নতুন রূপে করোনার কামড়! হুড়মুড়িয়ে পড়ল সেনসেক্স-নিফটি

লম্বা 'বুল রানে' শেষমেষ কামড় বসাল করোনাই।

নতুন রূপে করোনার কামড়! হুড়মুড়িয়ে পড়ল সেনসেক্স-নিফটি
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Dec 21, 2020 | 5:15 PM

মুম্বই: ভ্যাকসিনের সুখবর আর বিদেশি লগ্নিতে ফুলে ফেঁপে উঠেছিল দালাল স্ট্রিট। নাগাড়ে তরতরিয়ে বাড়ছিল দুই শেয়ার সূচক। কিন্তু হঠাৎই ছন্দপতন। একধাক্বায় হুড়মুড়িয়ে পড়ল সেনসেক্স-নিফটি (Sensex- Nifty)। আজ যখন বাজার বন্ধ হল তখন ১,৪০৬.৭৩ পয়েন্ট নীচে নেমে সেনসেক্স ৪৫,৫৫৩.৯৬ অঙ্কে। আর নিফটি ৪৩২.১৫ পয়েন্ট কমে এসে দাঁড়াল ১৩,৩২৮.৪০ অঙ্কে।

রবিবার থেকেই নতুন অভিযোজিত করোনাভাইরাসের জেরে কড়া লকডাউন কায়েম করেছে ব্রিটেন। সোমবার বাজার খুলতেই তার প্রত্যক্ষ প্রভাব পড়ল। সোমবার যখন বাজার খুলেছিল তখন নিফটি ছিল ১৩,৭৪১.৯০ অঙ্কে। কিন্তু তারপরই ধস নামে। নিফটি এক ধাক্বায় ৬২৯.১ পয়েন্ট পড়ে দাঁড়ায় ১৩,১৩১.৪৫ অঙ্কে। সেনসেক্সের ক্ষেত্রেও তাই। বাজার খোলার সময় সেনসেক্স ছিল ৪৬,৯৩২.১৮ অঙ্কে। এক ধাক্বায় পড়ে যায় ২,০৩৭.৬১ পয়েন্ট। ৪.৩৪ শতাংশ কমে অঙ্কটা দাঁড়ায় ৪৪,৯২৩.০৮। পরে অবশ্য সামান্য ওঠে সূচক।

গত সপ্তাহে শুক্রবার প্রথম বারের জন্য ৪৭ হাজারের অঙ্ক ছুঁয়েছিল সেনসেক্স। নজির গড়েছিল নিফটিও। কিন্তু করোনা প্রতিষেধকের নেশায় সেনসেক্স-নিফটির দৌড়ে বাধা হয়ে দাঁড়াল সেই করোনাই। নিফটির ৫০ টি শেয়ারই আজ বাজার বন্ধের পর লালের ঘরে। ৫০০ পয়েন্টেরও বেশি লোকসান হয়েছে রিলায়্যান্স, আইসিআইসিআই ব্যাঙ্ক ও এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ারগুলির।

আরও পড়ুন: নতুন রূপে করোনা সংক্রমণ, ‘হাতের বাইরে চলে গিয়েছে লন্ডন’! জানাল স্বাস্থ্যমন্ত্রক

যেভাবে গত কয়েক সপ্তাহ ধরে শেয়ার মার্কেট বাড়ছিল, তাতে বিশেষজ্ঞরা আশা করেছিলেন ৫০ হাজার ছুঁয়ে ইতিহাস গড়লেও গড়তে পারে সেনসেক্স। পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছিল বড় মার্কেটে ধস নামার চিন্তাও। সেটাই হল। লম্বা ‘বুল রানে’ শেষমেষ কামড় বসাল করোনাই।