাত্রীই একসঙ্গে উন্নতমানের শিক্ষা পাবে। এক অন্যের থেকে শিখে এইভাবেই দেশ এগিয়ে যাবে।” এদিকে অরবিন্দ কেজরীবালও বলেছেন, “দেশের শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নিয়ে যেতে আসুন একযোগে কাজ করি সবাই।” উল্লেখ্য়,কিছুদিন আগেই মানের অনুপস্থিতিতে কেজরীবালের সঙ্গে মানের প্রশাসনিক আধিকারিকদের সাক্ষাৎ নিয়ে পঞ্জাবের আপ সরকারকে তোপ দেগেছিলেন বিরোধীরা। কংগ্রেস অভিযোগ করেছিল যে দিল্লি থেকে অরবিন্দ কেজরীবাল রিমোট কন্ট্রোল করে পঞ্জাবে সরকার চালাচ্ছে। এদিকে মান তার পাল্টা জবাবও দিয়ে বলেছিলেন, তিনি নিজে প্রশাসনিক কর্তাদের কেজরীলের কাছে প্রশিক্ষণের জন্য পাঠিয়েছিলেন। তিনি আরও বলেছিলেন যে, দক্ষভাবে সরকার চালানোর জন্য যদি প্রশিক্ষণের জন্য আধিকারিকদের বিদেশেও পাঠাতে হয় তিনি তা করবেন।

আরও পড়ুন : Tamil Nadu Clip Governor’s Power: আর রাজ্যপাল নয়, উপাচার্য নিয়োগ করবে তামিলনাড়ু সরকার! একই পথে হাঁটবে বাংলা?