ঐতিহাসিক মুহূর্ত! সুপ্রিম কোর্টে তিন মহিলা বিচারপতির শপথ তৈরি করল নয়া ইতিহাস

আজ শপথ নিলেন মোট ৯ নতুন বিচারপতি, যার মধ্যে রয়েছেন তিন জন মহিলা। এ বার মহিলা প্রধান বিচারপতি হওয়ারও সম্ভাবনা রয়েছে।

ঐতিহাসিক মুহূর্ত! সুপ্রিম কোর্টে তিন মহিলা বিচারপতির শপথ তৈরি করল নয়া ইতিহাস
শপথ নিলেন তিন মহিলা বিচারপতি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 12:44 PM

নয়া দিল্লি: আজ, মঙ্গলবার সুপ্রিম কোর্টে শপথ গ্রহণ করলেন ৯ নতুন বিচারপতি। আর সেই শপথ গ্রহণ অনুষ্ঠানে একাধিক নজির তৈরি হল এ দিন। এই প্রথমবার একসঙ্গে ৯ বিচারপতি শপথ গ্রহণ করলেন। অন্যদিকে, এ দিন দেশের ইতিহাসে প্রথমবার সুপ্রিম কোর্টে একসঙ্গে শপথ নিলেন তিন মহিলা বিচারপতি। আগামিদিনে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির আসন অলঙ্কৃত করতে পারেন কোনও মহিলা বিচারপতি। তবে তার আগে আজই এক নজির তৈরি হল শীর্ষ আদালতে। এ দিন শপথ নিয়েছেন বিচারপতি হিমা কোহলি, বিচারপতি বিভি নাগারত্ন, ও বিচারপতি বেলা এম ত্রিবেদী।

এই তিন জন শপথ নেওয়ার পর সুপ্রিম কোর্টে বর্তমানে মহিলা বিচারপতির সংখ্যা হল ৪। এই প্রথম চারজন মহিলা বিচারপতি হিসেবে রয়েছেন সুপ্রিম কোর্টে। এখনও পর্যন্ত দেশের শীর্ষ আদালতে বিচারপতি হিসেবে কাজ করেছেন মোট ১১ জন মহিলা।

তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন বিচারপতি হিমা কোহলি। তার আগে ২০০৬ সালে দিল্লি হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি। পরে সেখানেই স্থায়ী পদে জায়গা পান। চলতি বছরের জানুয়ারিতে তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন তিনি। আর ২০২৪-এর ২ সেপ্টেম্বর পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতি পদে থাকবেন তিনি।

বিচারপতি বিভি নাগারত্ন দেশের প্রাক্তন প্রধান বিচারপতির মেয়ে। এতদিন তিনি কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। তিনিই ২০২৭-এর সেপ্টেম্বরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হতে পারেন বলে অনুমান করা হচ্ছে। যদিও তত দিনের তাঁর মেয়াদ আর বেশি বাকি থাকবে না। সম্ভবত ৩৬ দিন মেয়াদ বাকি থাকতে প্রধান বিচারপতি হবেন তিনি। তবে তাঁর হাত ধরে এক নজিরবিহীন ঘটনা ঘটবে দেশের ইতিহাসে।

এ দিনই শপথ নিয়েছেন বিচারপতি বেলা এম ত্রিবেদী। গুজরাট হাউকোর্টের বিচারপতি ছলিলেন তিনি। ২০১১-র ১৭ ফেব্রুয়ারি অতিরিক্ত বিচারপতি হিসেবে হাইকোর্টে নিযুক্ত হন তিনি। পরে ২০১১-তে রাজস্থান হাইকোর্টের বিচারপতি হিসেবে বদলি হয়ে যান তিনি। পরে ২০১৬-তে আবার ফিরে আসেন গুজরাট হাইকোর্টে। ২০০৩ থেকে ২০০৬ পর্যন্ত গুজরাট সরকারের আইন সচিব হিসেবেও কাজ করেছেন তিনি। সুপ্রিম কোর্টে তাঁর মেয়াদ শেষ হবে ২০২৫-এর ১০ জুন।

শুধু এই ঘটনাই নয়, এ দিন একাধিক দৃষ্টান্ত তৈরি হয়েছে সুপ্রিম কোর্টে। এ দিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমণের উপস্থিতিতে শপথ নেন তাঁরা। সুপ্রিম কোর্টের অ্যাডিশনার বিল্ডিং কমপ্লেক্সের অডিটোরিয়ামে হয় সেই শপথ অনুষ্ঠান। এর আগে কখনও এ ভাবে নতুন বিচারপতিরা একসঙ্গে শপথ নেননি। এ ছাড়া সাধারণত প্রধান বিচারপতির ঘরেই শপথ নেন নতুন বিচারপতিরা। এ দিন ৯ বিচারপতি শপথ নেওয়ায় সুপ্রিম কোর্টে মোট বিচারপতির সংখ্যা হল ৩৩। মোট ৩৪ বিচারপতি পদ রয়েছে দেশের শীর্ষ আদালতে। অর্থাৎ একটি পদ খালি থেকে গিয়েছে। সুপ্রিমকোর্টের জনসংযোগ দফতর থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। এই তিন মহিলা ছাড়া আরও যে সব বিচারপতিরা শপথ নিয়েছেন, তাঁরা হলেন, কর্নাটক হাইকোর্টের প্রধান বিচারপতি এএস ওকা, গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতি বিক্রম নাথ, সিকিমের প্রধান বিচারপতি জেকে মহেশ্বরী, কেরল হাইকোর্টের বিচারপতি সিটি রবিকুমার, মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এমএম সুন্দ্রেশ ও আইনজীবী পএস নরসিমহা। আরও পড়ুন: ঘড়িতে ঠিক ১১ টা ৫৯! ২০ বছরের ইতিহাস পিছনে ফেলে উড়ল শেষ বিমান