কয়লাকাণ্ডে স্বস্তি লালার! এখনই গ্রেফতারি নয়, রক্ষাকবচ বাড়াল সুপ্রিম কোর্ট

কয়লাকাণ্ডের চাঁইও যেমন লালা, তেমনই এই কাণ্ডে তথ্যের খনিও তিনিই। লালাকে নিজেদের হেফাজতে পেতে সুপ্রিম কোর্টে গিয়েছিল সিবিআই (CBI)।

কয়লাকাণ্ডে স্বস্তি লালার! এখনই গ্রেফতারি নয়, রক্ষাকবচ বাড়াল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 06, 2021 | 6:35 PM

নয়া দিল্লি: কয়লা পাচারকাণ্ডে ফের স্বস্তি অনুপ মাজি ওরফে লালার। ১৩ এপ্রিল পর্যন্ত তাঁকে গ্রেফতার করতে পারবে না সিবিআই। মঙ্গলবার রক্ষাকবচ বাড়িয়ে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এর আগে ৬ এপ্রিল পর্যন্ত লালাকে রক্ষাকবচ দিয়ে রেখেছিল দেশের শীর্ষ আদালত। কিন্তু নির্দেশ ছিল সিবিআইকে তদন্তে সহযোগিতা করতে হবে। এদিকে গত সপ্তাহে লালাকে চারবার জেরা করেন কেন্দ্রীয় তদন্তকারীরা। বারবারই তাঁরা অভিযোগ করেন, তদন্তে লালা সহযোগিতা করছেন না। তবে এখনই তাঁর গ্রেফতারি নয়, জানাল দেশের সর্বোচ্চ আদালত।

কয়লাকাণ্ডের চাঁইও যেমন লালা, তেমনই এই কাণ্ডে তথ্যের খনিও তিনিই। লালাকে নিজেদের হেফাজতে পেতে সুপ্রিম কোর্টে গিয়েছিল সিবিআই। কিন্তু প্রথমবারই সুপ্রিম কোর্ট জানিয়েছিল এখনই গ্রেফতারি নয়। বরং লালার জন্য আদালতের নির্দেশ ছিল, তদন্তকারীদের সবরকম সহায়তা করার। ৬ এপ্রিল অর্থাৎ আজ মঙ্গলবার পর্যন্ত এই রক্ষাকবচ দেওয়া ছিল।

আরও পড়ুন: পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামের মাছ বিক্রেতা অনুপই আজ কয়লাচক্রের ‘কিংপিন’ লালা

এই সময়ের মধ্যে চারবার লালাকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। ৩০ মার্চ থেকে দফায় দফায় চলে জেরা। কিন্তু সিবিআইয়ের দাবি ছিল, লালা তদন্তে সহযোগিতা করছেন না। এরইমধ্যে আবার ইডি তাঁর ১৬৫.৮৬ কোটি টাকার সম্পত্তিও বাজেয়াপ্ত করে। সিবিআই চাইছিল, এবার লালার সুপ্রিম রক্ষাকবচ উঠুক। কিন্তু মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিল ১৩ এপ্রিল পর্যন্ত লালাকে গ্রেফতার নয়। বরং এবারও লালার জন্য আদালতের নির্দেশ, সিবিআইকে সহযোগিতা করতে হবে। যতবার তদন্তকারীরা ডাকবেন, তাঁকে হাজিরা দিতে হবে এবং যথাযথ উত্তর দিতে হবে।