নতুন রূপে করোনা সংক্রমণ, ‘হাতের বাইরে চলে গিয়েছে লন্ডন’! জানাল স্বাস্থ্যমন্ত্রক

পরিস্থিতি এমনই বড়দিনের সব উৎসব বন্ধ রাখার আর্জি জানিয়েছেন বরিস।

নতুন রূপে করোনা সংক্রমণ, 'হাতের বাইরে চলে গিয়েছে লন্ডন'! জানাল স্বাস্থ্যমন্ত্রক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 20, 2020 | 8:56 PM

লন্ডন: কয়েক দিন আগেই খবর এসেছিল ব্রিটেনে মুখোশ বদলে হানা দিয়েছে নোভেল করোনাভাইরাস (COVID-19)। বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন আগের থেকে আরও মারাত্মক হয়েছে কোভিড। অক্ষরে অক্ষরে মিলে গেল সে কথা। ব্রিটেনে নতুন অভিযোজিত করোনাভাইরাস ছড়াচ্ছে বুলেট গতিতে। স্বাস্থ্যসচিব মেট হ্যানক জানিয়েছেন সে দেশে অভিযোজিত করোনাভাইরাস ‘নিয়ন্ত্রণের বাইরে।’

ইতিমধ্যেই ব্রিটেন থেকে সব বিমানের আনাগোনা বন্ধ করেছে একাধিক দেশ। নেদারল্যান্ডে নিষিদ্ধ ব্রিটেন থেকে আগত বিমানের প্রবেশ। জার্মানিও দক্ষিণ আফ্রিকা ও ব্রিটেনের বিমান ঢুকতে না দেওয়ার পরিকল্পনা করছে। বেলজিয়ামও একই পথেই হেঁটেছে। ইতালিও চাইছে ব্রিটেনের কাউকে দেশে না ঢোকানোর ব্যবস্থা করতে।

অভিযোজিত করোনাভাইরাসের বিষয়ে জানতে পেরেই জমায়েতে কড়া নিষেধাজ্ঞা জারি করেছিল বরিস প্রশাসন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ভেবেছিলেন কড়াকড়ি তুলে নেবেন বড়দিনের কয়েকটা দিন। কিন্তু পরিস্থিতি এমনই বড়দিনের সব উৎসব বন্ধ রাখার আর্জি জানিয়েছেন বরিস।

সংবাদ মাধ্যমকে স্বাস্থ্য সচিব মেট হ্যানক জানিয়েছেন, পরিস্থিতি মারাত্মক। নিয়ন্ত্রণে রাখা সম্ভব হচ্ছে না অভিযোজিত করোনাভাইরাসকে। জনস্বাস্থ্য বিভাগের সুসান হপকিন্স সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, আগের থেকে ৭০ শতাংশ অধিক সংক্রমিত হচ্ছে অভিযোজিত করোনাভাইরাস।

আরও পড়ুন: ‘করোনা আক্রান্ত পুরুষদের ঝুঁকি বেশি! মহিলাদের থেকে বেশি মৃত্যুর আশঙ্কাও’

সব মিলিয়ে অভিযোজিত করোনাভাইরাসের দরুন চিন্তায় বরিস প্রশাসন। সে দেশে ফাইজ়ারের টিকাকরণ চলছে। প্রশাসনের আশা সকলের কাছে দ্রুত টিকা পৌঁছে গেলে হয়তো সংক্রমণে রাশ টানা যাবে। কিন্তু যে গতিতে সংক্রমণ ছড়াচ্ছে তা সামাল দেওয়া মুশকিল হচ্ছে ব্রিটেনের পক্ষে।