Covid in West Bengal: কেন্দ্রের উদ্বেগের তালিকায় রাজ্য, দিল্লি-মুম্বইকে ছাপিয়ে পজিটিভিটি রেট সর্বোচ্চ বাংলায়

Covid in West Bengal: বুধবারের সাংবাদিক বৈঠকে বাংলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব লাভ আগরওয়াল।

Covid in West Bengal: কেন্দ্রের উদ্বেগের তালিকায় রাজ্য, দিল্লি-মুম্বইকে ছাপিয়ে পজিটিভিটি রেট সর্বোচ্চ বাংলায়
বাংলায় পজিটিভিটি রেট অনেক বেশি

নয়া দিল্লি : ওমিক্রনে হদিশ মেলার সঙ্গে সঙ্গে একাধিক বিধি জারি করেছিল কেন্দ্র। ভাইরাস নিয়ন্ত্রণে রাখার সর্বোতভাবে চেষ্টা করা হয়। তারপরও দেশের প্রায় সব রাজ্যেই নতুন করে শুরু হয়েছে সংক্রমণের দাপট। মৃত্যুর সংখ্যা কম হলেও আক্রান্তের সংখ্যা বেড়েছে নজিরবিহীনভাবে। দেশে যে সব রাজ্য উদ্বেগের কেন্দ্রে রয়েছে, তার মধ্যে অন্যতম বাংলা। বুধবার সাংবাদিক বৈঠকে উদ্বেগের তালিকায় পশ্চিবঙ্গের নাম উল্লেখ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লাভ আগরওয়াল। এ রাজ্যের পাশাপাশি, সেই তালিকায় ওপরের দিকে নাম রয়েছে মহারাষ্ট্র, দিল্লি ও উত্তর প্রদেশের। পজিটিভিটি রেটও বাংলাতেই সর্বোচ্চ।

পজিটিভিটি রেট সর্বোচ্চ বাংলায়

বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে লাভ আগরওয়াল জানান, যে সব রাজ্যে পজিটিভিটি রেট উর্ধ্বমুখী, সেই রাজ্যগুলিকেই এই উদ্বেগের তালিকায় রাখা হয়েছে। তিনি জানিয়েছেন, মহারাষ্ট্রে পজিটিভিটি রেট ২২.৩৯ শতাংশ, দিল্লিতে পজিটিভিটি রেট ২৩.১ শতাংশ আর বাংলায় সেই হার ৩২.১৮ শতাংশ। এরপরে রয়েছে উত্তর প্রদেশ, যেখানে পজিটিভিটি রেট ৪.৪ শতাংশ। করোনা যে দেশ জুড়ে ভয়ঙ্কর আকার নিয়েছে সে কথাও উল্লেখ করেন স্বাস্থ্য সচিব। তিনি জানান, বুধবার পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৯ লক্ষ ৫৫ হাজার ৩১৯।

হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা কম

সেই সঙ্গে এ দিন কোভিড প্রোটোকলের পরিবর্তন প্রসঙ্গেও কথা বলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। তিনি জানিয়েছেন, শেষ তিন দিন কোনও উপসর্গ না থাকলে ৭ দিন পর আক্রান্তের পরীক্ষা করার কোনও প্রয়োজন নেই। তিনি এই উল্লেখ করেন, ডেল্টার তুলনায় ওমিক্রনের সংক্রমণের ক্ষমতা অনেক বেশি। দক্ষিণ আফ্রিকা, কানাডা, ডেনমার্ক, ইউকে থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে এই তথ্য পেয়েছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি, তাঁর দাবি, বিভিন্ন দেশের তথ্য থেকে বোঝা যাচ্ছে, করোনার এই নতুন ভ্য়ারিয়েন্টে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা কম থাকে।

ওষুধ কম খান

অতিরিক্ত ওষুধ খাওয়ার ক্ষেত্রে সতর্ক করেছেন নীতি আয়োগের সদস্য ভি কে পাল। তিনি বলেন, ওষুধের প্রয়োগ নিয়ে আমরা উদ্বিগ্ন। প্রয়োজনের থেকে কম বা প্রয়োজনের অতিরিক্ত ওষুধ খাবেন না। এর প্রতিক্রিয়া হতে পারে। বাড়িতে থাকলে গরম জল খান আর গার্গল করুন। পাশাপাশি, মাস্ক পরার কথা মনে করিয়ে দেন তিনি, বারবার হাত ধোয়ার পরামর্শও দেন।

উল্লেখ্য, বুধবারে সকালের স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৯৪ হাজার ৭২০ জন, যা গতকালের তুলনায় ১৫.৮ শতাংশ বেশি। মৃতের সংখ্যাও একধাক্কায় বেশ কিছুটা বেড়েছে। একদিনে দেশে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৪৪২ জনের। গতকাল এই সংখ্যাটা ছিল ২৭৭। দেশে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৯ লক্ষ ৫৫ হাজার ৩১৯।

আরও পড়ুন : Firing in Kolkata: দিনেদুপুরে বন্দুকবাজের দাপট শহরে, রাজাবাজার মোড়ের কাছে গুলিবিদ্ধ যুবক

Published On - 5:27 pm, Wed, 12 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla