National Flag: কী ভাবে ভাঁজ করে রাখতে হবে তিরঙ্গা? জাতীয় পতাকা দিয়ে এই কাজ ভুলেও করবেন না

Tri Colour: স্বাধীনতা দিবসের পর এখান ওখান ছড়িয়ে থাকে জাতীয় পতাকা। অযত্নে, অবহেলায় ধুলোয় গড়াগড়ি খায় তা। জাতীয় পতাকার এহেন অবমাননা করা আইনত অপরাধ।

National Flag: কী ভাবে ভাঁজ করে রাখতে হবে তিরঙ্গা? জাতীয় পতাকা দিয়ে এই কাজ ভুলেও করবেন না
ভারতের জাতীয় পতাকা
TV9 Bangla Digital

| Edited By: অংশুমান গোস্বামী

Aug 16, 2022 | 7:13 PM

নয়াদিল্লি: স্বাধীনতা দিবসে দেশ জুড়ে উত্তোলিত হয়েছে জাতীয় পতাকা। ‘হর ঘর তিরঙ্গা’ অভিযানের অঙ্গ হিসাবে বাড়িতে বাড়িতে পতাকা টাঙানোর প্রচার করেছিল ভারত সরকার। স্বাধীনতা দিবস পেরিয়েছে। বছরের পর বছর দেখা গিয়েছে, স্বাধীনতা দিবসের পর এখান ওখান ছড়িয়ে থাকে জাতীয় পতাকা। অযত্নে, অবহেলায় ধুলোয় গড়াগড়ি খায় তা। জাতীয় পতাকার এহেন অবমাননা করা আইনত অপরাধ। জাতীয় পতাকার অবমাননা রুখতে এ বার উদ্য়োগ নিল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। জাতীয় পতাকাকে কী ভাবে সম্মানের সঙ্গে রাখতে হবে, তার জন্য নির্দেশ দেওয়া হয়েছে মন্ত্রকের তরফে। জাতীয় পতাকাকে রাখার কৌশলও মন্ত্রকের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করা হয়েছে।

কী ভাবে ভাঁজ করবেন জাতীয় পতাকা?

জাতীয় পতাকা রাখতে হবে হরাইজন্টালি। অর্থাৎ অনুভূমিক ভাবে তা রাখতে হবে।

পতাকার গেরুয়া এবং সবুজ অংশ ভাঁজ করতে রাখতে হবে সাদা অংশের নীচে।

তার পর সাদা অংশকে এমন ভাবে ভাঁজ করতে হবে যাতে, কেবল মাত্র পতাকার অশোকচক্র দেখা যায়।

তার পর দুই তালুর উপরে পতাকা ধরতে হবে, যাতে অশোকচক্র উপরে থাকে। সে ভাবেই তা কোনও পরিষ্কার স্থানে রাখতে হবে।

পতাকা রাখার নিয়ম

জাতীয় পতাকা যেখানে সেখানে ফেলে রাখা যায় না। তার কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। উপরে বর্ণিত পদ্ধতিতে ভাঁজ করে তা রাখতে হবে। লক্ষ্য রাখতে হবে, পতাকায় যেন কোনও নোংরা না লাগে। পতাকা যাতে না ছিঁড়ে যায়, তা যেন ভেজা অবস্থায় না থাকে- সে দিকেও খেয়াল রাখা বাঞ্ছনীয়। যদি পতাকায় নোংরা লেগে থাকে, তা যথাযথ ভাবে পরিষ্কার করতে হবে।

যা করা যাবে না

পতাকাকে কখনই এক টুকরো কাপড় হিসাবে ব্যবহার করা উচিত নয়। পতাকা দিয়ে কোনও কিছু ঢাকা দিয়ে রাখা যাবে না। কোনও কিছু ধরার জন্য তা ব্যবহার করা উচিত নয়। ট্রেন, বাস বা নৌকার গায়ে পতাকা লাগিয়ে রাখা একেবারেই নিয়মবিরুদ্ধ। এমনকি পতাকা দিয়ে ঢেকে কোনও কিছু বহন করাও আইনবিরুদ্ধ।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla