নতুন রূপে হানা দিয়েছে করোনা, ‘আউট অব কন্ট্রোল’ ব্রিটেন! তড়িঘড়ি বৈঠকে দেশের স্বাস্থ্যমন্ত্রক

বৈঠকে উপস্থিত থাকবেন দেশের ডিরেক্টর জেনারেল অব হেলথ সার্ভিস এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতের প্রতিনিধি রোডেরিকো এইচ অফরিন ছাড়াও আরও অনেকে।

নতুন রূপে হানা দিয়েছে করোনা, 'আউট অব কন্ট্রোল' ব্রিটেন! তড়িঘড়ি বৈঠকে দেশের স্বাস্থ্যমন্ত্রক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 21, 2020 | 12:58 PM

নয়া দিল্লি: ব্রিটেনে অভিযোজিত করোনাভাইরাস (COVID) ছড়াচ্ছে ‘বুলেট’ গতিতে। তার প্রভাব এসে পড়ল ভারতেও। তড়িঘড়ি বৈঠকে বসছে দেশের স্বাস্থ্যমন্ত্রক। বৈঠকে উপস্থিত থাকবেন দেশের ডিরেক্টর জেনারেল অব হেলথ সার্ভিস এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতের প্রতিনিধি রোডেরিকো এইচ অফরিন ছাড়াও আরও অনেকে।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী মেট হ্যানক জানিয়েছেন, নতুন ‘স্ট্রেন’-এর করোনাভাইরাসের ফলে সে দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুসান হপকিন্স জানিয়ছেন, ৭০ শতাংশ অধিক সংক্রমণ হচ্ছে এই নতুন অভিযোজিত করোনাভাইরাসের ফলে। যার দরুন বিপাকে বরিস প্রশাসন। ইতিমধ্যেই ব্রিটেনের সঙ্গে সমস্ত যোগাযোগ বন্ধ করার পথে হেঁটেছে বেলজিয়াম, জার্মানি, নেদারল্যান্ড, ইতালি।

রবিবার থেকে আরও কড়া লকডাউন কায়েম করেছে বরিস প্রশাসন। নতুন অভিযোজিত করোনাভাইরাস নিয়ে চিন্তিত সারা বিশ্ব। চিন থেকে যেভাবে সারা বিশ্বে করোনা ছড়িয়েছে, সেই অভিজ্ঞতা থেকেই নতুন করোনাভাইরাসকে রুখতে আরও কড়া পদক্ষেপ করছে সব দেশ। ভারতে সংক্রমণের গতি কিছুটা হলেও হ্রাস পেয়েছে। এমতাবস্থায় যদি নতুন অভিযোজিত করোনাভাইরাস হানা দেয়, তাহলে ফের বাড়বে মৃত্যুমিছিল। তা রুখতেই বৈঠকে বসেছে স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন: দেশে করোনা টিকাকরণ শুরু জানুয়ারিতেই, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, জানুয়ারিতেই শুরু হতে পারে করোনা টিকাকরণ। কিন্তু সারা বিশ্ব জুড়ে দানা বাধছে অন্য প্রশ্ন। যেসব ভ্যাকসিন ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে, সে দিয়েই কি রোখা যাবে অভিযোজিত ভাইরাসকে? ব্রিটেনের প্রধান স্বাস্থ্য আধইকারিক ক্রিস হুইটি অবশ্য জানিয়েছেন, এমন কোনও প্রমাণ মেলেনি যেখান থেকে বলা যায় এই ভাইরাসের ফলে মৃত্যুর আশঙ্কা বেশি। প্রতিষেধক বা টিকার ক্ষেত্রেও যে এই অভিযোজিত ভাইরাস প্রভাব ফেলবে তাও বলা যায় না। তবে এই বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য গবেষণা চলছে।