Joshimath: অত্যধিক তুষারপাতে বাড়ছে উদ্বেগ, নতুন করে ফাটল জোশীমঠের আরও কয়েকটি বাড়িতে

জোশীমঠ বিপর্যয়ে দুর্গত ১০ বছরের নীচে ৮১টি শিশু ত্রাণশিবিরে রয়েছে এবং শিশু ও মহিলাদের ক্রমাগত স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর সচিব।

Joshimath: অত্যধিক তুষারপাতে বাড়ছে উদ্বেগ, নতুন করে ফাটল জোশীমঠের আরও কয়েকটি বাড়িতে
যোশীমঠে ফাটল বাড়ছে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2023 | 12:40 AM

জোশীমঠ: নতুন করে তুষারপাত শুরু হয়েছে জোশীমঠ সহ উত্তরাখণ্ডের বিস্তীর্ণ অঞ্চলে। আর তার জেরে ফের নতুন করে ফাটল দেখা গেল জোশীমঠের আরও কতকগুলি বাড়িতে। যা জেলা প্রশাসনের নতুন করে মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। চামোলির জেলাশাসক হিমাংশু খুরানা বলেন, “জোশীমঠে অত্যধিক তুষারপাতের কারণে কোনও বিপদ যাতে না হয় সে ব্যাপারে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং পুলিশ সতর্ক রয়েছে।”

যে সমস্ত বাড়িতে নতুন করে ফাটল দেখা দিয়েছে সেই সব বাড়ির বাসিন্দাদের প্রতি বিশেষ নজর রাখছে জেলা প্রশাসন। তাঁদের অনেককে ত্রাণ শিবিরে পাঠানো হয়েছে এবং ত্রাণ শিবিরে কারও যাতে কোনও অসুবিধায় পড়তে না হয় সেজন্য গরম জল, হিটার সহ বিভিন্ন পরিষেবা প্রশাসনের তরফে দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন জেলাশাসক হিমাংশু খুরানা। জোশীমঠে বেশ কয়েকটি বাড়িতে নতুন করে ফাটলের কথা স্বীকার করে তিনি বলেন, “অতিরিক্ত তুষারপাতের ফলে জোশীমঠের কয়েকটি বাড়িতে ফাটল চওড়া হয়েছে। উদ্ধারকারী দল ওই সব বাড়ির বাসিন্দাদের ত্রাণ শিবিরে সরিয়েছে এবং হিটার, গরম জল সহ অন্যান্য সমস্ত রকম প্রয়োজনীয় পরিষেবা দিচ্ছে।” এছাড়া ত্রাণশিবিরগুলিতে যাতে কোনa সমস্যা না হয় সেজন্য এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ারও সেখানে রয়েছেন এবং সমস্ত পরিস্থিতির দিকে নজর রাখছে বলে জানিয়েছেন জেলাশাসক। তাঁর কথায়, “একজন এক্সিকিউটি ইঞ্জিনিয়ার ত্রাণ শিবিরে সবসময় রয়েছেন এবং বিদ্যুৎ সমস্যা বা অন্য কোনও সমস্যা হচ্ছে কিনা সে ব্যাপারে নজর রাখছে।”

প্রসঙ্গত, ২০ জানুয়ারি বিপর্যয় মোকাবেলা বাহিনীর সচিব রঞ্জিত কুমার সিনহা জানিয়েছিলেন, জোশীমঠের পুনর্বাসন এবং ত্রাণ দেওয়ার কাজ চলছে। দুর্গত প্রত্যেক পরিবারকে বিশেষ আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। অন্যদিকে, জোশীমঠ বিপর্যয়ে দুর্গত ১৮ জন গর্ভবতী মহিলাকে বর্তমানে ত্রাণ শিবির থেকে তাঁদের নিজের বাড়িতে পাঠানো হয়েছে। তবে ১০ বছরের নীচে ৮১টি শিশু ত্রাণশিবিরে রয়েছে এবং শিশু ও মহিলাদের ক্রমাগত স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন রঞ্জিত কুমার সিনহা। এছাড়া সামগ্রিক পরিস্থিতির উপর নজর রাখছে প্রশাসন। রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের আধিকারিকেরা জোশীমঠের পরিস্থিতি নিয়ে নিয়মিত সমীক্ষা চালাচ্ছেন।