Dual Encounter in J&K: বর্ষশেষে বড় সাফল্য জঙ্গি দমন অভিযানে, উপত্যকায় জোড়া এনকাউন্টারে খতম ৬ জঙ্গি

J&K Encounter: কাশ্মীর পুলিশের ইন্সপেকটর জেনারেল বিজয় কুমার জানান, নিকেশ হওয়া জঙ্গিরা জইশ-ই-মহম্মদ জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যুক্ত ছিল।

Dual Encounter in J&K: বর্ষশেষে বড় সাফল্য জঙ্গি দমন অভিযানে, উপত্যকায় জোড়া এনকাউন্টারে খতম ৬ জঙ্গি
জোড়া এনকাউন্টারে খতম ৫ জঙ্গি। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 8:23 AM

শ্রীনগর: বছরের শেষলগ্নে এসেও শান্তি নেই উপত্যকায়। বুধবার জোড়া এনকাউন্টারে উত্তপ্ত হয়ে উঠল জম্মু-কাশ্মীর(Jammu Kashmir)-র কুলগাম (Kulgam) ও অনন্তনাগ (Anantanag) জেলা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দুটি ভিন্ন এনকাউন্টারে (Encounter) মোট ৬ জন জঙ্গি(Terrorist)-কে নিকেশ করা হয়েছে। জঙ্গিদের গুলিতে আহত হয়েছেন এক পুলিশকর্মী। তাঁকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

বিকেল থেকে রাতভর এনকাউন্টার:

বৃহস্পতিবার সকালে জম্মু-কাশ্মীর পুলিশ(Jammu kashmir Police)-র তরফে জানানো হয়, অনন্তনাগ ও কুলগাম জেলায় দুটি ভিন্ন এনকাউন্টারে মোট ৬ জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে। জানা গিয়েছে, ওই ছয়জন জঙ্গিই জইশ-ই-মহম্মদ (Jaish-e-Mohammod) জঙ্গিগোষ্ঠীর সদস্য। এদের মধ্যে দুইজন আবার পাকিস্তানি নাগরিক (Pakistani Nationals)।

কীভাবে শুরু হল এনকাউন্টার?

পুলিশ আধিকারিক সূত্রে জানা গিয়েছে, প্রথম এনকাউন্টারটি শুরু হয় দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলায়। নিরাপত্তা বাহিনীর কাছে গোপন সূত্রে খবর এসেছিল যে অনন্তনাগের নাওগাম এলাকায় বেশ কিছু জঙ্গি লুকিয়ে রয়েছে। এরপরই তারা গতকাল ওই এলাকায় তল্লাশি অভিযান শুরু করে। কিন্তু পুলিশ ও নিরাপত্তা বাহিনীর উপস্থিতি টের পেয়েই জঙ্গিরা গুলি চালাতে শুরু করে। পাল্টা গুলি চালায় নিরাপত্তা বাহিনীও। ওই এনকাউন্টারে মোট তিন জঙ্গিকে নিকেশ করা হয়েছে বলে জানা গিয়েছে। গুলির লড়াইয়ে আহত হন এক পুলিশকর্মীও। তাঁকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে চিকিৎসার জন্য।

দ্বিতীয় এনকাউন্টার:

অনন্তনাগে কয়েক ঘণ্টা গুলির লড়াই চলার পরই কুলগাম জেলাতেও জঙ্গি উপস্থিতির খবর মেলে। সূত্রের তথ্য অনুযায়ীই কুলগাম জেলার মিরহামা গ্রামে তল্লাশি অভিযান চালায় পুলিশ ও নিরাপত্তা বাহিনী। গ্রামের প্রায় অর্ধেক অংশই যখন চষে ফেলা হয়েছে, সেই সময়ই আচমকা গুলি চালায় লুকিয়ে থাকা জঙ্গিরা। বুধবার বিকেলে গুলির লড়াইয়ে প্রথমে এক জঙ্গিকে নিকেশ করা হয়, পরে জম্মু-কাশ্মীর পুলিশের তরফেই ফের টুইট করে জানানো হয়, আরও দুই জঙ্গিকে নিকেশ করা সম্ভব হয়েছে।

ঘাঁটি গেড়েছিল জইশ-ই-মহম্মদ জঙ্গিরাই:

এদিন সকালে কাশ্মীর পুলিশের তরফে টুইট করে জানানো হয়, কুলগাম ও অনন্তনাগের জোড়া এনকাউন্টারে মোট ৬ জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে। এদের মধ্যে চারজনের পরিচয় এখনও অবধি জানা গিয়েছে। বাকি দুইজনের পরিচয় জানার চেষ্টা চলছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত জঙ্গিদের সকলেই জইশ-ই-মহম্মদ জঙ্গি গোষ্ঠীর সদস্য। তারা জঙ্গি সংগঠনের বিভিন্ন পদে ছিল। মূলত উপত্যকায় জঙ্গি হানা পরিচালনা ও যুব সম্প্রদায়কে নানা ধরনের প্রলোভন দেখিয়ে জঙ্গি সংগঠনে যোগ দেওয়ানোর কাজই করত ওই জঙ্গিরা।

রয়েছে পাকিস্তানি জঙ্গিও:

যে চারজন জঙ্গির পরিচয় জানা গিয়েছে, তাদের মধ্যে দুইজন পাকিস্তানের নাগরিক বলে জানা গিয়েছে। মনে করা হচ্ছে, এরাই জঙ্গি হানা পরিচালনা করত। সীমান্তের ওপার থেকে এ দেশে নজরদারি চালানোর পাশাপাশি, চোরাপথে দেশে প্রবেশ করে হামলা চালানোই এদের লক্ষ্য ছিল। তবে এখনও এই বিষয়ে বিস্তারিত কোনও তথ্য জানা যায়নি।

জঙ্গি দমনে বড় সাফল্য:

কাশ্মীর পুলিশের ইন্সপেকটর জেনারেল বিজয় কুমার জানান, নিকেশ হওয়া জঙ্গিরা জইশ-ই-মহম্মদ জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যুক্ত ছিল। বিগত কয়েক মাস ধরেই উপত্যকায় যে জঙ্গি দমন অভিযান চলছে, তাতে এই জোড়া এনকাউন্টার বড় সাফল্য বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: AIIMS Director on Omicron: ‘আতঙ্কে নয়, সতর্ক থাকুন’, ওমিক্রন রুখতে এইমস প্রধান জোর দিলেন এই বিষয়ে…