Draupadi Murmu: নয়া রাষ্ট্রপতির বেতন কত? আর কী কী সুযোগ-সুবিধা পাবেন দেশের প্রথম নাগরিক?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Jul 25, 2022 | 3:07 PM

President Of India: প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের থেকে দায়িত্বভার গ্রহণ করেছেন দ্রৌপদী।

Draupadi Murmu: নয়া রাষ্ট্রপতির বেতন কত? আর কী কী সুযোগ-সুবিধা পাবেন দেশের প্রথম নাগরিক?
ছবি: ফাইল চিত্র

নয়া দিল্লি: ইতিমধ্যেই ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। সোমবারের শপথ গ্রহণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে মন্ত্রিসভার অন্যান্য সদস্য, বিরোধী দলের নেতা-নেত্রীরা উপস্থিত ছিলেন। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের থেকে দায়িত্বভার গ্রহণ করেছেন দ্রৌপদী। দেশের শীর্ষ সাংবিধানিক পদে দ্রৌপদীর শপথ গ্রহণের পর আরও একবার একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। কত বেতন পান দেশের প্রথম নাগরিক? রাষ্ট্রপতি হিসেবে আর কী কী সুযোগ-সুবিধা মিলবে?

বেতন

রাষ্ট্রপতি মুর্মু প্রত্যেক মাসে ৫ লক্ষ টাকা বেতন পাবেন। ২০১৬ সালে মাসিক বেতন ২০০ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। এর আগে রাষ্ট্রপতি দেড় লক্ষ টাকা বেতন পেতেন।

সুযোগ-সুবিধা

বিনামূল্যে থাকা এবং সেরা চিকিৎসা সহ কার্যালয় চালানোর জন্য বার্ষিক ১ লক্ষ টাকা পাবেন রাষ্ট্রপতি। ট্রেন অথবা বিমানে করে দেশ ও বিশ্বের যে কোনও জায়গায় বিনামূল্য ে যেতে পারেন রাষ্ট্রপতি। নিজের সচিবালয় চালানোর জন্য ব্যক্তিগত সচিব এবং ব্যক্তিগত সহায়ক সহ কিছু কর্মীও দেওয়া হবে।

বাসভবন

আজ থেকে রাইসিনা হিলসের রাষ্ট্রপতি ভবন আগামী পাঁচ বছরের জন্য দ্রৌপদী মুর্মুর স্থায়ী ঠিকানা। রাষ্ট্রপতি ভবনে দু লক্ষ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে মোট ৩৪০ টি ঘর রয়েছে। সিমলার মাশব্রা এবং হায়দ্রাবাদের বোলারামে রাষ্ট্রপতির জন্য সরকারি দুটি বাসভবন রয়েছে। দ্রৌপদী মুর্মু সেখানে ছুটি কাটাতে যেতে পারেন।

নিরাপত্তা

রাষ্ট্রপতি ব্যবহারের জন্য বিশেষ প্রযুক্তিতে তৈরি কালো রঙের মার্সিডিজ বেঞ্জ এস ৬০০ পুলম্যান গার্ড গাড়িটি রয়েছে। এই গাড়িতে কোন নম্বর প্লেট নেই এবং এটি সম্পূর্ণভাবে বুলেটপ্রুফ। বিস্ফোরণ ও গ্যাস আক্রমণ থেকেও রাষ্ট্রপতিকে বাঁচাতে পারে এই গাড়িটি। জাতীয় সশস্ত্র বাহিনী থেকে বেছে নিয়ে রাষ্ট্রপতির বিশেষ নিরাপত্তা দলটি তৈরি। এছাড়াও সরকারি সফরের জন্য একটি লিমুজিন গাড়ি ও রয়েছে। রাষ্ট্রপতি গাড়ির জায়গায় থাকে অশোক স্তম্ভ।

অবসরকালীন সুযোগ-সুবিধা

রাষ্ট্রপতি পদ থেকে অবসরের পর দ্রৌপদী মুর্মু প্রতিমাসে আড়াই লক্ষ টাকা পেনশন পাবেন। এছাড়াও থাকার জন্য বিভিন্ন আধুনিক আসবাবপত্র সমৃদ্ধ বাংলো সরকারি তরফে দেওয়া হবে। বিনামূল্যে মোবাইল ও ল্যান্ডলাইন পরিষেবার পাশাপাশি অফিস চালানোর জন্য বার্ষিক ৬০ টাকা দেবে সরকার। আজীবন তিনি বিনামূল্যে বিমান অথবা ট্রেনে সফর করতে পারবেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla