কান্দাহারও দখল নিচ্ছে তালিবানরা, তড়িঘড়ি দেশে ফেরানো হল ৫০ কূটনীতিবিদ-কর্মীদের

India Brings Back 50 Consulate Staff from Afghanistan: গত সপ্তাহেই আফগানিস্তানে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে সকল ভারতীয়কে জানানো হয়, তারা যেন অতি সাবধানতা অবলম্বন করেন এবং খুব জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বের হন।

কান্দাহারও দখল নিচ্ছে তালিবানরা, তড়িঘড়ি দেশে ফেরানো হল ৫০ কূটনীতিবিদ-কর্মীদের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 12:51 PM

কান্দাহার: ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে আফগানিস্তান(Afghanistan)-র পরিস্থিতি। তালিবান (Taliban) ও লস্কর-ই-তৈবা জঙ্গি(Lashkar-e-Taiba)-রা একের পর এক এলাকা দখল করে নেওয়ায় তড়িঘড়ি কান্দাহার দূতাবাসের কর্মরত ৫০ জন কূটনীতিবিদ (Diplomats) ও অন্যান্য কর্মীদের (Consulate Staff) ভারতে ফিরিয়ে আনা হল। ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমানে তাদের আফগানিস্তান থেকে ভারতে ফিরিয়ে আনা হল।

বিগত কয়েক মাস ধরেই আফগানিস্তানে জঙ্গি হামলা বেড়েছে। তালিবানদের সঙ্গে হাত মিলিয়েছে লস্কর-ই-তৈবা জঙ্গিরাও।আফগান সেনার সঙ্গে সংঘর্ষে এখনও অবধি ৭০ জন জঙ্গির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এ দিকে, সম্প্রতিই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও জানিয়েছেন, চলতি বছরের অগস্ট মাসের মধ্যে সম্পূর্ণরূপে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এই উত্তপ্ত পরিস্থিতিতে আফগানিস্তানে বসবাসকারী ভারতীয়দের নিয়ে আগে থেকেই উদ্বেগে ছিল বিদেশমন্ত্রক।

সম্প্রতিই বিদেশমন্ত্রকের তরফএ জানানো হয়েছিল, আফগানিস্তানের নিরাপত্তা ব্যবস্থা যেভাবে খারাপ থেকে আরও খারাপের দিকে চলে যাচ্ছে, তার উপর কড়া নজর রাখছে ভারত। ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার দিকটিও বিশেষ নজরে রাখা হয়েছে। বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের মুখ্যপাত্র অরিন্দম বাগচী বলেন, “পরিস্থিতি অনুযায়ী আমরা যথাযথ পদক্ষেপ করব।”

এরপরই এ দিন সকালে জানা যায়, কান্দাহারে তালিবানি জঙ্গিরা প্রবেশ করায় ও বহু অঞ্চলের বাসিন্দাদের পণবন্দি বানিয়ে নোওয়ার ঘটনা জানতে পেরেই ভারতের তরফে সেখানে বসবাসকারী ৫০ জন কূটনীতিবিদ ও অন্যান্য কর্মীদের দেশে ফিরিয়ে আনা হয়েছে।

গত সপ্তাহেই আফগানিস্তানে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে সকল ভারতীয়কে জানানো হয়, তারা যেন অতি সাবধানতা অবলম্বন করেন এবং খুব জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বের হন। আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজ়াভ মঙ্গলবার বিদেশ সচিব হর্ষ শ্রিংলাকে সেখানের পরিস্থিতি সম্পর্কে বিস্তারিতভাবে জানান। এরপরই কাবুলে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়, এখনই কান্দাহার ও মাজার-ই-শরিফের দূতাবাস বন্ধ রাখার পরিকল্পনা নেই। কিন্তু শনিবারই সেই সিদ্ধান্ত বদল করা হয়। আরও পড়ুন: দেশে তৃতীয় গ্রিভেন্স অফিসার নিয়োগ টুইটারের, কে তিনি?